×

জাতীয়

গণপূর্ত অধিদপ্তরের ৯ প্রকল্প বাস্তবায়ন সম্পূর্ণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০২৩, ১০:৩৯ পিএম

গণপূর্ত অধিদপ্তরের ৯ প্রকল্প বাস্তবায়ন সম্পূর্ণ
গণপূর্ত অধিদপ্তরের ৯ প্রকল্প বাস্তবায়ন সম্পূর্ণ

default

গণপূর্ত অধিদপ্তরের ৯ প্রকল্প বাস্তবায়ন সম্পূর্ণ
গণপূর্ত অধিদপ্তরের ৯ প্রকল্প বাস্তবায়ন সম্পূর্ণ
গণপূর্ত অধিদপ্তরের ৯ প্রকল্প বাস্তবায়ন সম্পূর্ণ
গণপূর্ত অধিদপ্তরের ৯ প্রকল্প বাস্তবায়ন সম্পূর্ণ

ছবি: ভোরের কাগজ

গণপূর্ত ও স্থাপত্য অধিদপ্তরের অধীনে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক ফ্লাট নির্মাণের ৯টি প্রকল্প বাস্তবায়ন সম্পূর্ণ হয়েছে। সোমবার (১৩ নভেম্বর) অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাস্তবায়িত ৯ প্রকল্প-

১. ঢাকাস্থ জিগাতলায় সরকারি কর্মকর্তা কর্মচারীদের (গণপূর্ত ও স্থাপত্য অধিদপ্তর) জন্য ২৮৮টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ-

ঢাকাস্থ জিগাতলায় সরকারি কর্মকর্তা কর্মচারীদের (গণপূর্ত ও স্থাপত্য অধিদপ্তর) জন্য ২৮৮টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ শীর্ষক প্রকল্পটি সেপ্টেম্বর/২০১৭ হতে জুন/২০২৩ মেয়াদে বাস্তবায়িত হয়েছে। প্রকল্পের মোট ব্যয় ৩০৩৮৪.০০ লক্ষ টাকা। গণপূর্ত অধিদপ্তর ও স্থাপত্য অধিদপ্তরে কর্মরত সরকারি কর্মকর্তাদের আবাসন সুবিধা প্রদানের মাধ্যমে তাদের জীবন যাত্রার মানোন্নয়নের উদ্দেশ্যে প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। সুউচ্চ ভবন নির্মাণের মাধ্যমে একটি নির্দিষ্ট জায়গায় সকল প্রকার আধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করায় আবাসন সমস্যা অনেকটাই প্রশমিত হয়েছে। একই সাথে শহরাঞ্চলের মূল্যবান জমির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা সম্ভব হয়েছে। প্রকল্পটি মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত অনুশাসন ঢাকা শহরে সরকারি কর্মকর্তা কর্মচারীদের আবাসন সুবিধা ৮% থেকে ৪০% এ উন্নীতকরণে বিশেষ ভূমিকা রাখবে। প্রকল্পের আওতায় ১টি ১৫০০ বর্গফুট বিশিষ্ট ১৩ তলা ভবনে ৪৮টি ফ্ল্যাট, ৩টি ১২৫০ বর্গফুট বিশিষ্ট ১৩ তলা ভবনে ১৪৪টি ফ্ল্যাট, ২টি ১০০০ বর্গফুট বিশিষ্ট ১৩ তলা ভবনে ৯৬টি ফ্ল্যাট সহ মোট ২৮৮টি ফ্ল্যাট এবং ১টি ৫০০০ বর্গফুট বিশিষ্ট ৬ তলা কমিউনিটি ভবন নির্মাণ করা হয়েছে। প্রকল্পের অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে ২টি বৃহদাকার খেলার মাঠ, হাঁটার জন্য ওয়াকওয়ে, ১টি মনোরম জলাধার ও এর চারপাশে বসা ও হাঁটার স্থান, নিজস্ব গভীর নলকূপ দ্বারা সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা, সিসিটিভি দ্বারা সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থা, সাব-স্টেশন এর ব্যবস্থা, সার্বক্ষণিক ডিজেল জেনারেটরের ব্যবস্থা, আধুনিক অগ্নিনির্বাপণ ব্যবস্থা, প্রতিটি ফ্ল্যাটে পিএবিএক্স, ইন্টারকম এবং এলইডি বাতি ব্যবহার করা হয়েছে, প্রতিটি ভবনে সোলার প্যানেলের সংস্থান করা হয়েছে, প্রতিটি ভবনে ২টি লিফট (১ টি প্যাসেঞ্জার ও ১ টি বেড লিফট), স্যুয়েজ ট্রিটমেন্ট প্লান্ট, জলাধার, বৃষ্টির পানি সংরক্ষণাগার, পরিকল্পিত বৃক্ষ রোপণ, অভ্যন্তরীণ রাস্তা, জ্বালানী গ্যাস সাশ্রয়ের জন্য রেটিকুলেটেড প্রি-পেইড এলপিজি গ্যাস সিস্টেমের ব্যবস্থা প্রভৃতি।

২. চট্টগ্রাম আগ্রাবাদস্থ সিজিএস কলোনিতে জরাজীর্ণ ১১ টি ভবনের স্থলে ৯ টি বহুতল আবাসিক ভবনে সরকারি কর্মকর্তা/ কর্মচারীদের জন্য ৬৮৪টি ফ্ল্যাট নির্মাণ-

চট্টগ্রাম আগ্রাবাদস্থ সিজিএস কলোনিতে জরাজীর্ণ ১১টি ভবনের স্থলে ৯টি বহুতল আবাসিক ভবনে সরকারি কর্মকর্তা/ কর্মচারীদের জন্য ৬৮৪টি ফ্ল্যাট নির্মাণ শীর্ষক প্রকল্পটি জুলাই/২০১৮ হতে জুন/২০২৩ মেয়াদে বাস্তবায়িত হয়েছে। প্রকল্পের মোট ব্যয় ৪৮২৯৩.৫৭ লক্ষ টাকা। সরকারি কর্মকর্তা/কর্মচারীদের আবাসন সুবিধা প্রদানের মাধ্যমে তাদের জীবন যাত্রার মানোন্নয়নের উদ্দেশ্যে প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। সুউচ্চ ভবন নির্মাণের মাধ্যমে একটি নির্দিষ্ট জায়গায় সকল প্রকার আধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করায় আবাসন সমস্যা অনেকটাই প্রশমিত হয়েছে। একই সাথে শহরাঞ্চলের মূল্যবান জমির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা সম্ভব হয়েছে। প্রকল্পের আওতায় ৬৫০ বর্গফুট বিশিষ্ট ২টি ২০ তলা ভবনে ১৫২ টি ফ্ল্যাট, ৮৫০ বর্গফুট বিশিষ্ট ৪টি ২০ তলা ভবনে ৩০৪ টি ফ্ল্যাট, ১০০০ বর্গফুট বিশিষ্ট ৩টি ২০ তলা ভবনে ২২৮ টি ফ্ল্যাট সহ মোট ৬৮৪ টি ফ্ল্যাট এবং ১টি কমিউনিটি ভবন নির্মাণ করা হয়েছে। প্রকল্পের ৭৫ শতাংশ ফাঁকা/সবুজ আচ্ছাদিত স্থান, মাত্র ২৫ শতাংশ স্থানে ভবনসমূহ নির্মাণ করা হয়েছে। প্রকল্পে মোট ৯৪৬০ টি ফলজ / ঔষধি / বনজ এবং সৌন্দর্যবর্ধনকারী গাছসহ অসংখ্য ফুল গাছ রোপণ করা হয়েছে। প্রকল্পের অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে খেলার মাঠ, হাঁটার জন্য ওয়াকওয়ে, ১টি মনোরম জলাধার ও এর চারপাশে বসা ও হাঁটার স্থান, নিজস্ব গভীর নলকূপ দ্বারা সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা, সিসিটিভি দ্বারা সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থা, সাব-স্টেশন এর ব্যবস্থা, সার্বক্ষণিক ডিজেল জেনারেটরের ব্যবস্থা, আধুনিক অগ্নিনির্বাপণ ব্যবস্থা, প্রতিটি ফ্ল্যাটে পিএবিএক্স, ইন্টারকম এবং এলইডি বাতি ব্যবহার করা হয়েছে, প্রতিটি ভবনে সোলার প্যানেলের সংস্থান করা হয়েছে, প্রতিটি ভবনে ০৩(তিনটি)টি করে ০৯টি ভবনে মোট ২৭টি এবং কমিউনিটি ভবনে ২টি সহ মোট ২৯টি লিফট, স্যুয়েজ ট্রিটমেন্ট প্লান্ট, জলাধার, বৃষ্টির পানি সংরক্ষণাগার, পরিকল্পিত বৃক্ষ রোপণ, অভ্যন্তরীণ রাস্তা, জ্বালানী গ্যাস সাশ্রয়ের জন্য রেটিকুলেটেড প্রি-পেইড এলপিজি গ্যাস সিস্টেমের ব্যবস্থা প্রভৃতি।

৩. মানিকগঞ্জে বহুতল বিশিষ্ট সমন্বিত সরকারি অফিস ভবন নির্মাণ-

মানিকগঞ্জে বহুতল বিশিষ্ট সমন্বিত সরকারি অফিস ভবন নির্মাণ শীর্ষক প্রকল্পটি জুলাই/২০১৯ হতে জুন/২০২৩ মেয়াদে বাস্তবায়িত হয়েছে। প্রকল্পের মোট ব্যয় ৯৫৬৪.৬২ লক্ষ টাকা। জেলা সদরে সকল প্রকার দাপ্তরিক কার্যক্রম পরিচালনার জন্য পর্যাপ্ত স্থান সংকুলানের লক্ষ্যে প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। ফলে জনসাধারণের জন্য সরকারি বহুবিধ সেবা একটি অফিস ভবন থেকে দেয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। প্রকল্পের আওতায় ১টি ১০ তলা অফিস ভবন নির্মাণ করা হয়েছে। ভবনটির মোট ফ্লোর এরিয়া ১,৯৩,৩১১.৫৬ বর্গফুট এবং ভবনটির বেজমেন্টে ৪২টি গাড়ি পার্কিং সুবিধা রয়েছে। গ্রাউন্ড ফ্লোরে ব্যাংক, পোষ্ট অফিস, তথ্য অনুসন্ধান ডেস্ক, ৮০০ KVA বৈদ্যুতিক সাব-স্টেশন, ২৫০ KVA জেনারেটর, ১৫০ KLD STP, ৩টি সাবমারসিবল পাম্প মোটর, ৪টি ১০০০ Kg প্যাসেঞ্জার লিফট রয়েছে। ২য় তলায় ২৫০ জন ক্যাপাসিটির অত্যাধুনিক মাল্টিপারপাস হল ও অফিস রুম, ৩য় তলায় কম্পিউটার রুম, রেকর্ডরুম সহ অফিস রুম রয়েছে। ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ ও ৭ম তলায় অফিস রুম, লাইব্রেরী ও নামাজ ঘর (পুরুষ ও মহিলাদের) রয়েছে। ৮ম তলায় অফিসার্স কমন রুম, অফিস ক্যান্টিন ও অত্যাধুনিক ডে-কেয়ার সেন্টার এর সংস্থান রয়েছে। একই সাথে ৯ম ও ১০ম তলায় যথাক্রমে অফিস রুম ও ৯টি VIP Suite এর সংস্থান রাখা হয়েছে। মূল সংযোগ সড়ক থেকে প্রকল্পের অভ্যন্তরে ৭০০ ফুট রাস্তাসহ ড্রেন ও একটি দৃষ্টিনন্দন গেট, ৫০০০০ লিটার ক্যাপাসিটির আন্ডারগ্রাউন্ড রিজার্ভার ও ভবনের ছাদে অনগ্রীড সোলার সিস্টেম রয়েছে। ফায়ার ফাইটিং সিস্টেমসহ প্রকল্প এলাকায় দৃষ্টিনন্দন লাইটিং ও সিসিটিভি সংযোজন করা হয়েছে।

৪. ঢাকাস্থ সেগুনবাগিচায় অবস্থিত স্থাপত্য ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ (বিদ্যমান ৭ তলা ভবনকে ১০ তলায় উন্নীতকরণ) এবং বিদ্যমান ভবনের আধুনিকায়ন কাজ-

ঢাকাস্থ সেগুনবাগিচায় অবস্থিত স্থাপত্য ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ (বিদ্যমান ৭ তলা ভবনকে ১০ তলায় উন্নীতকরণ) এবং বিদ্যমান ভবনের আধুনিকায়ন কাজ শীর্ষক প্রকল্পটি জুলাই ২০২১ হতে জুন ২০২৩ মেয়াদে বাস্তবায়িত হয়েছে। প্রকল্পের মোট ব্যয় ৪২৬৯.৭৩ লক্ষ টাকা। স্থাপত্য অধিদপ্তরে কর্মরত সকল কর্মকর্তা কর্মচারীদের দাপ্তরিক স্থান সংকুলানসহ সুন্দর কর্ম পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। প্রকল্পের আওতায় বিদ্যমান ৭ম তলার উপর ৮ম, ৯ম এবং ১০ম তলা নির্মাণ করা হয়েছে, যার মোট ফ্লোর এরিয়া ২৯০৪.৩০ বর্গমিটার। নব নির্মিত সুবিধাদির মধ্যে রয়েছে অফিস কক্ষ, কনফারেন্স কক্ষ, ডকুমেন্টেশন কক্ষ, রেকর্ড রুম, মাল্টিপারপাস হল (৩৫০ জন ধারণক্ষমতা), কিচেন, অফিসার্স ক্যাফেটেরিয়া, স্টাফ ক্যাফেটেরিয়া, ভি আই পি লাউঞ্জ, লিফট: ২টি প্রতিটি ৮০০ কেজি (নিচতলা হতে ১০ তলা পর্যন্ত), ৮০০ কেভিএ নতুন সাব স্টেশন, ভিআরএফ টাইপ এসি, ফায়ার ডিটেকশন ও প্রটেকশন সিস্টেম, এল ই ডি ডিসপ্লে, পি এ সিস্টেম, স্টেজ লাইট, টিভি এবং আনুষাঙ্গিক কাজ।

৫. ঢাকাস্থ আজিমপুর সরকারি কলোনির অভ্যন্তরে সরকারি কর্মকর্তাদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ [জোন-এ]-

ঢাকাস্থ আজিমপুর সরকারি কলোনির অভ্যন্তরে সরকারি কর্মকর্তাদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ [জোন-এ] প্রকল্পটি জানুয়ারি/২০১৯ থেকে ডিসেম্বর/২০২৩ মেয়াদে বাস্তবায়িত হবে। প্রকল্পের মোট ব্যয় 192180.57 লক্ষ টাকা। সরকারি কর্মকর্তা/কর্মচারীদের আবাসন সুবিধা প্রদান, উপযুক্ত, মানসম্পন্ন ও স্বাস্থ্যকর বাসস্থান নিশ্চিত করা, সরকারি কর্মকর্তা/কর্মচারীদের কাজের মান বৃদ্ধি করা প্রকল্পটির উদ্দেশ্য। সুউচ্চ ভবন নির্মাণের মাধ্যমে একটি নির্দিষ্ট জায়গায় সকল প্রকার আধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করায় আবাসন সমস্যা অনেকটাই প্রশমিত হয়েছে। একই সাথে শহরাঞ্চলের মূল্যবান জমির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা সম্ভব হয়েছে। প্রকল্পটি মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত অনুশাসন ঢাকা শহরে সরকারি কর্মকর্তা কর্মচারীদের আবাসন সুবিধা ৮% থেকে ৪০% এ উন্নীতকরণে বিশেষ ভূমিকা রাখবে। প্রকল্পের আওতায় ৩টি ১৮০০ বর্গফুট ফ্ল্যাট বিশিষ্ট ২০ তলা ভবনে ২২৮টি ফ্ল্যাট, ৮ টি ১৫০০ বর্গফুট ফ্ল্যাট বিশিষ্ট ২০ তলা ভবনে ৬০৮টি ফ্ল্যাট এবং ৪ টি ১২৫০ বর্গফুট ফ্ল্যাট বিশিষ্ট ২০ তলা ভবনে ৩০৪টি ফ্ল্যাটসহ সর্বমোট ১৫টি ২০ তলা ভবনে ১১৪০টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। এছাড়া ৬ তলা বিশিষ্ট একটি মাল্টিপারপাস ভবন, ৬ তলা বিশিষ্ট ০২ টি সার্ভিস-মেইন্ট্যানেন্স ভবন, ৪ তলা বিশিষ্ট ২ টি ক্লাব হাউজ, ২ তলা বিশিষ্ট ২ টি চিলড্রেন্স ক্লাব হাউজ, ২ তলা বিশিষ্ট একটি বোট ক্লাব নির্মাণ করা হবে। প্রকল্পটির ৩টি ১৮০০ বর্গফুট ফ্ল্যাট বিশিষ্ট ২০ তলা ভবনে ২২৮টি ফ্ল্যাট, ৪ টি ১৫০০ বর্গফুট ফ্ল্যাট বিশিষ্ট ২০ তলা ভবনে ৩০৪টি ফ্ল্যাট এবং ৪ টি ১২৫০ বর্গফুট ফ্ল্যাট বিশিষ্ট ২০ তলা ভবনে ৩০৪টি ফ্ল্যাটসহ সর্বমোট ১১ টি ভবনে ৮৩৬ টি ফ্ল্যাট নির্মাণ সমাপ্ত হয়েছে। নবনির্মিত প্রতিটি ভবনের নিচে বেসমেন্টে কার পার্কিং এর ব্যবস্থা রয়েছে, এছাড়াও একটি ১২ তলা মেকানিক্যাল কার পার্কিং ভবনের সংস্থান রয়েছে। প্রকল্পের অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে প্রশস্ত রাস্তা, বৃহদাকার ৪টি মাঠ, ৩টি নান্দনিক জলাশয় ও তার চারপাশে ওয়াকওয়ে, বসার স্থান, ৬ তলা বিশিষ্ট মাল্টি-পারপাস ভবনের মাধ্যমে প্রকল্পের এলোটিগণের জন্য বিভিন্ন জরুরী সেবা, যেমন সুপার-শপ, ফার্মেসি, কমিউনিটি হল, জিমনেসিয়াম, লাইব্রেরি ইত্যাদির সংস্থান, দুটি অত্যাধুনিক এসটিপি, আধুনিক রেইন-ওয়াটার হার্ভেস্টিং সিস্টেম, প্রতিটি ভবনে ৩টি লিফট, সাব-স্টেশন ও জেনারেটর, সিসিটিভি দ্বারা সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থা,টেলিফোন সংযোগ, ইন্টারকম, পিএবিএক্স, ফায়ার ফাইটিং সিস্টেম, ইন্টারনেট সংযোগ প্রভৃতি।

৬. ঢাকাস্থ মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা-কর্মচারিদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ-

ঢাকাস্থ মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা-কর্মচারিদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্পটি অক্টোবর/২০১৯ হতে জুন/২০২৪ মেয়াদে বাস্তবায়িত হবে। প্রকল্পের মোট ব্যয় 108845.60 লক্ষ টাকা। সরকারি কর্মকর্তা/কর্মচারীদের আবাসন সুবিধা প্রদান, উপযুক্ত, মানসম্পন্ন ও স্বাস্থ্যকর বাসস্থান নিশ্চিত করা, সরকারি কর্মকর্তা/ কর্মচারীদের কাজের মান বৃদ্ধি করা প্রকল্পটির উদ্দেশ্য। সুউচ্চ ভবন নির্মাণের মাধ্যমে একটি নির্দিষ্ট জায়গায় সকল প্রকার আধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করায় আবাসন সমস্যা অনেকটাই প্রশমিত হয়েছে। একই সাথে শহরাঞ্চলের মূল্যবান জমির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা সম্ভব হয়েছে। প্রকল্পটি মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত অনুশাসন ঢাকা শহরে সরকারি কর্মকর্তা কর্মচারীদের আবাসন সুবিধা ৮% থেকে ৪০% এ উন্নীতকরণে বিশেষ ভূমিকা রাখবে। প্রকল্পের আওতায় ১৭টি ৮৫০ বর্গফুট বিশিষ্ট ১৩ তলা ভবনে ৮১৬টি ফ্ল্যাট, ৮টি ১০০০ বর্গফুট বিশিষ্ট ১৩ তলা ভবনে ৩৮৪টি ফ্ল্যাটসহ সর্বমোট ২৫টি ১৩ তলা ভবনে ১২০০টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। এছাড়া ১ টি ৬ তলা কমিউনিটি ব্লক, ১টি ৪ তলা মাল্টিপারপাস ভবন যাতে কমিউনিটি হল, লাইব্রেরী, জিমনেসিয়াম, ডে-কেয়ার সেন্টার, সুপারসপ রয়েছে, ১ টি ৬ তলা মসজিদ ও ১ টি ৩ তলা মন্দির, ২ টি সাব-স্টেশন, ২ টি পিডব্লিউডি অফিস, ১ টি ৩ তলা বিশিষ্ট স্কুল নির্মাণ করা হবে। প্রকল্পটির ১৩টি ৮৫০ বর্গফুট ফ্ল্যাট বিশিষ্ট ১৩ তলা ভবনে ৬২৪টি ফ্ল্যাট, ৫টি ১০০০ বর্গফুট ফ্ল্যাট বিশিষ্ট ১৩ তলা ভবনে ২৪০টি ফ্ল্যাটসহ সর্বমোট ১৮টি ভবনে ৮৬৪টি ফ্ল্যাট নির্মাণ সমাপ্ত হয়েছে। প্রকল্পের অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে ৪টি গভীর নলকূপ দ্বারা সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা, বৃষ্টির পানি সংরক্ষণাগার, ৩টি এসটিপি, ২টি মাঠ, ২টি জলাশয় ও তার চারপাশে ওয়াকওয়ে, বসার স্থান, বোট ক্লাব, রাস্তা, আরসিসি ড্রেন, বাউন্ডারি ওয়াল, প্রকল্প এলাকায় ১৭৬টি গাড়ির পার্কিং এর ব্যবস্থা, প্রতিটি ভবনে ১০০০ কেজি ২টি প্যাসঞ্জোর লিফট এবং ২৫০/৩০০ কেভিএ বৈদ্যুতিক সাব-স্টেশন ও ৬০ কেভিএ জেনারেটর, ভবনসমূহে অনগ্রীড সোলার সিস্টেম, সিসিটিভি, টেলিফোন সংযোগ, ইন্টারকম, পিএবিএক্স, ফায়ার ফাইটিং সিস্টেম, ইন্টারনেট সংযোগের সংস্থান প্রভৃতি।

৭. ঢাকার গুলশান, ধানমন্ডি ও মোহাম্মদপুরে ২০টি পরিত্যক্ত বাড়িতে ৩৯৮টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ (সংশোধিত ৩১১টি) -

ঢাকার গুলশান, ধানমন্ডি ও মোহাম্মদপুরে ২০টি পরিত্যক্ত বাড়িতে ৩৯৮টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ (সংশোধিত ৩১১টি) প্রকল্পটি জুলাই/২০১৬ থেকে জুন/২০২৫ মেয়াদে বাস্তবায়িত হবে। প্রকল্পের মোট ব্যয় ৩৫৮৫৩.০৪ লক্ষ টাকা। সরকারি কর্মকর্তা/কর্মচারীদের আবাসন সুবিধা প্রদান, উপযুক্ত, মানসম্পন্ন ও স্বাস্থ্যকর বাসস্থান নিশ্চিত করা, সরকারি কর্মকর্তা/ কর্মচারীদের কাজের মান বৃদ্ধি করা প্রকল্পটির উদ্দেশ্য। সুউচ্চ ভবন নির্মাণের মাধ্যমে একটি নির্দিষ্ট জায়গায় সকল প্রকার আধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করায় আবাসন সমস্যা অনেকটাই প্রশমিত হয়েছে। একই সাথে শহরাঞ্চলের মূল্যবান জমির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা সম্ভব হয়েছে। প্রকল্পটি মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত অনুশাসন ঢাকা শহরে সরকারি কর্মকর্তা কর্মচারীদের আবাসন সুবিধা ৮% থেকে ৪০% এ উন্নীতকরণে বিশেষ ভূমিকা রাখবে। প্রকল্পের আওতায় ১৮০০ বর্গফুট বিশিষ্ট ১৮ টি ফ্ল্যাট, ১৫০০ বর্গফুট বিশিষ্ট ১৪৭টি ফ্ল্যাট, ১২৫০ বর্গফুট বিশিষ্ট ১৩২টি ফ্ল্যাট এবং ১০০০ বর্গফুট বিশিষ্ট ১৪টি ফ্ল্যাটসহ সর্বমোট ৩১১টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। প্রকল্পটির সর্বমোট ১৪টি ভবনে ২৩১টি ফ্ল্যাট নির্মাণ সমাপ্ত হয়েছে। প্রকল্পের অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে সাব স্টেশন, জেনারেটর, ভূ-গর্ভস্থ জলাধার ও গভীর নলকূপ দ্বারা সুপের পানির ব্যবস্থা, পরিকল্পিত বৃক্ষ রোপণ, সিসিটিভি দ্বারা সার্বক্ষণিক মনিটরিং, অগ্নি নির্বাপণ ব্যবস্থা ও সেন্ট্রাল এল পি জি গ্যাস সিস্টেম, প্রতিটি ভবনের নীচ তলায় গাড়ি পার্কিং এবং লিফট এর ব্যবস্থা, বৃষ্টির পানি সংরক্ষণ, পানি সরবরাহ ও পয়ঃপ্রণালী এর ব্যবস্থা প্রভৃতি।

৮. চট্টগ্রাম শহরে পরিত্যক্ত বাড়িতে সরকারি আবাসিক ফ্ল্যাট ও ডরমিটরি ভবন নির্মাণ-

চট্টগ্রাম শহরে পরিত্যক্ত বাড়িতে সরকারি আবাসিক ফ্ল্যাট ও ডরমিটরি ভবন নির্মাণ প্রকল্পটি ফেব্রুয়ারি/২০১৭ হতে জুন/২০২৫ মেয়াদে বাস্তবায়িত হবে। প্রকল্পের মোট ব্যয় ৪৭৬৬০.৯৫ লক্ষ টাকা। সরকারি জমির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা, সরকারি রাজস্ব বৃদ্ধি, সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য মানসম্পন্ন আবাসন নিশ্চিত হওয়ায় সেবার মান বৃদ্ধি এবং বিভিন্ন মামলা মোকদ্দমা ও বেদখল হওয়া থেকে সরকারী জমি রক্ষা করা প্রকল্পটির উদ্দেশ্য। সুউচ্চ ভবন নির্মাণের মাধ্যমে একটি নির্দিষ্ট জায়গায় সকল প্রকার আধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করায় আবাসন সমস্যা অনেকটাই প্রশমিত হয়েছে। একই সাথে শহরাঞ্চলের মূল্যবান জমির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা সম্ভব হয়েছে। প্রকল্পটি মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত অনুশাসন সরকারি কর্মকর্তা কর্মচারীদের আবাসন সুবিধা উন্নীতকরণে বিশেষ ভূমিকা রাখবে। প্রকল্পের আওতায় ১৫০০ বর্গফুট ফ্ল্যাট বিশিষ্ট ১০টি ভবনে ৪১৪টি ফ্ল্যাট, ১২৫০ বর্গফুট ফ্ল্যাট বিশিষ্ট ৪টি ভবনে ১৬২টি ফ্ল্যাটসহ ৫৭৬টি ফ্ল্যাট এবং ১টি ভবনে ৬৪টি ডরমিটরি রুম (প্রতি ইউনিট ২৫০ বর্গফুট ফ্ল্যাট বিশিষ্ট) নির্মাণ করা হবে। প্রকল্পটির সর্বমোট ৪টি ভবনে ১৬০টি ফ্ল্যাট ও ৬৪টি ডরমিটরি রুম নির্মাণ সমাপ্ত হয়েছে। প্রকল্পের অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে সাব-ষ্টেশন, ভূগর্ভস্থ জলাধার, গভীর নলকূপ, সুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি), পাম্প হাউজ, অগ্নি নির্বাপণ ব্যবস্থা, কম্পাউন্ড ড্রেন, ভূমি উন্নয়ন, আরবরিকালচার/ ল্যান্ডস্ক্যাপিং, এলপিজি গ্যাস সংযোগ, সিকিউরিটি লাইট ও লাইটেনিং এরেস্টর, সিসিটিভি, জেনারেটর, অত্যাধুনিক ফায়ার হাইড্রেন্ট সিস্টেম ও সৌরবিদ্যুৎ, কমিউনিটি স্পেস, প্রতিটি ভবনে ২টি করে লিফট, প্রতিটি ভবনে টেলিফোন সংযোগ, ইন্টারকম, পিএবিএক্স, ফায়ার ফাইটিং সিস্টেম, ইন্টারনেট সংযোগ, ওয়াকওয়ে, বসার স্থান, সুপরিসর সবুজ লন প্রভৃতি।

৯. ঢাকাস্থ সোবহানবাগ মসজিদের আধুনিকায়ন এবং উর্ধ্বমূখী সম্প্রসারণ-

ঢাকাস্থ সোবহানবাগ মসজিদের আধুনিকায়ন এবং উর্ধ্বমূখী সম্প্রসারণ প্রকল্পটি মার্চ/২০১৯ হতে ডিসেম্বর/২০২৩ মেয়াদে বাস্তবায়িত হবে। প্রকল্পের মোট ব্যয় ৬০৮৯.৬৮ লক্ষ টাকা। প্রকল্পের আওতায় ঢাকার শূন্য দশমিক ৩৫ একর জায়গার উপর ঐতিহ্যবাহী সোবহানবাগ মসজিদটি পুনর্নির্মাণ করে পূর্বের ৪ তলা মসজিদকে ১০ তলায় উন্নীতকরণ করা হয়েছে এবং ১টি ৩ তলা বিশিষ্ট অস্থায়ী মসজিদ নির্মাণ করা হয়েছে। মসজিদের সেমি-বেসমেন্টে ১টি মাদ্রাসা, ইসলামিক লাইব্রেরী এবং ২য় তলায় মহিলাদের নামাজের স্থান রয়েছে। পূর্বে মসজিদে ৬০০ জন মুসল্লি নামাজ আদায় করতে পারত, বর্তমানে পুরুষ ও মহিলা মিলিয়ে প্রায় ৩৫০০ মুসল্লি একত্রে নামাজ আদায় করতে পারবে। প্রকল্পটির মাধ্যমে মসজিদ সংলগ্ন রাস্তা ১৫ ফুট প্রসস্থ করা হয়েছে। প্রকল্পের অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে মসজিদের সৌন্দর্যবর্ধন কাজ (মার্বেল ফ্লোর, মার্বেল ক্যালিওগ্রাফিক স্ক্রিন ওয়াল, ব্রিক ক্যালিওগ্রাফিক ওয়াল, মিনার, মিহরাব ও অন্যান্য কাজ), জলাবদ্ধতা নিরসনে কম্পাউন্ড ড্রেন নির্মাণ, সিসিটিভি দ্বারা সার্বক্ষণিক মনিটরিং এর ব্যবস্থা, ১টি ৮০০ কেভিএ সাব-স্টেশন, ১টি ১৫০ কেভিএ ডিজেল জেনারেটর, আধুনিক অগ্নি নির্বাপণ এর ব্যবস্থা নিশ্চিত করা, ৩ টি লিফট, ছাদে সোলার প্যানেলের সংস্থান, ৩৩৩ টন এয়ার কুলার এবং সমগ্র মসজিদে সাউন্ড সিস্টেমের ব্যবস্থা প্রভৃতি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App