×

জাতীয়

বঙ্গবন্ধুসহ তার পরিবার ছিলেন খেলাধুলা ও সাংস্কৃতিক প্রেমী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২৩, ০৯:৩৫ পিএম

বঙ্গবন্ধুসহ তার পরিবার ছিলেন খেলাধুলা ও সাংস্কৃতিক প্রেমী

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত শহীদ শেখ রাসেল স্মৃতি আন্তঃব্যাচ ক্রিকেট প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম। ছবি: ভোরের কাগজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেছেন, 'সোনার বাংলা গড়ার জন্য বঙ্গবন্ধুর যে স্বপ্ন ছিল, ১৯৭৫-এর ১৫ আগস্টে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে তার স্বপ্নকেও হত্যা করা হয়। বঙ্গবন্ধু ও তার পরিবার ছিলেন খেলাধুলা এবং সাংস্কৃতিকপ্রেমি। যার প্রতিচ্ছবি আমরা জাতির পিতার কন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাঝে দেখতে পাই।'

বুধবার (১৩ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত শহীদ শেখ রাসেল স্মৃতি আন্তঃব্যাচ ক্রিকেট প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপাচার্য এসব কথা বলেন।

উপাচার্য আরো বলেন, ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়। এদেশে নানান ধর্মের পাশাপাশি বিভিন্ন জাতিসত্তার মানুষ বাস করে। আর জাতিসত্তার বিন্যাস সংখ্যা দিয়ে নির্ধারন না করাই শ্রেয়। বর্তমান প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে মূল ৪টি স্তম্ভ নাগরিক, সরকার, অর্থনীতি ও সমাজব্যবস্থাকে স্মার্ট হতে হবে। তাহলেই উন্নত বাংলাদেশের আবির্ভাব খুব দ্রুত হবে।

অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. হুমায়ূন কবীর চৌধুরী। তিনি বলেন, শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর আদর্শকে বিশ্বাস ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে ধারণ করে সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে। অনুষ্ঠানে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক কাজী ফারুক হোসেনের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামালসহ ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ৬টি ব্যাচ অংশগ্রহনে শহীদ শেখ রাসেল স্মৃতি আন্তঃব্যাচ ক্রিকেট প্রতিযোগিতার আয়োজিত হয়। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় উক্ত ইনস্টিটিউটের ৭ম ব্যাচ রেডিয়ান ৭১ দল এবং রানার্স আপ হয় ২য় ব্যাচ বিজয় ৭১ দল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App