×

জাতীয়

রাজউকের আয়কর রিটার্ন দাখিল বিষয়ক দিনব্যাপী কর্মশালা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ নভেম্বর ২০২৩, ০৮:১৭ পিএম

রাজউকের আয়কর রিটার্ন দাখিল বিষয়ক দিনব্যাপী কর্মশালা
রাজউকের আয়কর রিটার্ন দাখিল বিষয়ক দিনব্যাপী কর্মশালা

ছবি: ভোরের কাগজ

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ আয়োজিত আয়কর রিটার্ন দাখিল বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের অডিটোরিয়ামে দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. আনিছুর রহমান মিঞা, বিপিএএ, চেয়ারম্যান (সচিব), রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, ঢাকা এবং সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ খুরশীদ আলম, সদস্য (প্রশাসন ও অর্থ), রাজউক, ঢাকা, প্রধান নগর পরিকল্পনাবিদ ও ড্যাপের প্রকল্প পরিচালক আশরাফুল ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন মোহাম্মদ নাসির উদ্দীন, সদস্য (পরিকল্পনা), রাজউক, মোহাম্মদ নূরুল ইসলাম, সদস্য (এস্টেট ও ভূমি), রাজউক, এ.এস.এম রায়হানুল ফেরদৌস, প্রধান প্রকৌশলী (প্রকল্প ও ডিজাইন), উজ্জল মল্লিক, প্রধান প্রকৌশলী (বাস্তবায়ন) (চলতি দায়িত্ব)-সহ রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপক হিসেবে সেশন পরিচালনা করেন মো. এনামুল কবির, উপ-কর কমিশনার , কর অঞ্চল -০৩, ঢাকা, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ।

মূলত রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের ১ম ও ২য় শ্রেণির নির্বাচিত কর্মকর্তাদের আয়কর আইন, ২০২৩-এর নানা ব্যবহারিক দিক এবং আয়কর রিটার্ন দাখিলের প্রক্রিয়া নিয়ে ধারণা দিতে এই কর্মশালার আয়োজন করা হয়।

১৮ জুন, ২০২৩  প্রণীত নতুন আয়কর আইন, ২০২৩ এর আলোকে আয়কর রিটার্ন দাখিল সংক্রান্ত বিভিন্ন পদ্ধতি সম্পর্কে ধারণা প্রদান, নতুন আইন অনুসারে করদাতার সংজ্ঞা বিশ্লেষণ, আয়ের পরিমাণের উপর পুনঃনির্ধারিত আয়করের হার এবং আয়কর রিটার্ন দাখিল সংক্রান্ত নানা প্রায়োগিক দিক ব্যবহারিক উদাহরণের মাধ্যমে বিশ্লেষণ করেন মূল প্রবন্ধ উপস্থাপক।

কর্মশালার প্রধান অতিথি মো. আনিছুর রহমান মিঞা, বিপিএএ, চেয়ারম্যান (সচিব), রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ আয়কর আইন, ২০২৩ অনুসারে সকল গণকর্মচারীর আয়কর রিটার্ন দাখিলের বাধ্যবাধকতার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে পর্যায়ক্রমে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের সকল কর্মকর্তা-কর্মচারী কর্তৃক আয়কর রিটার্ন দাখিল নিশ্চিতকরণের নিমিত্ত এতদসংক্রান্ত উপযুক্ত প্রশিক্ষণ প্রদান এবং অনুরূপ একাধিক কর্মশালা আয়োজনের আশ্বাস ব্যক্ত করেন।

কর্মশালাটি সঞ্চালনা করেন মো. মমিন উদ্দিন, পরিচালক (প্রশাসন), রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, ঢাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App