×

জাতীয়

শাম্মীর মনোনয়ন বাতিল, বৈধ পঙ্কজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২৩, ০৬:০৮ পিএম

শাম্মীর মনোনয়ন বাতিল, বৈধ পঙ্কজ

ছবি: সংগৃহীত

বরিশাল-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহম্মেদের মনোনয়নপত্র দ্বৈত নাগরিকত্বের কারণে বাতিল করা হয়েছে। তবে একই আসনে ভোটের লড়াইয়ের স্বতন্ত্র প্রার্থী হিসেবে অনুমতি পেয়েছেন মনোনয়নপত্র দাখিল করা বর্তমান সংসদ সদস্য পঙ্কজ নাথ।

মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে সোমবার (৪ ডিসেম্বর) বিকাল পৌনে চারটার দিকে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম এ ঘোষণা দেন।

এর আগে, গতকাল (রোববার ৩ ডিসেম্বর) জেলা প্রশাসকের কার্যালয়ে যাচাই-বাছাইয়ে আলোচিত এ দুই প্রার্থীর মনোনয়নপত্র প্রাথমিকভাবে স্থগিত করেছিলেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শহীদুল ইসলাম।

শাম্মী আহম্মেদের মনোনয়নপত্র প্রসঙ্গে রিটার্নিং কর্মকর্তা বলেন, দ্বৈত নাগরিকত্ব থাকায় সংবিধানের ৬৬ নম্বর অনুচ্ছেদের বিধান অনুযায়ী, তার মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, সংবিধানের ৬৬ অনুচ্ছেদে সংসদ সদস্য হওয়ার যোগ্যতা-অযোগ্যতার বিষয়ে বলা হয়েছে। ৬৬-এর (২) (গ) অনুযায়ী, কোনো বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব অর্জন করলে কিংবা বিদেশি রাষ্ট্রের প্রতি আনুগত্য ঘোষণা করলে তিনি সংসদ সদস্য নির্বাচিত হওয়ার যোগ্য হবেন না।

এবার বরিশাল-৪ আসনের বর্তমান সংসদ সদস্য পংকজ নাথ দলীয় মনোনয়ন পাননি। আওয়ামী লীগের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহম্মেদকে এ আসনে মনোনয়ন দেওয়া হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App