×

জাতীয়

বাস-ট্রেনে আগুন দিয়ে জনগণের মতামত প্রতিফলিত হয়না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২৩, ০৯:৫৪ পিএম

বাস-ট্রেনে আগুন দিয়ে জনগণের মতামত প্রতিফলিত হয়না

৪ দিন ব্যাপী সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিজয় উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশের বর্তমান রাজনৈতিক অবস্থায় আলোচনার মাধ্যমে সকল সংকটের সমাধান সম্ভব। বাস ও ট্রেনে আগুন দিয়ে জনগণের মতামত প্রতিফলন করা যায় না। এসবের নাম গণতন্ত্র নয় বলে মন্তব্য করেছেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

বুধবার (১৩ ডিসেম্বর) বিকেলে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে 'আমার দেশ, সন্ত্রস-সাম্প্রদায়িকতামুক্ত বাংলাদেশ'—স্লোগানকে সামনে রেখে ৪ দিন ব্যাপী 'বিজয় উৎসব-২০২৩'-এর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এই কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, বিএনপি ও তার দোসররা যদি এভাবে চালাতে থাকলে একসময় মানুষ ঘুরে দাঁড়াবে। জনগণ বেশিদিন এসব গ্রহণ করবে না। দেশি বিদেশি ষড়যন্ত্র বাঙালি কখনো বরদাস্ত করেনি, আমাদের সবসময় বিদেশি চোখ রাঙানির ব্যাপারে সতর্ক থাকতে হবে।

সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি লেখক-গবেষক গোলাম কুদ্দুছের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন বিশ্ব আইটিআই—এর সভাপতি নাট্যজন রামেন্দু মজুমদার, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ, নাট্যজন ঝুনা চৌধুরী প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন- জোটের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী আহকাম উল্লাহ্ ও বিজয় উৎসব-২০২৩ এর ঘোষণাপত্র পাঠ করেন জোটের সহ-সাধারণ সম্পাদক আহম্মেদ গিয়াস।

বক্তব্য প্রদানকালে রামেন্দু মজুমদার বলেন, আমাদের আগামী সংসদ নির্বাচনকে প্রতিহত করার জন্য একটা গোষ্ঠী উঠেপড়ে লেগেছে এবং বিশৃঙ্খলা-অরাজকতা তৈরি করছে তা আমরা সকলেই অবগত আছি। আমরা আশা করবো সরকার কঠোর হস্তে এদের দমন করবেন। মনে হচ্ছে এবারের নির্বাচন ভিন্ন পরিস্থিতিতে হচ্ছে, একদিকে বিএনপি নির্বাচন বর্জন করেছে। তারা তাদের ঐতিহাসিক ভুল করতেছে। তবে খেলা দেখাচ্ছে জাতীয় পার্টি, তারা (জাতীয় পার্টি) কিছু আসনে জয়ের নিশ্চয়তা না পেলে নির্বাচনে শেষ পর্যন্ত থাকবেন কিনা তার নিশ্চয়তা নেই। এতকিছুর পরেও আমাদের নির্বাচন করতে হচ্ছে।

বাংলাদেশে সাম্প্রদায়িকতা ও সন্ত্রাসের কোনো ঠাঁই নেই। যারা সন্ত্রাস করছে, সাম্প্রদায়িকতা উসকে দিচ্ছে তাদেরকে প্রতিহত করতে সম্মলিত সাংস্কৃতিক জোট সংগ্রাম করে যাবে বলেও উল্লেখ করেন রামেন্দ্র মজুমদার।

বক্তব্য প্রদানকালে নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু বলেন, নির্বাচন বানচাল করার লক্ষ্যে, দেশে অশান্তি-বিশৃঙ্খলা তৈরি করার লক্ষ্যে রেলে আগুন দেয়া, যানবাহনে আগুন দেয়া হচ্ছে। এমনকি আজকে খুলনার আদালতেও আগুন দেয়া হয়েছে— এসব কিছু প্রমাণ করে বাংলাদেশে সন্ত্রাস বহাল তবিয়তে রয়েছে। সাম্প্রদায়িকতা রয়েছে তা অস্বীকার করা যাবে না। সন্ত্রাস ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে দীর্ঘদিন ধরে আমরা সংগ্রাম করে আসছি, এ সংগ্রাম চালাতে হবে। এটি আমাদের প্রত্যয় এবং প্রতিজ্ঞা।

উল্লেখ্য, চারদিনব্যাপী সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিজয় উৎসবে ১৩ থেকে ১৬ ডিসেম্বর রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার ও রায়ের বাজারসহ ৬টি মঞ্চে এবারের বিজয় উৎসব হচ্ছে। কেন্দ্রীয় শহীদ মিনারে ১৩ থেকে ১৬ ডিসেম্বর; রায়ের বাজার বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভ ১৪ থেকে ১৬ ডিসেম্বর ; মিরপুর টাউন হল: ১৬ ডিসেম্বর; দনিয়া কলেজ প্রাঙ্গণ ১৪ থেকে ১৬ ডিসেম্বর; বাহাদুর শাহ্পার্ক ১৭ ডিসেম্বর এবং উত্তরা বঙ্গবন্ধু মঞ্চে ১৪ ডিসেম্বর। এছাড়াও বৃহস্পতিবার একযোগে কেন্দ্রীয় শহীদ মিনার ও রায়ের বাজার বুদ্ধিজীবী স্মৃতিসৌধে অনুষ্ঠান শুরু হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App