×

জাতীয়

বাংলাদেশে বায়ুদূষণের মান ‘দুর্যোগপূর্ণ’, স্বাস্থ্য ঝুঁকি চরমে

Icon

এস এম মিজান

প্রকাশ: ২৪ নভেম্বর ২০২৩, ০৭:৪৮ পিএম

বাংলাদেশে বায়ুদূষণের মান ‘দুর্যোগপূর্ণ’, স্বাস্থ্য ঝুঁকি চরমে

ছবি: সংগৃহীত

বিশ্বে দূষিত শহরের তালিকায় টানা তিনদিন ধরে শীর্ষে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। শুক্রবার ছুটির দিনেও ঢাকার বায়ু মানের উন্নতি হয়নি। শুক্রবার (২৪ নভেম্বর) সকাল ৯টার দিকে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এই তথ্য জানা গেছে।

এর আগে, বৃহস্পতিবার (২৩ নভেম্বর) ২৮৫ স্কোর নিয়ে তালিকার শীর্ষে ছিল ঢাকা। বুধবার (২২ নভেম্বর) শীর্ষে থাকা ঢাকার বায়ু ছিল ‘দুর্যোগপূর্ণ’। বায়ুর এমন অবস্থায় মানুষের স্বাস্থ্য হুমকীর মুখে পড়েছে । বিশ্বব্যাংকের তথ্য অনুসারে সীসা দূষণের ফলে বাংলাদেশে প্রতিবছর হৃদরোগে আক্রান্ত হচ্ছে ১ লাখ ৩৮ হাজারেরও বেশি মানুষ এবং একই কারণে শিশুদের আইকিউ কমে যাচ্ছে, ফলে বুদ্ধি-প্রতিবন্ধী হওয়ার ঝুঁকি বাড়ছে। এছাড়া বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়ার পাশাপাশি কমছে গড় আয়ু।

বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা যায়, শুক্রবার ঢাকার বায়ুর মানের স্কোর ৩০২ অর্থাৎ এখানকার বায়ু ‘দুর্যোগপূর্ণ’পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের কলকাতা। শহরটির স্কোর হচ্ছে ২৮৫ অর্থাৎ সেখানকার বায়ুর মান খুবই অস্বাস্থ্যকর। সূচকের তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর এবং শহরটির স্কোর হচ্ছে ২৪৩। এর অর্থ দাঁড়ায় সেখানকার বায়ুর মান খুবই অস্বাস্থ্যকর।

বায়ুর মান পরিমাপে যদি স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে তাহলে বাতাসের মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় । সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ । ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তা খুবই অস্বাস্থ্যকর । এছাড়া ৩০১-এর বেশি হলে তা ‘দুর্যোগপূর্ণ’বলে বিবেচিত হয়।

এদিকে, দক্ষিণ এশিয়ায় বায়ুদূষণ দিনদিন আরো ভয়ংকর হয়ে উঠছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে কোটি কোটি মানুষের জীবন। গবেষণা বলছে বৈশ্বিক বায়ুদূষণের হটস্পট হয়ে উঠেছে দক্ষিণ এশিয়া। বর্তমানে বিশ্বের সবচেয়ে দূষিত চারটি দেশ এবং দূষণের শীর্ষে থাকা ১০ শহরের মধ্যে ৯টির অবস্থানই এ অঞ্চলে।

এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্সের ২০২১-২৩ সালের প্রতিবেদনের বরাত দিয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার ভোরের কাগজকে বলেন, বায়ুদূষণের ক্ষতিকর প্রভাবে দেশের প্রতিটি নাগরিকের গড় আয়ু কমছে ৬ বছর ৮ মাস। তিনি বলেন, ঢাকার ন্যাশনাল ইন্সটিটিউট অফ ডিজিজেস অফ দ্যা চেস্ট অ্যান্ড হসপিটাল ২০২১ সালে আউটডোর এবং জরুরী বিভাগ মিলিয়ে ২ লাখ ১০ হাজার রোগী চিকিৎসাধীন ছিল। ৭ বছর আগে এই সংখ্যা ছিল মাত্র ৮৫ হাজার।

অন্যদিকে, রাজধানীর জাতীয় বক্ষ ব্যাধি ইন্সটিটিউটের হিসাবে দেখা গেছে গত বছরের জুলাই মাসে হাসপাতালে ভর্তি, আউটডোর ও জরুরি বিভাগ মিলে রোগীর সংখ্যা ছিল ১২ হাজারের কিছু বেশি। এবারের (২০২৩) জুলাইয়ে সে সংখ্যা ১৪ হাজার পার হয়েছে।

আহমদ কামরুজ্জামান বলেন, কোয়ালিটি লাইফ ইনডেক্স ২০২৩ এর প্রতিবেদন অনুযায়ী, আয়ুষ্কালের পরিপ্রেক্ষিতে বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণা, দূষণ, বাংলাদেশে মানব স্বাস্থ্যের জন্য দ্বিতীয় বৃহত্তম হুমকি। বিশ্বব্যাংকের তথ্য অনুসারে সীসা দূষণের ফলে বাংলাদেশে প্রতিবছর হৃদরোগে আক্রান্ত হয়েছে ১ লাখ ৩৮ হাজারও বেশি মানুষ।

বায়ু দূষণের কারণ উল্লেখ করে পরিবেশবিদ স্থপতি ইকবাল হাবিব ভোরের কাগজকে বলেন, বায়ু দূষণের কারণগুলোর মধ্যে প্রাকৃতিক ও আবহাওয়া জনিত কারণ, নগর পরিকল্পনায় ঘাটতি, আইনের দুর্বলতা, আইন প্রয়োগের সীমাবদ্ধতা, ভৌগোলিক কারণ এবং জনসংখ্যার ঘনত্ব অন্যতম।

এই পরিবেশবিদ ক্ষোভ প্রকাশ করে আরো বলেন, বায়ুদূষণের কারণে ৩০ থেকে ৩৫ শতাংশ নাগরিক শ্বাস-প্রশ্বাস নেয়ার সক্ষমতা হারিয়ে ফেলছে। এটা সারা দেশে ভয়াবহ অবস্থা তৈরি করছে। সরকারকে স্পষ্ট করতে হবে, বিকলাঙ্গ প্রজন্ম, প্রতিবন্ধী শিশু তৈরি করবেন, নাকি শিল্পপতিদের কাছে মাথানত করবেন। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে এই বিষয়ে সরকারকে অঙ্গীকার করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App