×

জাতীয়

মানসিকভাবে অসুস্থ হলে তমিজীকে রিহ্যাবে পাঠানো হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২৩, ১১:৫৪ পিএম

মানসিকভাবে অসুস্থ হলে তমিজীকে রিহ্যাবে পাঠানো হবে

ছবি: ভোরের কাগজ

আমরা জানার চেষ্টা করব তিনি কেনো সামাজিক যোগাযোগ মাধ্যমে এসে সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে কথা বলে পাসপোর্ট পুড়িয়ে আনন্দ উল্লাস করছেন। জিজ্ঞাসাবাদে যদি আমাদের কাছে মনে হয় তিনি মানসিক ভাবে অসুস্থ তাহলে তাকে রিহ্যাবে পাঠানো হবে মানসিক চিকিৎসার জন্য। আর যদি মনে হয় তিনি সরকারের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত ও পাসপোর্ট পুড়িয়েছেন। এগুলো যদি কোনো অসৎ উদ্দেশ্য করে থাকে তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

শনিবার (৯ ডিসেম্বর) রাত সাড়ে ১০টার দিকে আদম তমিজী হককে তার গুলশানের বাসায় থেকে গ্রেপ্তারের বিষয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান ডিএমপি গোয়েন্দা শাখার (ডিবি) অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশিদ।

তিনি বলেন, রাজধানীর গুলশান থেকে সন্ধ্যায় আটক হক গ্রুপের চেয়ারম্যান আদম তমিজি হককে দক্ষিণখান থানায় হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার করা হয়েছে। তিনি আরো বলেন, তার সঙ্গে কারো কোনো শত্রুতা নেই। কিন্তু হঠাৎ করে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে এসে বলা শুরু করলেন যে তার মা অর্ধেক ইসরায়েলি, তিনি ইসরায়েলি সরকারের কাছে তাকে উদ্ধারের দাবি জানায়। আবার সে মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিন সেনাদের কাছে আহবান করেছে তাকে বাংলাদেশ আটকে রেখেছে তাকে উদ্ধার করতে। আসলে বাংলাদেশ সরকার যদি তাকে আটকাতো। তা হলেতো সে বিমানবন্দর দিয়ে যখন দেশে আসে তখনই তো তাকে আমরা আটকাতে পারতাম। সে দেশে এসে এধরণের পাগলামি করছে।

হারুন অর রশিদ আরো বলেন, তমিজী হক বাংলাদেশী পাসপোর্ট আগুন দিয়ে পুড়িয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করছেন। যে দেশে তার শিল্প কারখানা আছে। যে কারখানার আয় দিয়ে চলেন সেই দেশের পাসপোর্ট পুড়িয়ে দেয়া রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র। এছাড়া তিনি অসংখ্য বিয়ে করেছেন। তার স্ত্রীও অভিযোগ দিয়েছে। সবগুলো মিলিয়ে তাকে জিজ্ঞাবাদের জন্য আনা হয়েছে। তবে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাও আছে। আমরা জানার চেষ্টা করব তিনি কেনো সামাজিক যোগাযোগ মাধ্যমে এসে সরকারের বিরুদ্ধে, রাষ্ট্রের বিরুদ্ধে পাসপোর্ট পুড়িয়ে আনন্দ উল্লাস করছেন।

জিজ্ঞাসাবাদে যদি আমাদের কাছে মনে হয় তিনি মানসিক ভাবে অসুস্থ তাহলে তাকে রিহ্যাবে পাঠানো হবে মানসিক চিকিৎসার জন্য। আর যদি মনে হয় তিনি সরকারের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত, বিভিন্ন মিডিয়ায় সরকারের বিরুদ্ধে অপপ্রচার করেছেন। পাসপোর্ট পুড়িয়েছেন। এগুলো যদি কোনো অসৎ উদ্দেশ্য করে থাকে তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এর আগেও গত ১৬ নভেম্বর এলিট ফোর্স র‌্যাবও আদম তমিজি হককে গ্রেপ্তারের জন্য অভিযান চালালেও তাকে গ্রেপ্তার করেনি। তখন এ বিষয়ে র‌্যাব মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন বলেছিলেন, আদম তমিজীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইন ও তার (তমিজী) স্ত্রীর করা মামলাসহ আরো মামলা রয়েছে। তার বাসায় অভিযানের তল্লাশি পরোয়ানা ছিল। অভিযোগের ভিত্তিতে র‌্যাব কর্মকর্তারা নিয়ম মেনেই ম্যাজিস্ট্রেট ও চিকিৎসকসহ তার বাসায় অভিযানে যায়। তবে সেখানে তিনি বেশ কিছু অপ্রীতিকর ঘটনা ঘটান। তিনি ছুরি নিয়ে সুইসাইড (আত্মহত্যা) করার হুমকি দেন, জানালার গ্লাস (কাচ) ভেঙে ফেলেন, এক পা বাইরে দিয়ে লাফ দেয়ার হুমকি দেন। পরে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে গ্রেপ্তার করা হয়নি তাকে।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে ফেসবুক লাইভে নিজের পাসপোর্ট পুড়িয়ে ও নিজ দল আওয়ামী লীগের এক নেতার বিরুদ্ধে বক্তব্য দিয়ে আলোচনায় আসেন আদম তমিজি হক। এরপরেও তার আদম হক নামের ফেসবুক আইডি ব্যবহার করে জন-শৃঙ্খলা পরিপন্থী, মিথ্যা, আক্রমণাত্মক তথ্য-উপাত্ত প্রচার করে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকিসহ বর্তমান সরকার বিরোধী বিভিন্ন ধরনের অবমাননাকর, আপত্তিজনক, মানহানিকর, উসকানিমূলক বক্তব্য প্রচার করেন। তার এসব বক্তব্যে জনমনে ব্যাপক আতঙ্ক সৃষ্টি হয়। পরে এ বিষয়ে গত ১৫ নভেম্বর ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক আনিছুর রহমান বাদী হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের নামে কটূক্তির অভিযোগে তার বিরুদ্ধে মামলা করেন। পরে ব্রিটিশ নাগরিকত্ব থাকা আদম তমিজী হককে আ.লীগ থেকে বহিষ্কার করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App