×

জাতীয়

পোশাক শিল্পে চক্রায়নের প্রসারে রোড শো অনুষ্ঠীত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২৩, ০৫:৪২ পিএম

পোশাক শিল্পে চক্রায়নের প্রসারে রোড শো অনুষ্ঠীত

‘কেমিক্যাল রিসাইক্লিং টেকনোলজিস: ম্যানুফ্যাকচারিং মার্কেটস গেটওয়ে’ শীর্ষক রোডশো। ছবি: ভোরের কাগজ

চক্রাকার অর্থনীতির উপর গুরুত্বারোপ করে বর্জ্য এবং সম্পদ ব্যবস্থাপনায় পোশাক শিল্পের দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনার লক্ষে দেশে আয়োজিত হয়েছে দুই দিনব্যাপি রোড শো। ভবিষ্যতে টেকসই প্রযুক্তির ব্যবহারে সবাইকে উদ্বুদ্ধ করা এ রোড শো’র উদ্দেশ্য। একইসাথে স্থানীয় প্রস্তুতকারকদের সাথে আধুনিক প্রযুক্তি একীভূত করার মাধ্যমে পুনর্ব্যবহৃত পোশাক সামগ্রীর বাজারে একটি সামগ্রিক পরিবর্তন আনায় জোর দেয়া হয়েছে এ রোড শো তে।

গত শুক্রবার ও শনিবার বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ এবং ফ্যাশন ফর গুড-এর যৌথ উদ্যোগে রাসায়নিক পুনর্ব্যবহার প্রযুক্তি বিষয়ে ‘কেমিক্যাল রিসাইক্লিং টেকনোলজিস: ম্যানুফ্যাকচারিং মার্কেটস গেটওয়ে’ শীর্ষক দুই দিনব্যাপী রোডশো অনুষ্ঠিত হয়। যা বিশ্বের অন্যতম শীর্ষ পোশাক উৎপাদনকারী দেশ বাংলাদেশের পোশাক শিল্পে এক উল্লেখযোগ্য অধ্যায়। আমস্টারডাম ভিত্তিক উদ্ভাবকদের বৈশ্বিক প্ল্যাটফর্ম ফ্যাশন ফর গুড এবং দুটি টেক্সটাইল শিল্পের পুনর্ব্যবহার প্রযুক্তি বিষয়ক স্টার্ট-আপ সার্ক এবং ইনফিনিটেড ফাইবার কোম্পানি ছিল এই উদ্যোগের অন্যতম সহযোগী।

দুই দিনের এই সফর বৈশ্বিক গার্মেন্টস শিল্পের অন্যতম কেন্দ্রবিন্দু বাংলাদেশে পরিবেশগত টেকসই উৎপাদন ব্যবস্থা তরান্বিত করতে রাসায়নিক পুনর্ব্যবহারযোগ্য প্রযুক্তির সম্ভাবনা যাচাইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। ‘রোডশো নিয়ে ফ্যাশন ফর গুড’-এর ইনোভেশন ডিরেক্টর (স্কেলিং) প্রিয়াংকা খান্না বলেন, ‘বিশ্বব্যাপী টেক্সটাইল শিল্পের জন্য বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ অঞ্চল এবং আমরা এখানকার নির্মাতাদের সাথে নতুন উদ্ভাবন নিয়ে আমাদের জ্ঞান ও দক্ষতা বিনিময়ে আগ্রহী। এই অংশীদারিত্বের মধ্য দিয়েই আমরা সার্ক এবং ইনফিনিটেড ফাইবার কোম্পানির মতো উদ্ভাবকদের নিয়ে এসেছি। যারা বাংলাদেশের স্থানীয় শিল্প উদ্যোক্তাদের সাথে মিথষ্ক্রিয়ার মাধ্যমে ভবিষ্যৎ অংশীদারিত্বের পথ সুগম করবে।’

রোডশো-তে গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিল বাংলাদেশের শীর্ষ সারির পোশাক প্রস্তুতকারক এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠান- ডেনিম এশিয়া লিমিটেড, নিট এশিয়া লিমিটেড, প্রোগ্রেস অ্যাপারেলস লিমিটেড, অনন্ত বিডি, রিভার্স রিসোর্সেস এবং বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। পরিবেশবান্ধব অনুশীলনের জন্য নিট এশিয়া লিমিটেড বহুল প্রশংসিত একটি প্রতিষ্ঠান। অন্যদিকে, পরিবেশ-সচেতন ব্র্যান্ড নয়েজ জিনস-এর মূল প্রতিষ্ঠান ডেনিম এশিয়া দীর্ঘদিন ধরেই টেকসই উৎপাদন নিয়ে কাজ করে যাচ্ছে। আর পিডিএস লিমিটেডের অংশ প্রোগ্রেস অ্যাপারেলস লিমিটড উন্নত প্রযুক্তির মাধ্যমে পরিবেশবান্ধব ও টেকসই উৎপাদন ব্যবস্থা নিয়ে এগিয়ে যেতে বদ্ধ পরিকর। গার্মেন্টস শিল্পে আধুনিক উদ্ভাবনি প্রযুক্তি নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে রিভার্স রিসোর্সেস এবং বিজিএমইএ আয়োজন করে সৌহার্দপূর্ণ ‘মিট অ্যান্ড গ্রিট নেটওয়ার্কিং সেশন’।

বাংলাদেশের পোশাকশিল্পে এই রোডশো’র ভূমিকা নিয়ে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ-এর প্রতিষ্ঠাতা ও সিইও মোস্তাফিজ উদ্দিন বলেন, ‘বাংলাদেশের সার্কুলার ফ্যাশনের পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ এই রোডশো-টি। এটি কেবল একটি সাধারণ ইভেন্ট নয়, বরং টেকসই ফ্যাশন শিল্প বাস্তবায়নে উদ্ভাবনী পুনর্ব্যবহারযোগ্য প্রযুক্তির অন্তর্ভুক্তি এবং বিশ্বব্যাপী অংশীদারিত্ব প্রতিষ্ঠার পথে একটি বৃহত্তর আন্দোলনের অংশ।’

প্রাণবন্ত সেশন, ফ্যাক্টরি পরিদর্শন এবং পারস্পরিক মতবিনিময়ের মাধ্যমে এই রোডশো প্রস্তুতকারক প্রতিষ্ঠান এবং প্রযুক্তি উদ্ভাবকদের মাঝে সহযোগিতা বৃদ্ধির একটি চমৎকার প্ল্যাটফর্ম গড়ে তুলেছে। সফল এই রোডশো’র আয়োজন শেষে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ এবং ফ্যাশন ফর গুড এর ব্যাপারে আশাবাদী যে, অদূর ভবিষ্যতে বাংলাদেশই হবে টেকসই ও চক্রাকার গার্মেন্টস শিল্পে বিশ্বের শীর্ষ নাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App