×

জাতীয়

বিএনপির ৩ নেতা গ্রেপ্তার, ৮ কেজি গান পাউডারসহ ২১টি বোমা উদ্ধার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২৩, ০৭:৫২ পিএম

বিএনপির ৩ নেতা গ্রেপ্তার, ৮ কেজি গান পাউডারসহ ২১টি বোমা উদ্ধার

ছবি: সংগৃহীত

রাজধানীর চকবাজার এলাকা থেকে ৮ কেজি গান পাউডার ও ২১টি হাত-বোমাসহ ৩জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি)। গ্রেপ্তারকৃতরা বিএনপির নেতা বলে দাবি করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন- কেন্দ্রীয় যুবদলের কৃষি বিষয়ক সম্পাদক সাইদুল হাসান মিন্টু, ২৯ নং ওয়ার্ড চকবাজারে যুবদলের ভাইস প্রেসিডেন্ট বাশার ও চকবাজার থানা বিএনপির কৃষি দপ্তর সম্পাদক মাসুদ। শুক্রবার (৩ নভেম্বর) রাতে তাদের গ্রেপ্তার করা হয়।

শনিবার (৪ নভেম্বর) ডিবির অতিরিক্ত কমিশনার হারুণ অর রশীদ নিজ কার্যালয়ে বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, হরতাল ও অবরোধে মিন্টু ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পাশের এলাকায় ককটেল নিক্ষেপের দায়িত্ব ছিল। বোমা বিস্ফোরণের সময় তিনি হাতে আঘাতপ্রাপ্ত হন। পরে তাকে আমরা বাসায় ফেরার পথে গ্রেপ্তার করতে সক্ষম হই। বোমা কোথা থেকে সে পেয়েছে জিজ্ঞাসাবাদ করলে মিন্টু জানায় যে, তিনি ও তার সহযোগীরা বোমা বানান। পরে তার দেয়া তথ্যর ভিত্তিতে চকবাজারে একটি বাসায় অভিযান চালান। সেখান থেকে বাশার ও মাসুদকে গ্রেপ্তার করা হয়। ওই সময় ওই বাসা থেকে ৮ কেজি গান পাউডার, ২১ টি হাত বোমা, একুরিয়ামের পাথর, কাচের বোতল ও এক কেজির উপর তারকাটা উদ্ধার করা হয়।

গোয়েন্দা তথ্য ও জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে এ কর্মকর্তা আরো বলেন, গ্রেপ্তারকৃতরা শুধু এখন না, তারা গত ১৯৯৯ সাল থেকে বোমা বানায়। আর তাই তাদের ২০১৩-১৪ সালে অনেক চাহিদা ছিল। তখন তাদের যে বেশি বোমা ফাটাতে পারবে তাদের দলে ভালো ভালো পদ দিবে বলা হতো। তারা অনেক বোমা ফাটিয়েছে এবং বর্তমানে থাকা পদগুলো হাতিয়ে নিয়েছে। আর গ্রেপ্তারকৃতদের আরেক নেতা হলো যুবদলের সদস্য রবিউল ইসলাম নয়ন, যে এর আগে বাংলামটরে গাড়িতে আগুন লাগানোর ঘটনায় গ্রেপ্তার হয়েছিল।

হারুণ বলেন, গত ২০১৫ সালের পর রাজনৈতিক উত্তাপ কমে যাওয়ায় গ্রেপ্তারকৃতদের চাহিদা কমে যায়। এরপর এ বছরের আগস্ট, সেপ্টেম্বর বা অক্টোবর থেকে তারা আবার বোমা বানানো শুরু করে। ২৭ অক্টোবর রাতে পুলিশের উপর অনেকগুলো বোমা বিস্ফোরণ ঘটিয়েছে। তারপর ২৮ অক্টোবর সমাবেশ স্থলে অনেক বোম বিস্ফোরণ হয়েছে। যেটার দায়িত্বে ছিল মিন্টুসহ জাতীয়তাবাদী যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু ও কেন্দ্রীয় যুবদলের সদস্য সচিব রবিউল ইসলাম। গ্রেপ্তারকৃতরা ৫-৬ নভেম্বরের জন্যও বোমা বানাচ্ছিল।

গান পাউডারের বিষয়ে ডিবির অতিরিক্ত এ কমিশনার বলেন, জিজ্ঞাসাবাদে তারা জানতে পেরেছেন যে, গান পাউডারগুলো চট্টগ্রাম ও কুমিল্লার বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করে তারা। এটা বানানোর জন্য বরিশালসহ বিভিন্ন এলাকা থেকে তারা লোক যোগাড় করে। তারা আরো জানায় যে, দীর্ঘদিন ধরে তারা এ কাজ করে আসছে। ভালো পদ পাইয়ে দেয়ার প্রলোভন দেখিয়ে ছাত্রদল, যুবদলের নেতৃবৃন্দরা ঢাকা শহরকে অস্থিতিশীল করার জন্য বিভিন্ন জায়গা থেকে লোক নিয়ে এসে তারা বিস্ফোরণের ঘটনা ঘটাচ্ছে।

তিনি বলেন, তারা অনেকের নাম পেয়েছেন ও অনেককে গ্রেপ্তার করা হয়েছে। গান পাউডারসহ গ্রেপ্তারকৃতরা শিকার করেছে তাদের নেতা হচ্ছে টুকু, মিন্টু ও রবিউল। আমরা গ্রেপ্তারকৃতদের আরো জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড চাইব যে তাদের সঙ্গে আর কারা কারা জড়িত, অন্য আর কোন পরিকল্পনা আছে কিনা তা বের করার জন্য। এছাড়া ৫-৬ নভেম্বর তারা ব্যতীত আরো কেউ বোমা বিস্ফোরণের জন্য অন্য কোন জায়গায় কারিগর আছে কিনা তাও খুঁজে বের করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App