×

জাতীয়

পঙ্কজের প্রার্থিতা বাতিল ও মনোনয়ন ফিরে পেতে শাম্মীর আপিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২৩, ০৮:৫৭ পিএম

পঙ্কজের প্রার্থিতা বাতিল ও মনোনয়ন ফিরে পেতে শাম্মীর আপিল

ছবি: সংগৃহীত

যাচাই-বাছাইয়ে বাতিল হয়ে যাওয়া প্রার্থিতা ফিরে পেতে ইতোমধ্যে নির্বাচন কমিশনে আপিল করেছেন বরিশাল-৪ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া শাম্মী আহমেদ। একই আসনে ক্ষমতাসীন দলের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হওয়া বর্তমান সংসদ সদস্য পঙ্কজ নাথের প্রার্থিতা বাতিলের আবেদনও জানিয়েছেন শাম্মী।

শনিবার (৯ ডিসেম্বর) নির্বাচন কমিশনে শাম্মী আহমেদ এ আপিল দুটি করেন।

আসন্ন ৭ জানুয়ারির ভোটকে সামনে রেখে আওয়ামী লীগ যে মনোনয়ন দিয়েছে, সেখানে ৭১ জন বর্তমান সংসদ সদস্যকে বাদ দেয়া হয়েছে। এদের একজন পঙ্কজ নাথ। পঙ্কজকে বাদ দিয়ে প্রার্থী করা হয় আওয়ামী লীগের এক সময়ের ডাকসাইটে নেতা মহিউদ্দিন আহমেদের মেয়ে শাম্মীকে।

তবে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের দিন পঙ্কজের আবেদনে শাম্মীর মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তা বরিশালের জেলা প্রশাসক শহীদুল ইসলাম অবৈধ ঘোষণা করেন।

তিনি বলেন, শাম্মী আহম্মেদের দ্বৈত নাগরিকত্ব থাকায় সংবিধানের ৬৬ অনুচ্ছেদের বিধান অনুযায়ী তার মনোনয়নপত্রটি বাতিল করা হয়েছে।”

তবে এই আদেশের বিরুদ্ধে সেদিনই আপিল করার কথা জানিয়েছিলেন শাম্মীর বড় ভাই শাহাব উদ্দিন আহমেদ।

ঘোষিত তফসিলে রিটার্নিং কর্মকর্তার আদেশের বিরুদ্ধে আপিলের সুযোগ রাখা হয় ৫ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত। কেবল প্রার্থিতা ফিরে পাওয়ার আবেদন করা যায় এমন নয়, বৈধ ঘোষিত প্রার্থীর মনোনয়নপত্র বাতিলের আবেদনও করা যায়।

নির্বাচন কমিশনে শাম্মীর আবেদন জমা দিয়ে তার প্রতিনিধি খালেদ মাসুদ জানান, আবেদনে পঙ্কজ নাথের বিরুদ্ধে হলফনামায় সম্পদের তথ্য গোপন করার অভিযোগ করা হয়েছে।

তিনি বলেন, "শাম্মী আপা প্রার্থিতা ফিরে পাওয়ার শুনানিতে উপযুক্ত দলিল উপস্থাপন করবেন। তিনি যে দ্বৈত নাগরিক না, তার প্রমাণ করবেন। একই সঙ্গে পঙ্কজ নাথের সম্পদ বিবরণীতে অসত্য তথ্য দেওয়ার বিষয়ও তুলে ধরবেন।”

পঙ্কজ নাথ গণমাধ্যমকে বলেন, “তথ্য গোপন করেছি বলে অভিযোগ করে আমার প্রার্থিতা বাতিলের আবেদন করেছে। এটার শুনানি হবে, আমি উপস্থিত থাকব।”

এই আবেদনের বিষয়ে শাম্মীর বক্তব্য পাওয়া যায়নি । তার ব্যক্তিগত মোবাইল ফোন নম্বরে কল করলেও তিনি তা ধরেননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App