×

জাতীয়

এনআইডি কার্ড সংশোধনে ‘আত্মহত্যার’ হুমকি দিচ্ছে অনেক প্রবাসী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২৩, ০৩:৫৬ পিএম

এনআইডি কার্ড সংশোধনে ‘আত্মহত্যার’ হুমকি দিচ্ছে অনেক প্রবাসী

বর্তমানে বাংলাদেশে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্য সংশোধনের সুযোগ থাকলেও প্রবাসে সে সুযোগ নেই। যেহেতু পাসপোর্ট সংশোধন করতে হলে আগে এনআইডির তথ্য সংশোধন করতে হয়, সেহেতু এনআইডির তথ্য সংশোধনের সুযোগ না থাকার কারণে বহু প্রবাসী পাসপোর্ট সংশোধনের মত গুরুত্বপূর্ণ কাজটি করতে পারছেন না। এতে বাড়ছে নানা জটিলতা, বিভিন্ন দেশে বসবাসরত হাজার হাজার প্রবাসি অবৈধ হয়ে চাকরি হারানোর শঙ্কায় রয়েছেন। এ অবস্থায় পাসপোর্টেও মতো বিদেশে থাকা বাংলাদেশের দূতাবাসগুলোতে এনআইডি সংশোধনের ব্যবস্থা করার আহ্বান জানানো হয়েছে।

শনিবার (১১ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফ্রান্স বাংলাদেশ বিজনেস ফোরাম নামে একটি সংগঠন এ আহ্বান জানায়।

সংগঠনটি বলছে, এনআইডি সংশোধন করতে না পেরে আত্মহত্যার হুমকি দিচ্ছে অনেক প্রবাসী। দেশের রেমিট্যান্সের স্বার্থে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী, স্বরাষ্টমন্ত্রীসহ সংশ্লিষ্টদের সৃষ্টি আকর্ষণ করা হয়। সংবাদ সম্মেলনে আয়োজক সংগঠনের ৩ পরিচালক আবু তাহির, লুতফুর রহমান বাবু ও এনআই মাহমুদ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, এনআইডি জটিলতায় অনেক প্রবাসী তাদেও পাসপোর্ট সংশোধন করতে পারছেন না। এ অবস্থায় হাজার হাজার প্রবাসী চাকরি হারানোর শঙ্কায় রয়েছেন। এতে এটি বড় সংখ্যক প্রবাসীকে যেমন ঝুঁকিতে ফেলছে, দেশের অর্থনীতির জন্যও ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। কারণ এসব প্রবাসী অবৈধ হয়ে দেশে ফিওে আসলে দেশের রেমিট্যান্সের উপর মারাত্মক প্রভাব পড়বে।

এছাড়া বেশিরভাগ ক্ষেত্রে এনআইডির ভুলগুলো ডাটা এন্ট্রি অপারেটর ও মাঠ পর্যায়ের কর্মীদের খাম-খেয়ালী ও অদক্ষতার কারণে শুধু প্রবাসী নয়, দেশের লাখ লাখ মানুষ অসুবিধার সম্মুখিন হচ্ছেন। ভুল নিজে না করে অন্যের ভুলের খেসারত গুনতে হচ্ছে। এই সমস্যার সমাধান দেশে থেকে সম্ভব হলেও প্রবাসীদের সেটি সম্ভব হচ্ছে না, জটিল নিয়ম কানুনের বেড়াজালে। এ অবস্থায় অনেক প্রবাসী আত্মহত্যার হুমকি দিচ্ছে।

সুতরাং আমরা যথাযথ কর্তৃপক্ষের কাছে অনুরোধ করতে চাই, দেশের স্বার্থ বিবেচনা করলে প্রবাসীদেও এনআইডির সুযোগ দেয়া কঠিন কিছু নয়। স্বদিচ্ছা থাকলেই দূতাবাসগুলোতে এই ব্যবস্থা চালু করা সম্ভব। এ বিষয়ে সংগঠনটি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সাক্ষাৎ করেছে এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিঠি দিয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App