×

জাতীয়

জামায়াত নিয়ে টুকুর বক্তব্য ব্যক্তিগত, দলের সম্পৃক্ততা নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২৩, ০২:০০ পিএম

জামায়াত নিয়ে টুকুর বক্তব্য ব্যক্তিগত, দলের সম্পৃক্ততা নেই

বিদেশে অবস্থানরত বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু সম্প্রতি ভারতের একটি দৈনিকে জামায়াত ইসলামীকে নিষিদ্ধ করার বিষয়ে মন্তব্য করেছেন। বিএনপির পক্ষ থেকে তার সেই বক্তব্যকে ব্যক্তিগত বলে দাবি করা হয়েছে। একই সঙ্গে তার বক্তব্যের সঙ্গে দলের কোনো সম্পর্ক নেই বলেও জানিয়েছে বিএনপি।

শনিবার (১১ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীর এসব কথা বলেছেন।

রিজভী বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান কর্তৃক প্রতিষ্ঠিত বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মূলভিত্তি হচ্ছে বাংলাদেশি জাতীয়তাবাদ। জনগণভিত্তিক গণতন্ত্র, সামাজিক ন্যায়বিচার, অর্থনৈতিক মুক্তি ও সকল ধর্মাবলম্বীদের ধর্মীয় ও সাংস্কৃতিক স্বাধীনতায় বিশ্বাসী উদার গণতান্ত্রিক রাজনৈতিক দলের নাম বিএনপি। সম্প্রতি ভারতীয় একটি ইংরেজী দৈনিক ‘দ্যা হিন্দু’তে প্রদত্ত এক সাক্ষাৎকারে দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু সেকুলারিজম, পলিটিক্যাল ইসলাম সম্পর্কে যে বক্তব্য প্রদান করেছেন তা এবং বাংলাদেশ জামায়াতে ইসলামী সম্পর্কিত যে মতামত প্রদান করেছেন, সেসব বক্তব্য এবং মতামত একান্তই তার নিজস্ব, এর সাথে দলের কোনো সম্পৃক্ততা নেই।

প্রসঙ্গত, দ্যা হিন্দুতে দেয়া সাক্ষাৎকারে ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, বিএনপি একটি ধর্মনিরপেক্ষ রাজনৈতিক দল। যারা ‘রাজনৈতিক ইসলাম’ ব্যবহারের বিরোধিতা করে।

সরকার ইসলামপন্থীদের প্রতি নরম আচরণ করছে এমন দাবি করে বিএনপির এই শীর্ষ নেতা বলেন, বিএনপি একটি উদার গণতান্ত্রিক দল। ভারতের মতো গণতান্ত্রিক দেশে রাজনৈতিক জোট যেভাবে হয় ঠিক সেভাবে জামায়াতের সঙ্গে আমাদের জোট ছিল। সেটা এখন অতীত।

জামায়াত নিষিদ্ধ ইস্যু নিয়ে তিনি বলেন, জামায়াতকে কেন নিষিদ্ধ করেননি সেটার উত্তর শেখ হাসিনার দেয়া উচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App