×

জাতীয়

নির্বাচনী হলফনামায় নজর রাখছে দুদক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২৩, ০৬:৫৩ পিএম

নির্বাচনী হলফনামায় নজর রাখছে দুদক

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের নির্বাচনী হলফনামার ওপর নজর রাখছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। নির্বাচনী হলফনামায় দেয়া তথ্য যাচাই করে যাদের অস্বাভাবিক সম্পদ বৃদ্ধি পেয়েছে বলে প্রতীয়মান হবে অথবা এ বিষয়ে কারও বিরুদ্ধে দুদকে অভিযোগ আসলে তাদের বিষয়ে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বিকালে দুদকের প্রধান কার্যালয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংস্থাটির সচিব মো. মাহবুব হোসেন।

দুদক সচিব বলেন, দুদক দুইভাবে কাজ করে। প্রতিরোধ ও প্রতিকার। দুর্নীতি যাতে না করে সেই ব্যবস্থা কমিশন নিচ্ছে। অন্যদিকে, প্রতিকারটা হলো যখন দুর্নীতি সম্পৃক্ত কোনো অপরাধ করবে, তখন তার বিরুদ্ধে অনুসন্ধান হয়, মামলা হয়। কাজেই কমিশন থেমে নেই। কমিশন আইন অনুযায়ী ব্যবস্থা নিচ্ছে। এ সময় এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দুদক তার ম্যান্ডেট অনুযায়ী কাজ করে। নির্বাচন আলাদা বিষয়। ভোট নির্বাচন কমিশন করে থাকে। দুদক তার আইন অনুযায়ী তার ওপরে যে ম্যান্ডেট দেয়া থাকে সেই আলোকে কাজ করে। নির্বাচনকে উদ্দেশ্য করে স্পেসিফিক কিছু করার সুযোগ নাই। ইসি যদি কোনো কিছু জানতে চান, কোনো কিছু বলেন, সেক্ষেত্রে আইন মোতাবেক দুদক যা করার দরকার তা করবে।

এর আগে হলফনামা ধরে কমিশন কাজ করেছে, এবার ইসির কাছে কমিশন কোনো তথ্য চাইবে কী না বা হলফনানামা ধরে কমিশন কাজ করবে কী না? জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে কোনো গাইড লাইন বা নির্দেশনা থাকলে সেটি কমিশনের তরফ থেকে আসতে হবে। হলফনামায় যা দাখিল করা হয়েছে, গণমাধ্যমের মাধ্যমে সবাই জেনেছে, তার মানে এখনই যে সেটিকে ধরবো বা তার পেছনে দৌঁড়াব বিষয়টা এমন নয়। কারও বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ থাকলে কমিশন আইন মোতাবেক অনুসন্ধানের ক্ষেত্রে এই তথ্যগুলো অবশ্যই কাজে আসবে। প্রয়োজনে তখন বিবেচনায় নেয়া হবে।

প্রসঙ্গত, শনিবার (৮ ডিসেম্বর) আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস। এ উপলক্ষ্যে রাজধানীর শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে দুদক। আলোচনা সভায় উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। একই দিন সকালে দুদক অফিসের সামনে দুর্নীতিবিরোধী মানববন্ধন ও র‌্যালী করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App