×

জাতীয়

অনলাইনে সবচেয়ে বেশি অনিরাপদ নারী সাংবাদিকরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২৩, ১০:৫৮ পিএম

অনলাইনে সবচেয়ে বেশি অনিরাপদ নারী সাংবাদিকরা

ছবি: ভোরের কাগজ

বর্তমান সময়ে অনলাইনে নিরাপত্তা-জনিত হুমকিতে সবচেয়ে বেশি নারী সাংবাদিকরা। বর্তমানে মাত্র ১০ শতাংশ নারী সাংবাদিক পেশাগত কাজ চালিয়ে যাচ্ছেন। ক্রমাগত তাদের সংখ্যা আরো কমছে। এর একটি অন্যতম কারণ ডিজিটাল সুরক্ষায় প্রতিকূলতা।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাজধানীর শ্যামলীতে আয়োজিত‘সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা, তথ্য সুরক্ষা ও অনলাইন নিরাপত্তা’ শীর্ষক এক মতবিনিময় সভায় এসব কথা বলেন আলোচকরা। বেসরকারি সংস্থা ভয়েসের এ আয়োজনে উপস্থিত ছিলেন সাংবাদিক, নারী ও মানবাধিকার কর্মীরা।

সভায় আলোচকরা বলেন, বাংলাদেশের সংবিধান অনুযায়ী জান-মাল ও তথ্যের গোপনীয়তা রক্ষা করতে পারা একজন ব্যক্তির মৌলিক অধিকার। সংবিধানের অনুচ্ছেদ ৩৯ (২) (ক) এবং অনুচ্ছেদ ৪৩ এর মাধ্যমে নাগরিকের এই অধিকার নিশ্চিত করা হয়েছে। কিন্তু এ সময়ে ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষায় প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে।

সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা, তথ্য সুরক্ষা ও অনলাইন নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা প্রতিবেদনের তথ্য উল্লেখ করে ভয়েসের পক্ষ থেকে বলা হয়, উল্লেখযোগ্য হারে নারী সাংবাদিকরা অনলাইনে নিরাপত্তা হুমকিতে ভুগছে। বর্তমানে ১০ শতাংশ নারী সাংবাদিক তাদের পেশাগত কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। দিনে দিনে তাদের সংখ্যা কমছে। ডিজিটাল সুরক্ষায় প্রতিকূলতাই তার অন্যতম কারণ।

সংস্থাটির নির্বাহী পরিচালক আহমেদ স্বপন মাহমুদ বলেন, ব্যক্তিগত তথ্য সুরক্ষা যে একটি মৌলিক মানবাধিকার, এটি আমাদের বুঝতে হবে।

মানবাধিকার চর্চার জন্য সঠিক ও সুস্থ পরিবেশ গড়ে তোলার প্রতি জোর দিয়ে তিনি বলেন, 'সমাজের প্রতি স্তরের মানুষের সচেতনতা যেমন প্রয়োজন তেমনি নীতিনির্ধারকদেরও এ বিষয়ে এগিয়ে আসতে হবে। ডিজিটাল সুরক্ষা তথা ব্যক্তিগত তথ্য সুরক্ষায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।'

সভায় ব্যক্তিগত তথ্যের গোপনীয়তার ধারণা ও পরিস্থিতি, গোপনীয়তা লঙ্ঘনের কারণ, তথ্য সুরক্ষার কৌশল ও ফলাফল, বাংলাদেশ ও আন্তর্জাতিক প্রেক্ষিতে ব্যক্তিগত তথ্য গোপনীয়তা পরিস্থিতি পর্যালোচনা, নারী ও শিশু সংবেদনশীলতা, ডিজিটাল পরিচ্ছন্নতা, অনলাইন নিরাপত্তা এবং জেন্ডার অসহনশীলতা ও ব্যক্তিগত তথ্যের চর্চা ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App