×

জাতীয়

যারা অবরোধ ডেকেছে তারাই নাশকতায় জড়িত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২৩, ০৩:৪৯ পিএম

যারা অবরোধ ডেকেছে তারাই নাশকতায় জড়িত

ছবি: ভোরের কাগজ

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) ড. খ. মহিদ উদ্দিন বলেছেন, ছদ্মবেশ কেউ নাশকতা করলে তা ১০০ ভাগ নিরাপত্তা দেয়া কঠিন। বিগত কয়েকদিনে যে কয়েকটি ঘটনা ঘটছে, সে তুলনায় তারচেয়ে বেশি পরিকল্পিত ঘটনা কিন্তু প্রতিহত করা হয়েছে। না হলে নাশকতার সংখ্যা আরো বাড়তো। মূলত যারা অবরোধ ডেকেছে তারাই এসব নাশকতার সঙ্গে জড়িত।

শুক্রবার (১০ নভেম্বর) ডিএমপির মিডিয়া সেন্টারে বাসে আগুন দেয়ার সময় দুজনসহ ৫ জনকে গ্রেপ্তারের বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি। এদিকে, ঢাকা মহানগর উত্তর বিএনপি যুগ্ম আহবায়ক ও সাভার উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফাকে (৫৩) গ্রেপ্তার করেছে র‌্যাব। ঢাকা জেলার আশুলিয়া এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

এ বিষয়ে একইদিন র‍্যাবের গণমাধ্যম শাখার সহকারী পরিচালক আ ন ম ইমরান খান জানান, গত ২৮ অক্টোবর রাজধানীর পল্টন এলাকায় বিভিন্ন রাজনৈতিক দলের সমাবেশে নৃশংসভাবে পিটিয়ে পুলিশ সদস্য হত্যা মামলার এজাহার নামীয় অন্যতম আসামী গোলাম মোস্তফা। তিনি ওইদিন পল্টন এলাকায় কর্তব্যরত পুলিশ সদস্যদের উপর হামলা ও পুলিশ কনস্টেবল আমিরুল ইসলাম হত্যাকাণ্ডে ঘটনাস্থলে উপস্থিত থেকে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন।

উল্লেখ্য যে,তার বিরুদ্ধে সাভারসহ রাজধানীর বিভিন্ন থানায় মারামারি, হত্যা, অগ্নিসংযোগ, ভাংচুর, নাশকতাসহ একাধিক মামলা রয়েছে।

ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) ড. খ. মহিদ উদ্দিন বলেন, রাজনৈতিক কর্মসূচির নামে ৩ দফায় অবরোধ কর্মসূচী দিয়েছে বিএনপি। অবরোধ চলাকালে বিভিন্ন জায়গায় বাসে অগ্নিসংযোগ ও ভাঙচুরের সময় যাদেরকে গ্রেপ্তার করা হয়েছে তারা সবাই এই কর্মসূচীর সঙ্গে সম্পৃক্ত।

তিনি আরো বলেন, একদিনের হরতাল ও তিন দফা অবরোধের কারণে রাজধানীবাসীর জীবন যাত্রা ব্যহত হয়েছে। যেকোনো রাজনৈতিক কর্মসূচির বিষয়ে ডিএমপি ইতিবাচক। এসব কর্মসূচির নিরাপত্তা বিধানের জন্য আমরা বদ্ধপরিকর। সেই কাজটি আমরা আন্তরিকতার সঙ্গে চেষ্টা করছি। কিন্তু দুর্ভাগ্য যে আমরা দেখেছি রাজনৈতিক কর্মসূচির নামে কিছু অনাকাঙ্ক্ষিত ও অগ্রহণযোগ্য ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত দুষ্কৃতিকারীরা রাজধানীতে ৬৪ টি গাড়িতে আগুন দিয়েছে। দাহ্য পদার্থ ব্যবহার করে দুষ্কৃতিকারীরা বাসে আগুন দিয়েছে। এতে করে দ্রুত বাসে আগুন ছড়িয়ে পড়েছে।

ডিএমপির অতিরিক্ত কমিশনার বলেন, গত ৩১ অক্টোবর রাতে একজন বাসের হেলপারকে নির্মমভাবে পুড়িয়ে মারা হয়েছে। রাজধানীর ১২ টি স্থানে আগুন দেয়ার সময় ১২ জন দুষ্কৃতিকারীকে গ্রেপ্তার করা হয়। আমরা দেখেছি এসব দুষ্কৃতিকারীদের বিভিন্ন জায়গা থেকে দায়িত্ব দেয়া হয়। তাদের দেয়ার পর তারা নির্বিচারে এসব নাশকতার কাজ করে। আমরা ইতোমধ্যে জেনেছি আগামী ১২-১৩ নভেম্বর ফের অবরোধ কর্মসূচি দেয়া হয়েছে। আমরা সকলকে অনুরোধ জানাব, কেউ যেন রাজনৈতিক কর্মসূচির নামে ধ্বংসাত্মক কার্যক্রম না করে। নাশকতাকারীদের বিরুদ্ধে ডিএমপি কঠোর অবস্থানে রয়েছে।

এদিকে গ্রেপ্তার ১২ জনের রাজনৈতিক পরিচয় জানতে চাইলে তিনি বলেন, যে ১২ জনকে আমরা গ্রেপ্তার করেছি তারা প্রত্যেকই অবরোধ কর্মসূচির সঙ্গে সংশ্লিষ্ট। এমন দেখা গেছে, একজন আরেক জনকে আবার অপরজন অন্যজনকে নিয়োগ করেছে। তারা বিভিন্নভাবে অবরোধ কর্মসূচির মধ্যে মানুষ জনকে ভীত করার জন্য এবং মানুষ যেন ভয়ে রাস্তায় না নামতে পারে সেই লক্ষ্যে তারা অবরোধের আগের দিন ও অবরোধের দিন নাশকতা করেছে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, টাকা পয়সা লেনদেনের দু-একটি তথ্য আমরা পেয়েছি। তাদের অনেক ক্ষেত্রে এমন প্রলোভন দেয়া হয়েছে 'তোমার জায়গা যদি সুদৃঢ় রাখতে চাও তাহলে এই কাজটি করে দাও'। এই ধরনের অনেক তথ্য আছে। যারা অবরোধের ডাক দিয়েছেন তারা এসব পার্টির বিভিন্ন পর্যায়ের লোক। তাদের কে চিহ্নিত করতে ও নাশকতাকারীদের পেছনে কারা, সেটি নিয়ে আমরা কাজ করছি।

ডিএমপির এ কর্মকর্তা আরো বলেন, জনগণ এখন সচেতন। তারাও নাশকতা ঠেকাতে সোচ্চার। ইতোমধ্যে নাশকতাকারীদের ধরিয়ে দেওয়ার জন্য একজনকে পুরস্কৃত করা হয়েছে। বাকি আরও কয়েকজন আছে, তাদের বিষয়ে যাচাই বাছাই করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App