×

জাতীয়

শামীম হকের প্রার্থিতা বাতিলে এ কে আজাদের আপিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২৩, ০৭:১১ পিএম

শামীম হকের প্রার্থিতা বাতিলে এ কে আজাদের আপিল

ছবি: সংগৃহীত

জাতীয় সংসদের ফরিদপুর-৩ (সদর) আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক, এমন অভিযোগ তুলে নির্বাচন কমিশনে (ইসি) তার প্রার্থিতা বাতিলের জন্য আবেদন করেছেন স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ।

শুক্রবার (৮ ডিসেম্বর) এ কে আজাদের পক্ষে তার আইনজীবী মো. গোলাম কিবরিয়া আপিল আবেদন জমা দেন।

এসময় তিনি সাংবাদিকদের বলেন, আ.লীগ মনোনীত নৌকার প্রার্থী শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক। স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের মনোনয়ন বাছাইয়ের সময় তথ্য উপাত্তসহ লিখিত অভিযোগ করা সত্ত্বেও রিটার্নিং কর্মকর্তা শামীম হকের মনোনয়ন পত্র বাতিল না করে বৈধ ঘোষণা করেন। রিটার্নিং কর্মকর্তার এ আদেশের বিরুদ্ধে শুক্রবার (৮ ডিসেম্বর) আপিল করা হয়।

আইনজীবী গোলাম কিবরিয়া বলেন, শামীম হকের নেদারল্যান্ডসের পূর্ববর্তী পাসপোর্ট নম্বর- BESHC8751, জন্ম তারিখ ২১ অক্টোবর ১৯৬০ লেখা আছে। শামীম হক সম্প্রতি তার বাংলাদেশি পাসপোর্ট ইস্যু করতে ফরিদপুর পাসপোর্ট কার্যালয়ে একটি দরখাস্ত দাখিল করেন। সে দরখাস্তের ২৫ নং কলামে দ্বৈত নাগরিকত্বের ঘরে সে টিক মার্ক দিয়েছে। ২৬ নং কলামে অন্য দেশের নাগরিক থাকলে সে দেশের নামের জায়গায় নেদারল্যান্ডস উল্লেখ আছে। ২৭ নং কলামে তার বর্তমান নেদারল্যান্ডসের পাসপোর্ট নম্বর BY60F0J74 উল্লেখ করা আছে।

প্রসঙ্গত, দ্বৈত নাগরিকত্বের কারণে মনোনয়নপত্র বাছাইয়ে বরিশাল-৪ আসনের আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শাম্মী আহমেদের মনোনয়নপত্র বাতিল করে দিয়েছেন জেলা রিটার্নিং কর্মকর্তা। কিন্তু ফরিদপুরের রিটার্নিং কর্মকর্তা উল্টো আদেশ দিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App