×

জাতীয়

‘বেস্ট ওয়াচডগ’ পারফরমেন্স অ্যাওয়ার্ড পেলেন ১১ জন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২৩, ০৬:৩৫ পিএম

‘বেস্ট ওয়াচডগ’ পারফরমেন্স অ্যাওয়ার্ড পেলেন ১১ জন

‘বেস্ট ওয়াচডগ পারফরমেন্স অ্যাওয়ার্ড- ২০২৩’। ছবি: ভোরের কাগজ

হিজড়া জনগোষ্ঠীর মানবাধিকারে ভূমিকা

মাঠ পর্যায়ে হিজড়া, ট্রান্সজেন্ডার ও লিঙ্গ বৈচিত্রময় জনগোষ্ঠীর মানবাধিকার সমুন্নত রাখতে ও ন্যায় বিচারে প্রবেশাধিকার নিশ্চিত করতে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করায় ১১জন ওয়াচডগ মেম্বারকে ‘বেস্ট ওয়াচডগ পারফরমেন্স অ্যাওয়ার্ড- ২০২৩’ প্রদান করা হয়েছে। মঙ্গলবার (১২ ডিসেম্বর) রাজধানীর মহিলা সমিতি মিলনায়তনে এক অনুষ্ঠানে ইউএসএআইডি সমতা প্রকল্পের সহায়তায় বেসরকারি বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু) এ পুরস্কার প্রদান করে।

জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তানিয়া হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নির্বাচিতদের হাতে পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জুডিশিয়াল অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং ইনস্টিটিউটের (জাতি) উপ-পরিচালক (যুগ্ন জেলা ও দায়রা জজ) ড. মো. আলমগীর এবং ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী মাজিস্ট্রেট মারজানা আক্তার উপস্থিত ছিলেন।

ড. তানিয়া হক বলেন, একবিংশ শতাব্দিতে এসেও মানুষকে অধিকার নিয়ে সংগ্রাম করতে হচ্ছে, যা খুবই বেদনাদায়ক। আশা করি, একদিন মানুষের মধ্যকার সব বৈষম্য ভুলে একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কথা বলবে।

বন্ধু জানায়, দেশের আটটি বিভাগে ৬৩ জন ওয়াচডগ মেম্বার থেকে পারফরমেন্সের ভিত্তিতে ১১ জনকে অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত করা হয়েছে। অ্যাওয়াডপ্রাপ্তরা নিজেদের অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে জেলা ও উপজেলা পর্যায়ে হিজড়া ও ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের মানুষের মানবাধিকার লঙ্ঘনের চিত্র তুলে ধরেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App