×

জাতীয়

বয়ে যাচ্ছে মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২৩, ০৯:০০ এএম

বয়ে যাচ্ছে মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ

ঘূর্ণিঝড় মিগযাউমের প্রভাবে বৃষ্টির পর সারাদেশে শীতের হিমেল হাওয়া বইতে শুরু করেছে। রাজশাহীর বদলগাছীতে সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১১ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ (মঙ্গলবার) থেকে শুরু হয়েছে মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ, যা প্রভাব ফেলবে দেশের বিস্তীর্ণ এলাকায়।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, “মঙ্গলবার থেকে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট, খুলনা ও ঢাকা বিভাগের পশ্চিমাঞ্চল যেমন- গোপালগঞ্জ, মাদারীপুর, ফরিদপুর, শরীয়তপুরের তাপমাত্রা আস্তে আস্তে কমতে শুরু করবে। অনেক জায়গায় তাপমাত্রা নেমে আসবে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে।”

সাধারণত বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে।

আবুল কালাম মল্লিক বলেন, “মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার পর তিন থেকে চারদিন বিরতি দিয়ে আরও একটি শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।”

আবহাওয়া অধিদপ্তরের ডিসেম্বর মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসের শেষ দিকে দেশের কোথাও কোথাও একটি বা দুটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আগামী তিন দিন আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পরে, সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

মধ্যরাত থকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যান্য জায়গায় হালকা থেকে মাঝারি কুয়াশা হতে পারে।

সারাদেশের রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App