×

জাতীয়

পেঁয়াজের দাম নিয়ে মাঠপর্যায়ে নজরদারি বাড়াতে নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০২৩, ০৮:৩১ পিএম

পেঁয়াজের দাম নিয়ে মাঠপর্যায়ে নজরদারি বাড়াতে নির্দেশ

ছবি: সংগৃহীত

দেশে পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় মাঠপর্যায়ে নজরদারি বাড়াতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে সরকার। যারা অতিরিক্ত মুনাফা পাওয়ার চেষ্টা করছেন, তাদের আইনের আওতায় আনার চেষ্টা করতেও বলা হয়েছে।

সোমবার ৯১১ ডিসেম্বর) বিকেলে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে সরকারের এই নির্দেশনার কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। তবে এই বিষয়ে আজকের মন্ত্রিসভার আলোচ্য বিষয় ছিল না বলেও জানান তিনি। সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় মন্ত্রিসভার এ বৈঠক।

সম্প্রতি ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেয়ার পর দেশের বাজারে দাম অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। বিভিন্ন বাজারে বিক্রেতারা ভিন্ন ভিন্ন দামে বিক্রি করছেন পেঁয়াজে। এমন অবস্থায় সাংবাদিকেরা মন্ত্রিপরিষদ সচিবের কাছে জানতে চেয়েছিলেন, মন্ত্রিসভার বৈঠকে পেঁয়াজের দাম নিয়ে কোনো নির্দেশনা ছিল কি না এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, পেঁয়াজ নিয়ে মন্ত্রিসভায় নয়, আলাদাভাবে নির্দেশনা দেয়া হয়েছে। সেটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাজ।

তিনি বলেন, আপনারা দেখতে পাচ্ছেন যে মাঠপর্যায়ে এখন নিবিড়ভাবে তদারক হচ্ছে। সোমবার তার কিছুটা প্রভাব পাওয়া যাচ্ছে, গতকাল (১০ ডিসেম্বর) পেঁয়াজের দাম বাড়ার যে প্রবণতা ছিল সেই প্রবণতা নেই।

সুনির্দিষ্ট কী নির্দেশনা ছিল, জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সরকারের তরফ থেকে নির্দেশনা হচ্ছে মাঠপর্যায়ে নজরদারি বাড়ানো। যারা এসব কাজের (মজুরদারি করে অতিরিক্ত মুনাফা করা) সঙ্গে জড়িত, তাদের দিকে নজরদারি বাড়ানো এবং যারা অতিরিক্ত মুনাফা পাওয়ার চেষ্টা করছেন, তাদের আইনের আওতায় আনার চেষ্টা করা। নির্দেশনা পাওয়ার পর আমাদের মাঠপর্যায়ের টিম কাজ করছে।

এই নির্দেশনা মন্ত্রিসভার বৈঠকে দেয়া হয়েছে, নাকি মন্ত্রিসভার বাইরে দিয়েছেন এমন প্রশ্নের জবাবে মাহবুব হোসেন বলেন, এই সিদ্ধান্ত মন্ত্রিসভার আলোচ্য বিষয় ছিল না। এটা হলো সাধারণ প্রশাসনিক ব্যাপার। যখন একটি ক্রাইসিস বা সমস্যা তৈরি হয়, তখন ওই মন্ত্রণালয়ে যারা সংশ্লিষ্ট থাকেন, তাদের নিয়ে আলোচনা করে আমরা সিদ্ধান্তগুলো দিয়ে থাকি। যেহেতু এটা নিয়ে কাজ শুরু হয়েছে, তাই আজ কোনো আলোচনা হয়নি।

সচিব আরো বলেন, পেঁয়াজ নিয়ে উনি (প্রধানমন্ত্রী) ক্যাবিনেটে না, আলাদাভাবে নির্দেশনা দিয়েছেন। সেটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে বলেছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনায় সুনির্দিষ্টভাবে কী ছিল জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রীর তরফ থেকে নির্দেশনা হচ্ছে মাঠ পর্যায়ে নজরদারি বাড়ানো। যারা এসব কাজের সঙ্গে জড়িত তাদের দিকে নজরদারি বাড়ানো এবং যারা অতিরিক্ত মুনাফা পাওয়ার চেষ্টা করছে তাদেরকে আইনের আওতায় আনা। নির্দেশনা পাওয়ার পর মাঠপর্যায়ে টিম কাজ করছে বলে জানান সচিব মো. মাহবুব হোসেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App