×

জাতীয়

বিএনপি নেতা জাহাঙ্গীরসহ ১১ জনের কারাদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ নভেম্বর ২০২৩, ০৭:৪০ পিএম

বিএনপি নেতা জাহাঙ্গীরসহ ১১ জনের কারাদণ্ড

ছবি: সংগৃহীত

রাজধানীর উত্তরা পশ্চিম এলাকায় ২০১৩ সালর নভেম্বরে নাশকতার অভিযোগে মামলায় ঢাকা মহানগর উত্তর যুবদলের সাবেক সাধারণ সম্পাদক ও ঢাকা-১৮ আসন থেকে বিএনপির মনোনয়ন প্রত্যাশী এস এম জাহাঙ্গীরসহ বিএনপির ১১ নেতাকর্মীকে সাত বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (২২ নভেম্বর) ঢাকা মহানগর বিশেষ ট্রাইব্যুনাল ১০ এর বিচারক মো. মামুনুর রহমান ছিদ্দিকী এ রায় ঘোষণা করেন। আসামিদের প্রত্যেককে ৭ বছরের সশ্রম কারাদণ্ড এবং ১০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরো ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

বাকি আসামিরা হলেন, নাসিম আহমেদ অপু, আশরাফুল ইসলাম, মনির হোসেন, মনির হোসেন, এস.আই টুটুল, মাহমুদুর রহমান, আউয়াল, শাহাদাৎ হোসেন, ইঞ্জিনিয়ার ফখরুল ইসলাম ও ডা. শাহীন ওরফে ইহতিশামুল হক। আসামিদের মধ্যে এস এম জাহাঙ্গীর কারাগারে আছেন। তাকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়। এছাড়া বাকি আসামিরা পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় ৩৮ জনকে খালাস দিয়েছেন আদালত।

মামলা সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ২৬ নভেম্বর সকাল সাড়ে ৮ টার দিকে ১৮ দলীয় জোটের ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচির অংশ হিসেবে বিএনপি-জামায়াতের ৩০০/৪০০ নেতাকর্মী রাজধানীর আজমপুর রেল গেট কাঁচাবাজার এলাকায় কেয়ার পয়েন্ট হাসপাতালের সামনের রাস্তায় পুলিশের উদ্দেশ্য ইট পাটকেল ও ককটেল নিক্ষেপ করে। এসময় তারা জনমনে ভীতি ছড়ানোর জন্য রাস্তায় থাকা মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। ওই ঘটনার দিনই উত্তরা পশ্চিম থানায় উপ-পরিদর্শক এস্কেন্দার আলী শেখ বাদী হয়ে মামলাটি দায়ের করেন। এরপর মামলাটি তদন্ত করে ২০১৪ সালের ২০ এপ্রিল চার্জশিট দাখিল করেন। মামলাটিতে ১৯ জন সাক্ষী দিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App