×

জাতীয়

বায়ুদূষণের তালিকায় আজ ঢাকা তৃতীয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২৩, ১০:৪১ এএম

বায়ুদূষণের তালিকায় আজ ঢাকা তৃতীয়

ছবি: ইন্টারনেট

বায়ুদূষণের তালিকায় আজ শনিবার শীর্ষ ৩ নম্বরে অবস্থান করছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

তালিকায় প্রথম স্থানে আছে ভারতের রাজধানী দিল্লি। শনিবার (২ ডিসেম্বর) সকাল ৮টা ৪৫ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এ তথ্য জানা গেছে।

বায়ুদূষণে শীর্ষে থাকা দিল্লির আজকের স্কোর ৪২৩ অর্থাৎ সেখানকার বায়ু দুর্যোগপূর্ণ পর্যায়ে রয়েছে। এরপরে অবস্থানে আছে পাকিস্তানের করাচি, শহরটির আজকের স্কোর ১৮৭, অর্থাৎ করাচির বায়ুর মান অস্বাস্থ্যকর পর্যায়ে।

তৃতীয় অবস্থানে থাকা ঢাকার আজকের স্কোর ১৮০। ঢাকায় বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। এর পরের অবস্থানেই রয়েছে পাকিস্তানের লাহোর।

আইকিউএয়ার স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মানকে ভালো বলে বিবেচনা করা হয়। স্কোর ৫১ থেকে ১০০ হলে সেটি মাঝারি বা সহনীয় পর্যায়ের বায়ুদূষণ ধরা হয়। সংবেদনশীলদের জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয় ১০১ থেকে ১৫০ স্কোরকে।

১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। অন্যদিকে স্কোর ৩০১ এর বেশি হলে সেটি দুর্যোগপূর্ণ আবহাওয়া বলে বিবেচিত হয়।

বিশ্বের অন্য অঞ্চলের তুলনায় এশিয়ায় বায়ুদূষণ প্রতিনিয়ত আরও ভয়ংকর হয়ে উঠছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে কয়েক কোটি মানুষের জীবন।

গবেষণা বলছে, বৈশ্বিক বায়ুদূষণের হটস্পট হয়ে উঠেছে দক্ষিণ এশিয়া। বর্তমানে বিশ্বের সবচেয়ে দূষিত ৪টি দেশ এবং দূষণের শীর্ষে থাকা ১০ শহরের মধ্যে ৯টির অবস্থানই এশিয়াতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App