×

জাতীয়

হৃদরোগের চিকিৎসায় রিংয়ের দাম কমেছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২৩, ১০:১৯ পিএম

হৃদরোগের চিকিৎসায় রিংয়ের দাম কমেছে

ছবি: সংগৃহীত

ওষুধ প্রশাসন অধিদপ্তর জানিয়েছে, হৃদরোগের চিকিৎসায় ব্যবহৃত হার্টের রিংয়ের (স্টেন্ট) দাম ২০ থেকে ৪০ শতাংশ পর্যন্ত কমানো হয়েছে। মঙ্গলবার (১২ ডিসেম্বর) দপ্তরটি হার্টের রিংয়ের সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে।

অভিযোগের ভিত্তিতে দেশের কয়েকটি হাসপাতালে ১৮ হাজার টাকার হার্টের রিং দেড় লাখ টাকা থেকে শুরু করে আড়াই লাখ টাকা পর্যন্ত বিক্রি হয়। মূলত কিছু অসাধু চিকিৎসকদের কমিশন বাণিজ্যের কারণেই রোগীদের কাছ থেকে এ বাড়তি মূল্য নেওয়া হচ্ছে ফলে রিংয়ের মূল দামের চেয়ে ১০ গুণেরও বেশি দাম দিতে হচ্ছে রোগীকে।

ওষুধ প্রশাসন অধিদপ্তর জানিয়েছে, হাসপাতালের নোটিশ বোর্ডে হার্টের রিংয়ের তালিকাটি জনগণের জন্য প্রদর্শন করতে হবে। হার্টের রিংয়ের নাম, সর্বোচ্চ খুচরা মূল্য এবং উৎপাদনকারীর নাম উল্লেখ করে পৃথক ক্যাশমেমো দিতে হবে। রোগীকে ব্যবহৃত হার্টের রিংয়ের প্যাকেটের গায়ে ম্যানুফ্যাকচারিং তারিখ, মেয়াদোত্তীর্ণের তারিখ, উৎপাদনকারী দেশ এবং খুচরা মূল্য উল্লেখ করে বিশেষজ্ঞদের ব্যবহারে নির্দেশনা দেওয়ার কথা বলা হয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার সন্ধ্যায় ওষুধ প্রশাসন অধিদপ্তরের মুখপাত্র উপ-পরিচালক ও আইন কর্মকর্তা জানান, হার্টের রিংয়ের (স্টেন্ট) দাম কমিয়েছে সরকার। নির্ধারিত দামের অতিরিক্ত কেউ নিতে পারবে না।

ওষুধ ও কসমেটিকস আইন ২০২৩ অনুযায়ী, অধিক মূল্যে কেউ বিক্রি করলে দুই বছরের কারাদণ্ড বা দুই লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App