×

জাতীয়

দুর্ঘটনা কমাতে সড়ক আইন দ্রুত বাস্তবায়ন করা জরুরী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২৩, ০১:৪৭ পিএম

দুর্ঘটনা কমাতে সড়ক আইন দ্রুত বাস্তবায়ন করা জরুরী

বর্তমান সরকারের আমলে সড়ক যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন হয়েছে। তবে বিভিন্ন পরিসংখ্যান থেকে দেখা যায় সড়ক ব্যবস্থার উন্নয়ন হলেও সড়ক দুর্ঘটনা বেড়েছে। সড়ক আইন পাস হলেও তা এখনও সম্পূর্ণ বাস্তবায়ন হয়নি। এই আইন দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করা অত্যাবশ্যক। সড়ক দুর্ঘটনা কমাতে চালকদের উন্নত প্রশিক্ষণ ও সচেতনতার যেমন প্রয়োজন রয়েছে তেমনি জনগণের সচেতনতার অভাব রয়েছে। এ কারণেই সড়ক দুর্ঘটনা কমছে না। ২০৩০ সালের মধ্যে সাস্টিনেবল ডেভেলপমেন্ট গোল্ড (এসডিজি) বাস্তবায়নে লক্ষ্যে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে হবে।

শুক্রবার (১ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম মিলনায়তনে অনুষ্ঠিত নিরাপদ সড়ক চাই আন্দোলনের সংগ্রাম সাফল্য ও গৌরবের ৩০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ও চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন।

অনুষ্ঠানে ইলিয়াস কাঞ্চন বলেন, তিন দশকের পথচলায় নিরাপদ সড়ক চাই আন্দোলন সড়কে নিরাপত্তার কথা বলে আসলেও দেশের যে কোন দুর্যোগ ও ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়েছে। বিশেষ করে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত অসহায় পরিবারকে স্বাবলম্বী করে গড়ে তুলতে প্রতিবছর জনকল্যাণমুখী কর্মপরিকল্পনা বাস্তবায়ন করা হয়ে থাকে। এই কর্মপরিকল্পনায় নগদ অর্থ দেয়াসহ বিভিন্ন লজিস্টিক সাপোর্ট দেয়া হয়- যার মধ্যে রয়েছে মোমবাতি মেশিন প্রদান, হুইল চেয়ার, কৃত্রিম পা, ক্রাস, ছোট দোকান তৈরি করে দেয়া, গরু-ছাগল প্রদান, সেলাই মেশিন বিতরণ, গৃহহীনদের ঘর তৈরি করে দেয়া এবং শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়ে থাকে।

তিনি আরো বলেন, গত তিন দশকে নিরাপদ সড়ক চাই আন্দোলন সাফল্য গৌরবের মাইলস্টোন অতিক্রম করেছে। নিসচার দাবি ও সড়ক নিরাপত্তায় সরকারের বিভিন্ন কাজে ভূমিকা রেখেছে। জাতীয় নিরাপদ সড়ক দিবস, এক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট গঠন, ট্রমা সেন্টার প্রতিষ্ঠা, চালকদের জন্য বিশ্রামাগার, চালকদের কর্ম ঘন্টা নির্ধারণ, সড়কে শৃঙ্খলা ফেরাতে টাক্স ফোস গঠন, সড়ক নিরাপত্তা কাউন্সিল গঠন, সড়ক পরিবহন খাতে শৃঙ্খলা জোরদার এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে ১১১ দফা সুপারিশ প্রণয়নে সহ বিভিন্ন ক্ষেত্রে নিসচার ভূমিকা রয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) মো. আখতার হোসেন বলেন, বর্তমান সরকারের আমলে সড়কে ব্যাপক উন্নয়ন হয়েছে। কিন্তু চালকদের এবং জনগণের সচেতনতার অভাবে দুর্ঘটনা আগের চেয়ে বেড়েছে। দূর্ঘটনা কমিয়ে আনতে বিভিন্ন ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে। ২০৩০ সালের মধ্যে এসডিজি বাস্তবায়নে আমরা কাজ করছি।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ স্কাউটস এর কোষাধ্যক্ষ সাবেক সিনিয়র সচিব ড. মো. শাহ কামাল বলেন, ঢাকার রাস্তায় অনেক ধরনের যানবাহন চলে। এখন সময় এসেছে কোনটা রাস্তায় রাখা যাবে আর কোনটা তুলে নিতে হবে সেই সিদ্ধান্ত নেয়ার।

ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি সাজ্জাদুর রহমান বলেন, সড়ক নিরাপত্তা আইন শতভাগ বাস্তবায়নে বাংলাদেশ পুলিশ সচেষ্ট রয়েছে।

এই অনুষ্ঠানের মাধ্যমে সড়ক দুর্ঘটনার ক্ষতিগ্রস্ত তিনশটি পরিবারের মাঝে তিনসূচি ছাগল বিতরণ করা হয়। এছাড়া গত ৩০ দশকে নিসচার আন্দোলনে বিশেষ ভূমিকা রাখার জন্য পাঁচজন সদস্যকে সম্মাননা প্রদান করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App