×

জাতীয়

ঢাদসিকের নতুন ৫টি আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২৩, ০৪:৩৮ পিএম

ঢাদসিকের নতুন ৫টি আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন

প্রত্যয় অনুযায়ী জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়ার নজির স্থাপন করে চলেছি- ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। ছবি: ভোরের কাগজ

আমরা সুশাসন নিশ্চিত ও (প্রশাসনিক) সংস্কার করা এবং জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়ার প্রত্যয় ব্যক্ত করেছিলাম। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে (ঢাদসিক) অন্তর্ভুক্ত নতুন ৫টি অঞ্চলের জন্য ৫টি আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধনের মাধ্যমে আজ আমরা তার একটি নজির স্থাপন করতে পেরেছি বলে মন্তব্য করেছেন ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (১৩ ডিসেম্বর) সকালে রাজধানীর ধলপুরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মালিকানাধীন ৪ ও ৫ তলা বিশিষ্ট দুটি ভবনে দক্ষিণ সিটিতে অন্তর্ভুক্ত নতুন ৫টি অঞ্চলের জন্য ৫টি আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এ কথা বলেন।

ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, "আমাদের এই স্থাপনাগুলো ২০০৮ সাল হতে র‍্যাব কর্তৃক দখল অবস্থায় ছিল। আমরা এটাকে প্রথমে দখলমুক্ত করি। তারপর সংস্কার করে আজ এটাকে আঞ্চলিক কার্যালয় হিসেবে জনগণের জন্য উন্মুক্ত করতে পারলাম। ফলে দীর্ঘ ৬ বছরের অধিক সময়ে জনগণ, কাউন্সিলর ও কর্মকর্তাদের ভোগান্তি পোহাতে হয়েছে। তারপরেও আমরা আমাদের সীমাবদ্ধতার মধ্যে নিষ্ঠার সাথে সর্বোচ্চ সেবা দেয়ার চেষ্টা করেছি। এই আঞ্চলিক কার্যালয়গুলো চালু হওয়ায় জনগণের আর ভোগান্তি থাকবে না। আমরা প্রত্যয় ব্যক্ত করেছিলাম -- সুশাসন নিশ্চিত করব, (প্রশাসনিক) সংস্কার করব এবং জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিব। তার একটি নজির আমরা আজকে স্থাপন করতে পারলাম।"

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ঢাদসিক মেয়র বলেন, "আমাদের ১১টি স্থাপনা পুলিশ-র‍্যাব দ্বারা দখল অবস্থায় ছিল। আমরা এ যাবৎ চারটি স্থাপনা দখলমুক্ত করতে পেরেছি। আমাদের একটা সামাজিক অনুষ্ঠান কেন্দ্র দখল অবস্থায় ছিল। তারা সেটা আমাদেরকে ছেড়ে দিয়েছে। লালবাগে আমাদের আরেকটি স্থাপনা র‍্যাব ছেড়ে দিয়েছে। সেটাতেও আঞ্চলিক কার্যালয় হিসেবে আমাদের কার্যক্রম শুরু করতে যাচ্ছি। বাকি স্থাপনাগুলোও দখলমুক্ত করতে আমাদের কার্যক্রম চলমান আছে। আমরা প্রতিনিয়তই তাদের সাথে দেন-দরবার ও আলোচনা করছি। স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়কে এ ব্যাপারে অবগত করা হয়েছে। এগুলো জনগণের স্থাপনা। জনকল্যাণেই এসব স্থাপনা ব্যবহার করা হবে। আমরা আশা করছি, অচিরেই বাকী স্থাপনাগুলো আমাদের কাছে হস্তান্তর করা হবে।"

অঞ্চলভিত্তিক আলাদা আলাদা আঞ্চলিক কার্যালয় স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে জানিয়ে ঢাদসিক মেয়র এ সময় বলেন, "আমাদের নতুন ৫টি অঞ্চল ৩০ জুলাই ২০১৭ সালে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্ত হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ সিটি কর্পোরেশন সংলগ্ন এলাকাগুলোকে সিটি কর্পোরেশনের আওতায় এনেছিলেন। এর দীর্ঘ ছয় বছর পরে সেসব অঞ্চলের জন্য আজ আমরা স্বয়ংসম্পূর্ণ ৫টি আঞ্চলিক কার্যালয় উদ্বোধন করছি। পরবর্তীতে ধাপে ধাপে ৫টি অঞ্চলের জন্য অঞ্চলভিত্তিক আলাদা আলাদা আঞ্চলিক কার্যালয় স্থাপন করা হবে।"

উল্লেখ যে, ধলপুরে অবস্থিত কর্পোরেশনের মালিকানাধীন ৩, ৪ ও ৫তলা বিশিষ্ট ভবনগুলো র‍্যাব-১০ কর্তৃক ব্যবহৃত হয়ে আসছিল। এ বছরের ৪ জুন র‍্যাব-১০ ভবনগুলো ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনকে বুঝিয়ে দেয়। এরপর সেসব ভবন সংস্কার করে দক্ষিণ সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্ত নতুন ৫টি অঞ্চলের জন্য আজ ৫টি আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন করা হলো।

আরও উল্লেখ যে, ২০১৭ সালের ৩০ জুলাই ১৮টি নতুন ওয়ার্ডকে ৫টি অঞ্চলে বিভাজন করে নতুন ৫টি অঞ্চল সৃষ্টি করা হয়। ফলে পুরনো ৫টিসহ দক্ষিণ সিটিতে মোট অঞ্চলের সংখ্যা বেড়ে ১০টি অঞ্চলে উন্নীত হয়। নতুন অঞ্চলগুলোর সেবা এতদিন ধরে পুরোনো ৫টি আঞ্চলিক কার্যালয় হতে দেয়া হতো।

পরে ঢাদসিক মেয়র দক্ষিণগাঁও এলাকায় আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্পের পিএ-৬ এর কার্যক্রম উদ্বোধন করেন।

এ সময় অন্যান্যের মধ্যে কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, সচিব আকরামুজ্জামান, প্রধান প্রকৌশলী আশিকুর রহমান, পরিবহন মহাব্যবস্থাপক মো. হায়দার আলী, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. ইফতেখার আহমেদ চৌধুরী, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির, কর্পোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাগণ, সংশ্লিষ্ট অঞ্চলসমূহের সাধারণ ও সংরক্ষিত আসনের কাউন্সিলরবৃন্দ এবং কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App