×

জাতীয়

নীলফামারী-২ আসনে টানা ৫ম বার আসাদুজ্জামান নূর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২৩, ১২:১৯ পিএম

নীলফামারী-২ আসনে টানা ৫ম বার আসাদুজ্জামান নূর

দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর নীলফামারী-২ (সদর) আসনে সংসদ সদস্য পদে টানা পঞ্চমবারের মতো আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। এ নিয়ে নেতাকর্মীদের মধ্যে আনন্দ বিরাজ করছে। শুধু শহরে নয়, ইউনিয়ন পর্যায়ে চলছে তৃণমূলের নেতাকর্মীদের মাঝে মিষ্টি বিতরণ।

রবিবার (২৬ নভেম্বর) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নীলফামারী-২ আসনের জন্য তার নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

১৯৬৩ সালে তদান্তাধীন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নে যোগদানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে রাজনীতিতে যোগদান করেন আসাদুজ্জামান নূর। ১৯৬৫ সালে তিনি নীলফামারী কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। তিনি পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাংস্কৃতিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন তিনি, পরবর্তীতে দেশ স্বাধীনের পর কমিউনিস্ট পার্টিতে যোগদান করেন। দীর্ঘদিন প্রত্যক্ষ রাজনীতি থেকে নিজেকে বিরত রেখে সংস্কৃতি কর্মী হিসেবে নানান সামাজিক-সাংস্কৃতিক আন্দোলনে নিজেকে নিয়োজিত রাখেন এবং স্বৈরাচার বিরোধী আন্দোলন ও যুদ্ধাপরাধীদের বিচারের দাবীতে শহীদ জননী জাহানারা ইমামের সঙ্গে আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৯৮ সালের মাঝামাঝি পর্যায়ে তিনি আবারও প্রত্যক্ষ রাজনীতিতে যুক্ত হন এবং বাংলাদেশ আওয়ামী লীগে যোগদান করেন। ২০০২ সালে বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার সম্পাদক হিসেবে নির্বাচিত হন এবং পরবর্তীতে ২০০৯ সালে বাংলাদেশ আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদকের দায়িত্ব লাভ করেন।

আসাদুজ্জামান নূর নীলফামারী-২ আসন থেকে ২০০১, ২০০৮ এবং ২০১৪ সালে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। ৯ম জাতীয় সংসদের বিভিন্ন সংসদীয় স্থায়ী কমিটিতে সদস্য হিসেবে তিনি দায়িত্ব পালন করেন। ২০১৩ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত ১০ম জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার গঠন করার পর ১২ জানুয়ারি গঠিত মন্ত্রিসভায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন তিনি। ২০১৮ সালের একাদশ নির্বাচনে তিনি একই আসন থেকে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন।

দলীয় মনোনয়ন ঘোষণার পর এক প্রতিক্রিয়ায় সংসদ সদস্য আসাদুজ্জামান নূর সাংবাদিকেদের বলেন, পঞ্চমবারের জন্য নেত্রী আমাকে মনোনয়ন দিলেন। তিনি আমার ওপর আস্থা রেখেছেন। এ জন্য কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানাই নেত্রীকে। পাশাপাশি নীলফামারীর মানুষও আমার ওপর আস্থা রেখেছেন। দলীয় কর্মী হিসেবে, একজন এমপি হিসেবে আমি চেষ্টা করেছি আন্তরিকতার সঙ্গে তার (নেত্রী) নির্দেশ অনুযায়ী জনগণকে সেবা দিতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App