×

জাতীয়

টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগপত্র কার্যকরের প্রক্রিয়া শুরু হয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ নভেম্বর ২০২৩, ০৬:৫৬ পিএম

টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগপত্র কার্যকরের প্রক্রিয়া শুরু হয়েছে

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রীর নির্দেশে টেকনোক্র্যাট কোটার তিন মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং তিনজন উপদেষ্টা পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। তিনি বলেছেন, পদত্যাগপত্র কার্যকর করার প্রক্রিয়া শুরু হয়েছে। সোমবার (২০ নভেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

কতজন পদত্যাগ করেছেন এবং পরবর্তী প্রক্রিয়া কী হবে- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধের পরিপ্রেক্ষিতে টেকনোক্র্যাট দুই মন্ত্রী, একজন প্রতিমন্ত্রী ও তিনজন উপদেষ্টা পদত্যাগপত্র জমা দিয়েছেন। তিনি বলেন, আপনারা জানেন, পদত্যাগপত্র দিলেও তা কার্যকর করার জন্য একটা পদ্ধতি আছে। সেই প্রক্রিয়া আমরা শুরু করেছি। প্রক্রিয়া সম্পন্ন হলেই তা কার্যকর হবে।

কোন তিন উপদেষ্টা পদত্যাগ করেছেন-এমন প্রশ্নে মাহবুব বলেন, অর্থনৈতিক-বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান, বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী এবং আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। তিনি জানান, তথ্যপ্রযুক্তি উপদেষ্টার পদটি অবৈতনিক হওয়ায় সজীব ওয়াজেদ জয় পদত্যাগের আওতায় পড়ছেন না। তাকে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নিয়োগ দেয়া হয়েছে। একইভাবে নিয়োগ পেয়েছেন তারেক সিদ্দিকী ও সালমান এফ রহমান। তাই এদের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকেই সিদ্ধান্ত আসতে পারে।

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, পদত্যাগ করা মন্ত্রীরা হলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। আর অন্য উপদেষ্টারা হলেন মশিউর রহমান, গওহর রিজভী ও তৌফিক ই ইলাহী চৌধুরী।

পদত্যাগপত্র জমা দিয়ে এক মন্ত্রী অফিস করছেন-এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, যখন গেজেট প্রকাশ হবে; তখন থেকে পদত্যাগ কার্যকর করা হবে, তখন থেকে তারা অফিস করবেন না। এখন তাদের অফিস করতে বাধা নেই। প্রক্রিয়া শেষ হলে তাদের পদত্যাগ কার্যকর হবে। সে পর্যন্ত টেকনোক্র্যাট মন্ত্রীরা দায়িত্ব পালন করবেন বলে জানান তিনি। তারা পদত্যাগ করায় ওই পদটা শূন্য হয়ে যাচ্ছে। তাহলে সেই ক্ষেত্রে নির্দেশনা কি-জানতে চাইলে মাহবুব হোসেন বলেন, সেটা এখনো হয়নি। আগে তাদের পদত্যাগ গ্রহণ হবে এবং গেজেট হবে। তারপর প্রসঙ্গটা আসবে। যেহেতু মন্ত্রণালয় ভাগ করে দেয়া প্রধানমন্ত্রীর এখতিয়ার, তখন তিনি সেটা বিবেচনা করবেন।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্য সংখ্যা ৪৮ জন। প্রধানমন্ত্রী ছাড়াও ২৫ জন মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী এবং ৩ উপমন্ত্রী মন্ত্রিসভায় রয়েছেন। তাদের মধ্যে তিনজনের পদত্যাগের ফলে মন্ত্রিসভার সদস্য সংখ্যা এখন ৪৫।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App