×

জাতীয়

নির্বাচনের বিষয়ে বাংলাদেশিরাই সিদ্ধান্ত নেবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২৩, ১০:১১ পিএম

নির্বাচনের বিষয়ে বাংলাদেশিরাই সিদ্ধান্ত নেবে

ছবি: সংগৃহীত

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ইতোমধ্যেই ঘোষণা করা হয়েছে। সে অনুযায়ী আগামী ৭ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন ও তফসিল প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, এ ব্যাপারে বাংলাদেশের জনগণই সিদ্ধান্ত নেবেন। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) নয়াদিল্লিতে বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

প্রশ্নোত্তর পর্বে একজন সাংবাদিক ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘বাংলাদেশে বুধবার (১৫ নভেম্বর) নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। বিরোধী দল বিএনপি তাৎক্ষণিকভাবে ওই তফসিল প্রত্যাখান করেছে।

অতীতে আমরা দেখেছি, ভারত উদ্যোগ নিয়ে সব দলের সঙ্গে যোগাযোগ করেছে ও অংশগ্রহণমূলক নির্বাচনে উৎসাহ দিয়েছে। এবার ভারতের অবস্থান কী? জবাবে অরিন্দম বাগচী বলেন, ‘বাংলাদেশের নির্বাচন নিয়ে আমাদের অবস্থান আমরা অব্যাহতভাবে তুলে ধরছি। বাংলাদেশের নির্বাচনের বিষয়ে দেশটির জনগণকেই সিদ্ধান্ত নিতে হবে।’

তিনি বলেন, ‘বিরোধীদের (বিএনপি ও তার সমমনা জোট) তফসিল বর্জন বিষয়ে আমার তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া নেই। এ বিষয়ে আমাদের প্রতিক্রিয়া জানানোও যথার্থ হবে বলে আমি মনে করি না।’

তফসিল বর্জন প্রসঙ্গে প্রশ্নকারী সাংবাদিককে অরিন্দম বাগচী বলেন, ‘এটি বাংলাদেশের জনগণ ও গণতান্ত্রিক ব্যবস্থার বিষয়। অতীতে কি হয়েছে সে বিষয়ে আমি নিশ্চিত নই। অতীত নিয়ে আপনি যা বলেছেন, সে বিষয়েও আমি একমত নই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App