×

জাতীয়

সাম্রাজ্যবাদ বিরোধী অপতৎপরতা থেকে সচেতন থাকার আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২৩, ০৮:০৫ পিএম

সাম্রাজ্যবাদ বিরোধী অপতৎপরতা থেকে সচেতন থাকার আহ্বান

ছবি: ভোরের কাগজ

সাম্রাজ্যবাদ বিরোধী অপতৎপরতা থেকে সচেতন থাকার আহ্বান

সাম্রাজ্যবাদীরা গোটা বিশ্বে মানবতাকে লঙ্ঘন করছে, অপতৎপরতা চালিয়ে তারা আজকে বাংলাদেশের দিকে নজর দিয়েছে। যেকোনো মূল্যে মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে সকলকে সাম্রাজ্যবাদীদের অপতৎপরতার বিরুদ্ধে সচেতন থাকার আহ্বান জানিয়েছে শিল্পী সমাজ।

শুক্রবার (১৫ ডিসেম্বর) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) পায়রা চত্বরে ‘দেশ আমার, সিদ্ধান্ত আমার নির্ভয়ে চলো বাংলাদেশ’ শীর্ষক সাম্রাজ্যবাদের বিরুদ্ধে চিত্র প্রদর্শনীতে এই আহ্বান জানান শিল্পীরা। অনুষ্ঠানের আয়োজন করে ‘সাম্রাজ্যবাদ বিরোধী শিল্পীসমাজ’ সংগঠনটি।

এতে উপস্থিত ছিলেন- বীর মুক্তিযোদ্ধা জহিরুউদ্দীন জালাল (বিচ্ছু জালাল), বীর মুক্তিযোদ্ধা আহসানুল হক মিনু, বীর মুক্তিযোদ্ধা তসলিম হেলাল, বীর মুক্তিযোদ্ধা দেওয়ান কামাল, বীর মুক্তিযোদ্ধা শামসুদ্দোহা। একটি প্ল্যাকার্ডে মুক্তিযোদ্ধাদের স্বাক্ষর প্রদানের মধ্য দিয়ে চিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়, যা সন্ধ্যা ৭টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত ছিল।

নাট্যকার অলোক বসুর সঞ্চালনা ও সাম্রাজ্যবাদবিরোধী শিল্পী সমাজের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আবুল বারক আলভীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনটির সদস্য সচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন। অনুষ্ঠানে সংহতি জানিয়ে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ সমর্থিত শিক্ষকদের সংগঠন নীল দলের আহ্বায়ক ও ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার।

অধ্যাপক নিসার হোসেন বলেন, বাংলাদেশের রাজনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাসে শিল্পীদের ভূমিকা অত্যন্ত গুরুত্বের সঙ্গে লিখা আছে। আমাদের ধারণা গত কয়েক দশকে শিল্পীদের এই ভূমিকা উল্লেখযোগ্য হলেও সাধারণ মানুষের সঙ্গে তাদের যোগাযোগ তেমনটা আর অক্ষুণ্ণ নেই। কারণ শিল্পীরা প্রতিকূল পরিবেশে কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করে। তবে বিগত বছরগুলোতে মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি দেশ পরিচালনা করায় শিল্পীদের জন্য অনুকূল পরিবেশ বিরাজ করছে।

তিনি আরো বলেন, তবে সম্প্রতি আমরা লক্ষ্য করছি, সাম্রাজ্যবাদী শক্তি আবারো মুক্তিযুদ্ধের বিরোধী শক্তিগুলোকে নিয়ে সোচ্চার হয়েছে, তাদের পৃষ্ঠপোষকতা করছে এবং মুক্তিযুদ্ধের বিরোধী শক্তিগুলোকে রাষ্ট্রক্ষমতায় বসানোর পায়তারা করছে। এই পরিস্থিতিতে আমরা শিল্পীরা দেশব্যাপী মাঠে নেমেছি। শিল্পীদের পাশাপাশি সাংস্কৃতিক কর্মীরাও সাম্রাজ্যবাদের বিরুদ্ধে কাজ করে যাচ্ছে।

আজকে সাম্রাজ্যবাদীরা গোটা বিশ্বে মানবতাকে লঙ্ঘন করছে, অপতৎপরতা চালাচ্ছে তারা আজকে বাংলাদেশের দিকে নজর দিয়েছে। যেকোনো মূল্যে মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখার জন্য এসময় সকলকে সাম্রাজ্যবাদীদের অপতৎপরতার বিরুদ্ধে সচেতন থাকার আহ্বান জানান।

অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার বলেন, যারা আজ গণতন্ত্র ও মানবাধিকারের কথা বলে তারা গোটা বিশ্বে মানুষ হত্যা ও মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত রয়েছে। ফিলিস্তিন, আফগানিস্তানসহ মধ্যপ্রাচ্যে যেভাবে নিরীহ মানুষদের হত্যা করছে তাদের বিষয়ে সাম্রাজ্যবাদীরা এখনো মুখ খুলছে না। এই বিষয়ে নাকি এখনো সিদ্ধান্ত নেওয়ার সময় হয়নি।

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের কর্মকাণ্ডের সমালোচনা করে তিনি আরো বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা, ১৯৭৮ সালে জিয়াউর রহমানের নেতৃত্বে সেনাবাহিনী হত্যা, ২০০১ সালে নির্বাচন পরবর্তীকালে সংখ্যালঘু হত্যা, ২০০৫ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা, ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত নিরীহ মানুষদের উপরে অগ্নিসন্ত্রাস করেছে এক শ্রেণির মানুষ তখন তো কেউ মানবাধিকারের কথা বলেনি। এখন তারা মায়ের ডাকে সাড়া দেন যা বড়ই প্রশ্নবোধক। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পিটার হাসের কার্যক্রম ও পদক্ষেপ সত্যি ভাবনা জাগায় বলেও উল্লেখ করেন তিনি।

বীর মুক্তিযোদ্ধা জহিরুউদ্দীন জালাল (বিচ্ছু জালাল) বলেন, বাংলাদেশ যখন স্বাধীনতার সূর্য দেখছিলো, ঠিক তখনই সাম্রাজ্যবাদী শক্তি আমেরিকা সপ্তম নৌ-বহর পাঠিয়েছিলো স্বাধীনতাকে বাধাগ্রস্ত করার জন্য। আজকে দেখতে পাচ্ছি মার্কিন সাম্রাজ্যবাদ বিভিন্ন দেশে মুসলিমদের ওপর গণহত্যা চালিয়েছে। এখন তারা আবার বাংলাদেশের ওপর চোখ ফেলেছে। আজকে সাম্রাজ্যবাদ বিরোধী শিল্পী সমাজ যে চিত্র তুলে ধরেছে, এই রকম চিত্র মুক্তিযুদ্ধের সময় আমাদের অনুপ্রাণিত করতো। আমাদেরকে সাম্রাজ্যবাদীদের রক্তচক্ষুকে প্রতিহত করতে হবে।

বীর মুক্তিযোদ্ধা আহসানুল হক মিনু বলেন, আজকের আমেরিকা, জার্মানীসহ পরাশক্তির দেশগুলো বর্তমান অবস্থানে একদিনে আসতে পারেনি। এটার জন্য তাদের সময় লেগেছে। বর্তমানে আমরা স্বাধীনতার অর্ধশত বছর পার করেছি। আমরাও এক সময়ে নিজের বুকে হাত রেখে গর্ব করে বলতে পারবো, আমরা বাংলাদেশি। সেজন্য তরুণদের সর্বদা প্রস্তুত থাকতে হবে। সাম্রাজ্যবাদের বিরুদ্ধে সচেতন অবস্থায় থাকতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App