×

জাতীয়

আপনারা নির্বাচনে অংশ নিন, বিএনপির প্রতি উদাত্ত আহ্বান সিইসির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২৩, ০৬:৩১ পিএম

আপনারা নির্বাচনে অংশ নিন, বিএনপির প্রতি উদাত্ত আহ্বান সিইসির

ছবি: সংগৃহীত

বিএনপিকে জাতীয় নির্বাচনে অংশ নিতে উদাত্ত আহ্বান জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আপনারা নির্বাচনে অংশ নিন, আসুন আমাদের সঙ্গে কথা বলুন। তবে আপনাদের যে রাজনৈতিক সংকট তা নিজেদের মেটাতে হবে। এ দাবি মেটানোর ক্ষমতা ইসির নেই।

শনিবার (৪ নভেম্বর) নির্বাচন কমিশন আহুত ৪৪টি দলের মধ্যে আসা ২৬টি দলের সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। সকাল ১০ থেকে বিকেল ৫ টা পর্যন্ত এ সংলাপ চলে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা সবার সঙ্গে মতবিনিময় করতে চাই। যারা সংলাপে অংশ নেননি, ইচ্ছা পোষণ করলে তাদের কথাও শোনার চেষ্টা করবো। বিএনপির প্রসঙ্গে তিনি বলেন, আমরা বারবার তাদের আমন্ত্রণ জানিয়েছি, কিন্তু তারা আসেনি। যদি আসেন তো আমরা তাদের সঙ্গে আলোচনায় বসবো। তাদেরকে ইসি নির্বাচনে অংশ নেবার আহ্বান জানাচ্ছে।

সিইসি বলেন, আমরা কম সময় নিয়ে দাওয়াত দিয়েছি। দ্রুততার কারণে কোনো দল অংশগ্রহণ নাও করতে পারে। তারা যদি ইচ্ছা পোষণ করেন, কমিশনে আলাপ করে তাদের কথা শোনার চেষ্টা করবো। কারণ আমাদের ইচ্ছে আমরা সবার সঙ্গে মতবিনিময় করতে চাই।

হাবিবুল আউয়াল বলেন, নির্বাচনের আর বড়জোর দুমাস সময় আছে। আমাদের কিছু কাজ দ্রুততার সঙ্গে করতে হবে। নির্বাচন বিষয়ে যে প্রস্তুতিগুলো গ্রহণ করেছি, তা আপনাদের অবহিত করার জন্যই এই আয়োজন। কারণ রাজনৈতিক দলগুলোই হচ্ছে গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় এবং নির্বাচনের প্রধান অংশীদার।

এর আগে দুই দফায় ৪৪টি দলকে আমন্ত্রণ জানালেও বিএনপি ও সমমনা দল, বাম দলসহ ১৮টি দল অংশ নেয়নি। এর মধ্যে ২৬টি দল সংলাপে অংশ নেয়। শনিবার (৪ নভেম্বর) সংলাপে দলগুলো সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে লেভেল প্লেয়িং ফিল্ড ঠিক রাখা, নির্বাচনে আইন শৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ ভূমিকা পালন করা ,ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারে এসব দাবি জানান। কয়েকটি দল সেনা মোতায়েনেরও দাবি জানিয়েছে সংলাপে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App