×

জাতীয়

চট্টগ্রামে এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২৩, ০৮:৫৬ এএম

চট্টগ্রামে এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন আজ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের পর আজ ( মঙ্গলবার) চট্টগ্রামে এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পতেঙ্গা কনটেইনার টার্মিনাল, বাকলিয়া এক্সেস রোড ও ফৌজদারহাট-বায়েজিদ সংযোগ সড়ক প্রকল্প উদ্বোধন করবেন তিনি।

মঙ্গলবার (১৪ নভেম্বর) ভিডিও কনফারেন্সে এই প্রকল্পগুলো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রকল্প চারটি বাস্তবায়নে ব্যয় হচ্ছে ৬ হাজার কোটি টাকা।

সিডিএর প্রকল্প তিনটির নামকরণ হয়েছে– ‘মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী সিডিএ ফ্লাইওভার’, ‘জানে আলম দোভাষ সড়ক’ ও ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব সড়ক’। এসব প্রকল্প উদ্বোধন উপলক্ষে নগরীর পতেঙ্গায় সুধী সমাবেশের আয়োজন করেছে সিডিএ।

প্রতিষ্ঠানটির কর্মকর্তারা বলছেন, প্রকল্পগুলো উদ্বোধনের ফলে নগরীর বিভিন্ন মোড়ে যানজট দূর হবে। নগরীর মূল কেন্দ্র থেকে ২০ মিনিটে চট্টগ্রাম বিমানবন্দরে পৌঁছা যাবে, এখন সেখানে যেতে লাগে এক ঘণ্টার বেশি।

নগরীর লালখানবাজার থেকে পতেঙ্গা পর্যন্ত ১৫ কিলোমিটার এক্সপ্রেসওয়ে প্রকল্পের কাজ এখনও শেষ হয়নি। নির্মাণ হয়নি এক্সপ্রেসওয়েতে ওঠা-নামার র‍্যাম্প। তাই উদ্বোধন হলেও এতে যান চলাচল শুরু হবে না। ২০১৭ সালের ১১ জুলাই জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প অনুমোদন হয়। ব্যয় ধরা হয়েছিল ৩ হাজার ২৫০ কোটি ৮৩ লাখ টাকা। ২০২০ সালের জুনে কাজ শেষ হওয়ার কথা ছিল। কয়েক দফা সময় বাড়িয়ে প্রকল্প ব্যয় দাঁড়িয়েছে ৪ হাজার ২৯৮ কোটি ৯৫ লাখ টাকা। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০২৪ সালের জুন পর্যন্ত।

এই প্রকল্পের পরিচালক ও সিডিএর নির্বাহী প্রকৌশলী মাহফুজুর রহমান বলেন, ‘এক্সপ্রেসওয়ে চালুর পর চট্টগ্রামের যোগাযোগে বৈপ্লবিক পরিবর্তন আসবে। এটি শুধু চট্টগ্রাম নয়, তিন পার্বত্য জেলা ও কক্সবাজারের বিমানবন্দরগামী লোকজনের যাতায়াত সহজ করবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App