×

জাতীয়

মজুরি ২৫ হাজার না হলে কঠোর আন্দোলনের ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২৩, ০৪:১৫ পিএম

মজুরি ২৫ হাজার না হলে কঠোর আন্দোলনের ঘোষণা

ছবি: ভোরের কাগজ

গার্মেন্টস শ্রমিকদের জন্য ঘোষিত ১২হাজার ৫০০ টাকার মজুরি কাঠামো প্রত্যাখান করে ২৫ হাজার টাকা করার দাবি জানানো হয়েছে। এছাড়া দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন গার্মেন্টস শ্রমিক নেতারা। এছাড়া ১৪ কার্যদিবসের গেজেটের আগেই শ্রমিকদের মজুরি কাঠামোর প্রস্তাব পুনর্বিবেচনা করতে হবে। অন্যদিকে দাবি আদায়ের আন্দোলনে ৩ শ্রমিকের মৃত্যুর ঘটনায় বিচার দাবি করা হয়েছে। অন্যথায় আরো কঠোর কর্মসূচি দেয়া হবে।

শুক্রবার (১০ নভেম্বর) মজুরি বৃদ্ধিতে গার্মেন্টস শ্রমিক আন্দোলনের ব্যানারে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা এ সময় এসব কথা বলেন গার্মেন্টস শ্রমিক নেতারা । এসময় নেতারা জানান, আগামী রবিবার (১২ নভেম্বর) শ্রমিকদের আন্দোলনের এই জোটের পক্ষ থেকে মজুরি বোর্ডে অনাপত্তিপত্র দেয়া হবে। গার্মেন্টস শ্রমিক সংহতির সভাপতি তাসলিমা আক্তার লিমার সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়নের সভাপতি এডভোকেট মন্টু ঘোষ, জোটের সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম, মাহবুবুর রহমান ইসমাইল প্রমুখ। সমাবেশ শেষে মিছিল করেন গার্মেন্টস শ্রমিকরা।

গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপতি তাসলিমা আক্তার বলেন, ৪০ লাখ পোশাক শ্রমিকের পক্ষ থেকে ১২৫০০ টাকার মজুরি কাঠামো প্রত্যাখান করছি। মজুরি ঘোষণার পর সরকারকে বললাম, পুনর্বিবেচনা করেন। তা না করে, বুকে গুলি চালানো হলো। ৩ জন শ্রমিক হত্যার বিচার চাই। আন্দোলনের মধ্যেই শ্রমিক এলাকায় ভয়ভীতি সৃষ্টি করা হচ্ছে। শ্রমিকরা ঘরে থাকতে পারছে না। অন্য রাজনৈতিক প্রলেপ দিয়ে আন্দোলনকে অগ্রাহ্য করার অপচেষ্টা হচ্ছে। এসব করে লাভ নেই। স্পষ্ট করে বলতে চাই, দাবি আদায় না হলে আন্দোলন চলবে। আগামী রবিবার, মজুরি বোর্ডে আপত্তিপত্র দিবো। যদি কাজ না হয়, কঠোর আন্দোলন ঘোষণা করা হবে।

তিনি আরো বলেন, ১৪ কর্মদিবসের গেজেটের আগেই প্রস্তাবনা পুনর্বিবেচনার দাবি জানাচ্ছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App