×

জাতীয়

মানবাধিকার লঙ্ঘনে বাংলাদেশ এখন এক নম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২৩, ০২:৫৬ পিএম

মানবাধিকার লঙ্ঘনে বাংলাদেশ এখন এক নম্বর

মানবাধিকার লঙ্ঘনে বাংলাদেশ এখন এক নম্বর বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান।

তিনি বলেছেন, গত ১৫ বছর ধরে বিএনপির নেতা-কর্মীদের ওপর হামলা, মামলা করে নির্যাতনের স্টিমরোলার চালানো হয়েছে। গত একমাসেই বিএনপির প্রায় ২০ হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

এ সময় জনগণকে স্ব স্ব অবস্থান থেকে সরকারকে 'না' বলার আহবান জানিয়ে তিনি বলেন, অতি শিগগির জনগণ এই সরকারের পতন ঘটাবে৷- সাহস রেখে রাস্তায় নেমে আসুন, প্রতিবাদ প্রতিরোধ করুন।

রবিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনের সভাপতির বক্তব্যে সেলিমা রহমান এসব কথা বলেন। আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে এই মানববন্ধনের আয়োজন করে বিএনপি।

গত ২৮ অক্টোবরের মহাসমাবেশের পর রবিবারের এই মানববন্ধনকে কেন্দ্র ব্যাপক শোডাউন করে দলটি। বেলা ১১টার সময় এই কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও সকাল নয়টার মধ্যে প্রেসক্লাব প্রাঙ্গন লোকে লোকারণ্য হয়ে ওঠে।

সেলিমা রহমান বলেন, দানব দেশকে পরিচালনা করছে। যত নিপীড়ন হচ্ছে তা বিশ্বের আর কোথাও নেই। গত ২৮ অক্টোবরের পর আমাদের প্রায় ২০ হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। অনেক ভাই ও বোনেরা ঘরে ঘুমাতে পারেনা। ছেলেকে না পেলে মাকে, ভাইকে, বোন কিংবা বাবাকে নিয়ে যাচ্ছে। অনেককে ধরে নিয়ে যায় এবং মুক্তিপণ দাবি করে। এটা একটা ডাইনি সরকার। তারা নিজেরা পরিকল্পিতভাবে আমাদের মহাসমাবেশে হামলা করে পন্ড করে দিয়েছে।

তিনি বলেন, কারাগারে বিএনপির নেতাকর্মীদের ন্যায্য অধিকার দেয়া হচ্ছেনা। আজকে দেশের বিচার বিভাগ চলছে একজনের নির্দেশে। বিশ্বের কোথাও বাংলাদেশের মতো মানবাধিকার লংঘন নেই। সরকার বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ অনেকগুলো কার্যালয় বন্ধ করে রেখেছে।

সেলিমা রহমান আরো বলেন, বর্তমান সরকার বেগম খালেদা জিয়াকে কারাগারে বন্দি রেখে তিলে তিলে মারতে চায়। আমরা জনগণকে বলবো- এই সরকারকে না বলুন।

মানববন্ধনে সভাপতিত্ব করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান। সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্য সচিব কাদের গণি চৌধুরীর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদীন ফারুক, বিএনপির কেন্দ্রীয় আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, শিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম, মহিলা দলের সাবেক সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, বর্তমান সভাপতি আফরোজা আব্বাস, কেন্দ্রীয় নেতা মীর নেওয়াজ আলী, মোস্তাফিজুর রহমান বাবুল, সৈয়দা আসিফা আশরাফি পাপিয়া, নাজিম উদ্দিন আলম, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, রেহানা আক্তার রানু,এ্যাবের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার আলমগীর হাছিন আহমেদ, সহসভাপতি প্রকৌশলী মো. মোস্তাফা-ই জামান সেলিম, বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার সহ কয়েক হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App