×

জাতীয়

পুরো নির্বাচন প্রক্রিয়া নিয়ন্ত্রণ করছে সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২৩, ০৮:৪২ পিএম

পুরো নির্বাচন প্রক্রিয়া নিয়ন্ত্রণ করছে সরকার

ছবি: ভোরের কাগজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে দুই মাসের জন্য ঢাকায় আসা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চার সদস্যের নির্বাচন বিশেষজ্ঞ প্রতিনিধি দলের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছে বিএনপি।

শনিবার (২ ডিসেম্বর) বিকেল তিনটায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান ভোরের কাগজকে বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন।

বৈঠকে বিএনপির প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ড. আবদুল মঈন খান। স্থায়ী কমিটির অপর সদস্য নজরুল ইসলাম খান, মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ ছাড়াও বিএনপির সিনিয়র আরো ২ নেতা অংশ নেন বৈঠকে।

বৈঠকে উপস্থিত ইইউর ইলেকশন এক্সপার্ট টিমের সদস্যরা হলেন-ডেভিড নোয়েল ওয়ার্ড (ইলেকশন এক্সপার্ট),আলেকজান্ডার ম্যাটাস (ইলেকটোরাল এনালিস্ট), সুইবেস শার্লট (ইলেকটোরাল এনালিস্ট) এবং রেবেকা কক্স (লিগ্যাল এক্সপার্ট)। গত ২৯ নভেম্বর ঢাকায় পৌঁছায় ইইউর নির্বাচনী এক্সপার্ট টিমের এই চার সদস্য।

বিএনপির নেতারা জানান, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। বিএনপি প্রতিনিধি দলকে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি অবহিত করে তারা বলেন, ভোটে অংশগ্রহণকারীরা আওয়ামী লীগের শরিক ও মিত্র দল। কোনো বিরোধী রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিচ্ছে না।

নেতারা আরো বলেন, আওয়ামী লীগ নির্বাচনকে অংশগ্রহণমূলক দেখাতে এবং ভোটার উপস্থিতি বাড়াতে তাদের দলের নেতাদের স্বতন্ত্র প্রার্থী করেছে। পুরো নির্বাচন প্রক্রিয়া সরকার নিয়ন্ত্রণ করছে।

এছাড়াও গায়েবি মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় নেতৃবৃন্দসহ সারা দেশে হাজার-হাজার নেতাকর্মীদের গ্রেপ্তার, পরিবারের সদস্যদের উপর নির্যাতন, গভীর রাত পর্যন্ত আদালতের কাজ চালু রেখে, বিরোধী দলের সম্ভাব্য প্রার্থীসহ শতশত নেতাকর্মীদের ফরমায়েসী সাজা প্রদানের মত দমন-পীড়নের মধ্যে একতরফা নির্বাচনী প্রহসনের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয় বলে বৈঠক সূত্র নিশ্চিত করেছে।

জানতে চাইলে ড. মঈন খান বলেন, ভার্চূয়াল মিটি হয়েছে। প্রতিণিধি দলের পক্ষ থেকে নির্বাচনে প্রতিনিধি অবস্থান ও নির্বাচনী পরিবেশ সম্পর্কে জানতে চেয়েছে। আমরা বর্তমান সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার ব্যাপারে অবস্থান জানিয়ে দিয়েছি।

মঈন খান বলেন, ৭ জানুয়ারি একতরফা নির্বাচনের মাধ্যমে কেবল দেশের ভেতরে নয়, বরং সারা বিশ্বের গণতন্ত্রকামী মননশীল মানুষের সামনে বাংলাদেশের একটি কলঙ্কময় ভাবচিত্র প্রতিস্থাপন করবে সে বিষয়ের একটি বাস্তব চিত্র তুলে ধরা হয়েছে। শুধু তাই নয় নির্বাচনে ডামি প্রার্থী দিয়ে সরকার যেভাবে সুষ্ঠু নির্বাচন দেখানোর ধান্ধা করছে সে বিষয়টি নিয়েও খোলামেলা ব্যাখ্যা দিয়েছে বিএনিপি।

এর আগে দ্বাদশ সংসদ নির্বাচনে পূর্ণাঙ্গ কোনো পর্যবেক্ষক দল পাঠাবে না বলে গত ২০ সেপ্টেম্বর নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে জানায় ইউরোপের ২৭ দেশের এই জোট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App