×

জাতীয়

এবার অগ্রহায়ণেই হাড় কাঁপানো শীত, নওগাঁয় তাপমাত্রা ১১.৪ ডিগ্রি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০২৩, ১২:৫৭ পিএম

এবার অগ্রহায়ণেই হাড় কাঁপানো শীত, নওগাঁয় তাপমাত্রা ১১.৪ ডিগ্রি

ছবি: সংগৃহীত

অগ্রহায়ণেই এবার ঘন কুয়াশায় ঢাকা পড়ছে দেশের বিভিন্ন এলাকা। কয়েকদিন ধরে কমছে তাপমাত্রা। প্রকৃতিতে হেমন্তকাল চললেও এবার আগেভাগেই উত্তরের জনপদগুলোতে বাড়তে শুরু করেছে শীত, সেই সঙ্গে হিমেল বাতাসে বাড়ছে এর তীব্রতা। তাতে বরাবরের মতই বিপর্যস্ত হয়ে পড়ছে জনজীবন। এর আগে মঙ্গলবার (১২ ডিসেম্বর) থেকে তাপমাত্রা আরো কমার আভাস দিয়েছিলো আবহাওয়া অধিদপ্তর।

সোমবার (১১ ডিসেম্বর) সকালে আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নওগাঁর বদলগাছীতে ১১.৪ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী বিভাগের আরেক জেলা ঈশ্বরদীর তাপমাত্রা নেমেছে ১২.৫ ডিগ্রিতে। আর রাজশাহী জেলার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২.৩ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে ঢাকা বিভাগের জেলা গোপালগঞ্জের তাপমাত্রাও নেমে এসেছে ১৩ ডিগ্রির ঘরে। এছাড়া ১৩ ডিগ্রির ঘরে রয়েছে যশোর, দিনাজপুর, সৈয়দপুর, তেঁতুলিয়া, ডিমলার তাপমাত্রা। তাছাড়া খুলনা বিভাগের চুয়াডাঙ্গা জেলার তাপমাত্রা নেমেছে ১২.২ ডিগ্রিতে। আজ রাজধানী ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারাদেশে রাতের এবং দিনের তাপমাত্রা প্রায় আপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় উত্তর/উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮-১২ কি.মি. বেগে বাতাস প্রবাহিত হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App