×

জাতীয়

আমরা পেকে পেকে দুর্দান্ত অভিজ্ঞ হয়ে গেছি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ নভেম্বর ২০২৩, ১০:০১ পিএম

আমরা পেকে পেকে দুর্দান্ত অভিজ্ঞ হয়ে গেছি

ছবি: ভোরের কাগজ

সর্বশেষ অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির একনেক সভায় ৮৪টি প্রকল্প উপস্থাপন করা হলেও প্রধানমন্ত্রীর ব্যস্ততার কারণে অনুমোদন পায় ৭৫টি। বাকি ৯টি প্রকল্প পরের একনেকে পাস করার কথা জানান প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার (৯ নভেম্বর) তাড়াহুড়ো করে ডাকা হয়েছে একনেক সভায় ৪৪টি প্রকল্প পাশ হয়েছে।

জানা গেছে, এসব প্রকল্পের বেশিরভাগই নেয়া হয়েছে তাড়াহুড়া করে। সঠিকভাবে যাচাই-বাছাই না করেই সম্পূর্ণ হয়েছে পিইসি সভা। পরিকল্পনামন্ত্রী জানান, তারা অভিজ্ঞ। তাই অঙ্গুল দিয়ে দেখলেই বুঝতে পারেন প্রকল্পের গতিবিধি। পরিকল্পনা মন্ত্রী বলেন, তোফাজ্জল হোসেন মানিক মিয়াসহ সিনিয়র সাংবাদিকরা যত দ্রুত কাজ করতো, এখনের সাংবাদিকরা কী তা পারে? তেমনি আমরাও করে করে পেকে পেকে দুর্দান্ত অভিজ্ঞ হয়ে গেছি। আমরা আঙ্গুল দিলেই বুঝি প্রকল্পের গতিবিধি।

সামনে জাতীয় নির্বাচন। তাই এত তাড়াহুড়ো করে প্রকল্প পাশ করানো হচ্ছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নে পরিকল্পনা সচিব সত্যজিৎ কর্মকার বলেন, নির্বাচনের সঙ্গে প্রকল্পের কোন সম্পর্ক নেই এবং লোক দেখানোরও কিছু নেই। তিনি বলেন, কিছু বাধ্যবাধকতা আছে। আজকের ৪৪ টি প্রকল্পের মধ্য ১৪ টি প্রকল্প সংশোধিত। এছাড়া ৮ টি প্রকল্প ইতিমধ্যে ঋণচুক্তি হয়ে আছে। বাকি ২২ প্রকল্পের মধ্যে নদী ভাঙ্গন, বন্যা নিয়ন্ত্রণ, সড়ক ও মহাসড়ক মেরামত করা।

সচিব বলেন, প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকার কারণে গত পৌনে দুইমাস কোন একনেক সভা হয়নি। এই সময়ে একনেক সভা হলে এতগুলো প্রকল্প একসঙ্গে জমতো না। সুতরাং প্রকল্পের সঙ্গে নির্বাচনের কোন সম্পর্ক নেই। এখনো অনেকগুলো প্রকল্প আমাদের হাতে রয়ে গেছে। যেসব প্রকল্প গুরুত্বপূর্ণ শুধু সেগুলোকেই প্রাধান্য দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App