×

জাতীয়

নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বকে এক থাকতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০২৩, ১২:৪১ পিএম

নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বকে এক থাকতে হবে

ফাইল ছবি

নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বকে এক থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, উন্নয়নশীল দেশগুলোর জন্য শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা অব্যাহত রাখতে হবে।

শুক্রবার (১৭ নভেম্বর) দ্বিতীয় ভয়েস অব গ্লোবাল সাউথ সামিট-২০২৩ অনুষ্ঠানে ভার্চুয়ালে যুক্ত হয়ে এসব কথা বলেন।

বৈশ্বিক সংকট মোকাবিলায় বিশ্ব নেতাদের প্রতি পাঁচটি প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্যাংশন-পাল্টা স্যাংশনের প্রভাব দক্ষিণ এশিয়া অঞ্চলেও পড়ছে উল্লেখ করে তিনি বলেন, নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বকে এক থাকতে হবে।

এর আগে, ভারতের আয়োজনে ভার্চুয়াল এ শীর্ষ সম্মেলন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এরপর মোদি বৈশ্বিক সমৃদ্ধি অর্জনে একসাথে কাজ করতে বিশ্বকে আহ্বান জানান। এ সময় শঙ্কা জানান পশ্চিম এশিয়ায় চলমান যুদ্ধ পরিস্থিতি নিয়েও। গাজায় বেসামরিকদের ওপর ইসরাইলি আগ্রাসনের নিন্দা জানান মোদি।

এ সম্মেলনে বৈশ্বিক উন্নয়নের ক্ষেত্রে সৃষ্ট চ্যালেঞ্জ নিয়ে আলোচনা হচ্ছে। এতে ১০টি সেশন হবে। উদ্বোধনী ও সমাপনী সেশন হবে রাষ্ট্রপ্রধান বা সরকার প্রধান স্তরে এবং সভাপতিত্ব করবেন নরেন্দ্র মোদি।

উদ্বোধনী অধিবেশনের মূল প্রতিপাদ্য হলো একসাথে, সবার জন্য প্রবৃদ্ধি, সবার আস্থার সাথে এবং সমাপনী অধিবেশন হবে ‘গ্লোবাল সাউথ: টুগেদার ফর ওয়ান ফিউচার’। এছাড়া ৮টি বিভিন্ন থিমসহ মন্ত্রী পর্যায়ের সেশন থাকবে।

ভারত এর আগে ভয়েস অব গ্লোবাল সাউথ সামিট আয়োজন করেছিল ২০২৩ সালের ১২ ও ১৩ জানুয়ারি। ওই উদ্যোগে গ্লোবাল সাউথের ১২৫টি দেশ এক সঙ্গে তাদের মতামত তুলে ধরেছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App