×

জাতীয়

বিজ‌য়ের উল্লা‌সে বর্ণিল সাজে রাজধানী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২৩, ১০:২৮ পিএম

বিজ‌য়ের উল্লা‌সে বর্ণিল সাজে রাজধানী

ছবি: সংগৃহীত

রাত পোঁহালেই ১৬ই ডিসেম্বর। মহান বিজয় দিবস। এ দিন‌টি স্মরণ করে রাখ‌তে ৫৩তম বিজয় দিবসের আগ মুহূর্তে চোখ ধাঁধানো বর্ণিল সাজে সেজেছে রাজধানী। আলোকসজ্জায় র‌ঙিন ঢাকা যেন পরিণত হয়ে‌ছে একখণ্ড লাল-সবুজের পতাকায়। জাতীয় সংসদ ভবন থেকে শুরু করে নগরীর গুরুত্বপূর্ণ সব স্থাপনা, বেসরকারি ভবন, সড়ক, অলি গলিতে উড়ছে প্রিয় পতাকার নিশান। বিজয়ের রঙ গায়ে মেখে দৃপ্ত পদচারণায় মুখর নগরীর বাসিন্দাদের। বিজয় বরণে উদ্বেলিত নগরবাসীর প্রত্যাশা সমৃদ্ধ মাতৃভূমির।

বাহারি আলোকসজ্জা, সঙ্গে আছে লাল, নীল, হলুদ, সাদা, সোনালি— হরেক রঙের মরিচ বাতি। আলোকসজ্জার মাধ্য‌মে তৈরি করা হ‌য়ে‌ছে জাতীয় স্মৃ‌তি‌সৌধ। এছাড়া জাতীয় পতাকার আদ‌লে সাজানো হয়েছে বিভিন্ন ভবন।

এমন মোহনীয় সাজে রাজধানী ঢাকাকে দেখে মুগ্ধ সবাই। মনকাড়া এমন আলোকসজ্জা দেখতে স্ত্রী-সন্তান, বন্ধু-বান্ধব নিয়ে রাস্তায় রাস্তায় ভিড় করছেন অনেকে।

শুক্রবার (১৫ ডিসেম্বর) রাতে সরেজমিনে দেখা গেছে, নগরজুড়ে হাজারো আলোর বাতির উজ্জ্বল শিখা, লাল-সবুজের মিশেল, বিজয়ের রোশনাই।

গুণে গুণে ৫২ বছর পার করেছে প্রিয় মাতৃভূমি বাংলাদেশ। এবার ৫৩কে বরণ করার পালা। পরাধীনতার শেকল ভেঙ্গে বিজয়ের গৌরব গাঁথা স্মরণে রাজধানী সেজেছে বর্ণিল সাজে।

এবারের বিজয় দিবেন সমৃদ্ধ হবে প্রিয় মাতৃভূমি, কাটবে ঝরা, প্রতিকূলতা। এমন প্রত্যাশা কোটি বাংলাদেশির।

ঘুরতে আসা এক নারী বলেন, সবুজে আর লালে পুরো ঢাকা শহর সেজেছে। তাই এ দৃশ্য আমার বাচ্চাকে দেখানোর জন্য রাতে বের হয়েছি। গত বছর সে অনেক ছোট ছিল। এত কিছু বুঝত না। এবার ঘুরিয়ে দেখাচ্ছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App