×

জাতীয়

লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ নভেম্বর ২০২৩, ০৮:২৪ পিএম

লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে

ছবি: ভোরের কাগজ

লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে

ছবি: ভোরের কাগজ

লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে

ছবি: ভোরের কাগজ

গণতন্ত্র ফেরানোর লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন রুহুল কবির রিজভী। তিনি বলেন, দল যে কর্মসূচি দেবে প্রত্যেকটি কর্মসূচি আমাদের নেতা-কর্মীরা সেই কর্মসূচি পালন করবে। আমাদের ঠিকানা হয় কারাগার না হয় রাজপথ। এর মাঝখানে আমাদের কিছু নেই, এর মাঝ দিয়ে আমাদের যাওয়ার কোনো পথ নাই। বুধবার (৮ নভেম্বর) দেশব্যাপী ৪৮ ঘণ্টা বিকেলে এক ভার্চুয়াল সংবাদ ব্রিফিঙে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব একথা জানান।

আমাদেরকে নানাভাবে আঘাত করতে পারে, নিয়ে যেতে পারে কারাগারে, আমাদেরকে অত্যাচার-নির্যাতন করতে পারে, আমরা সমস্ত কিছু বরণ করেই এই উদ্বেল অভিযাত্রা অব্যাহত থাকবে গণতন্ত্র ফেরানো না পর্যন্ত।

ছাত্র দল ঢাকা মহানগর পূর্ব এর সদস্য সচিব আল-আমীনকে সাদা পোষাকে আইনশৃঙ্খলা বাহিনী সদস্যরা তুলে নিয়ে গেছে অভিযোগ করে রিজভী বলেন, ‘‘আমাদের একজন বলিষ্ঠ ছাত্র নেতা ঢাকা মহানগর পূর্ব ছাত্র দলের সদস্য সচিব আল আমীনকে এখন কোথায় রেখেছে, কিভাবে আছে আমরা তারা জানি না। এই পরিস্থিতি প্রতিনিয়ত প্রতিদিন শেখ হাসিনার আইনশৃঙ্খলা বাহিনী এবং তাদের গোয়েন্দারা এই কাজগুলো করছে। এটি একটি সামগ্রিক নৈরাজ্য, ভীতির পরিবেশ তৈরি করা অর্থাৎ বিএনপির নেতা-কর্মীরা যাতে রাস্তায় না নামে। কিন্তু তারা (সরকার) সেটাতে ব্যর্থ হবে।

সকল ধরনের প্রতিকূলতা-প্রতিবন্ধকতা উপেক্ষা করে নেতা-কর্মীরা রাজপথে দাঁড়াবে বলে রিজভী বলেন, যতক্ষণ পর্যন্ত না তাদের লক্ষ্যে গণতন্ত্র ফিরে আসে, অবাধ সুষ্ঠু নির্বাচন ফিরে না আসে, ফিরে না আসে মানুষের অধিকার, যতক্ষণ পর্যন্ত না মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠিত না হয় ততক্ষণ পর্যন্ত এই সংগ্রাম, এই আন্দোলন অব্যাহত থাকবে।

গাজীপুরের কোনাবাড়িতে পোশাক শিল্প নুন্যতম মজুরির দাবিতে আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশ হামলায় এক নারী শ্রমিক নিহত হওয়ার ঘটনায় নিন্দা জনান তিনি।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, এই আইনশৃঙ্খলা বাহিনীকে দিয়ে গণতান্ত্রিক শক্তির ওপর যেভাবে আক্রমণ করানো হচ্ছে, রক্ত ঝরানো হচ্ছে তাদের সরকারের তারা আরো আশকারা পেয়ে উৎসাহিত হচ্ছে। আজকে একজন নারী শ্রমিককে কত দুঃখ নিয়ে ন্যায্য মজুরীর জন্য আন্দোলন করতে এসে তাকে জীবন দিতে হয়েছে।

তিনি আরো বলেন, গত ২৪ ঘণ্টায় সারাদেশে অবরোধ কর্মসূচিতে ৫১৫ জনের অধিক নেতাকর্মী গ্রেফতার হয়েছে, ১৮টি মামলায় ১ হাজার ৯২০ জন নেতা-কর্মীকে আসামী করা হয়েছে। গত ২৮ অক্টোবরের মহাসমাবেশের পর থেকে এই পর্যন্ত ১২ হাজার ৪৪৬জন নেতা-কর্মীকে গ্রেফতার ও ৫৭৯ অধিক মামলা দায়ের করা হয়েছে বলে বলে জানান রিজভী।

তিনি বলেন, এতো নিপীড়ন-নির্যাতন-নাশকতা সৃষ্টির মতো পরিস্থিতির মধ্য দিয়ে আজ অবরোধ কর্মসূচির প্রথম দিন চলছে, কর্মসূচি সাফল্যমণ্ডিত হয়েছে। সারা দেশে কোনো দূর পাল্লার গাড়ি ছাড়েনি। যাত্রী পাওয়া যায়নি বলে গাড়ি ছাড়েনি। অর্থাৎ এই কর্মসূচিতে মানুষের জনসমর্থন রয়েছে। আজকে সন্ধ্যা-রাত্রি, আগামীকাল দিন-রাত্রিতেও অবরোধ কর্মসূচি চলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App