×

জাতীয়

পুলিশ হত্যা মামলা, খসরু-স্বপন ৬ দিনের রিমান্ডে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০২৩, ০৪:২৪ পিএম

পুলিশ হত্যা মামলা, খসরু-স্বপন ৬ দিনের রিমান্ডে

পুলিশ কনস্টেবল হত্যা মামলায় গ্রেপ্তার বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপনকে ৬ দিনের রিমান্ডে নেয়া হয়েছে। শুক্রবার (৩ নভেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জাকী আল ফারাবী এ রিমান্ড মঞ্জুর করেন।

এদিন বিকেল ৩ টা ৪০ মিনিটের দিকে খসরু ও স্বপনকে এজলাসে তোলা হয়। এরপর এ মামলায় তাদের ১০ দিনের রিমান্ড আবেদন করেন ডিবির পুলিশ পরিদর্শক তরিকুল। এসময় বিএনপিপক্ষের আইনজীবীরা রিমান্ডের বিরোধিতা করে জামিন চান।

বিএনপির আইনজীবী জয়নাল আবেদীন মেজবাহ বলেন, বিএনপি মহাসমাবেশ যেন সফল না হতে পারে ও বিএনপিকে নেতৃত্ব শূন্য করতে এমন মিথ্যা মামলা করা হয়েছে। ঘটনাস্থল হলো কালভার্ট রোডে। অথচ আমির খসরু ছিলেন মঞ্চে। তিনি কিভাবে পুলিশ হত্যা করলো। এ ঘটনা মূলত সরকারের পূর্বপরিকল্পিত ঘটনা। উল্টো মিথ্যা মামলা দিয়ে বিএনপিকে নেতৃত্বশূন্য করতে চাচ্ছে। আমির খসরু চার বারে এমপি। দুই আসামির বয়সই ৭০ এর বেশি। তাকে রিমান্ডে নেয়া উদ্দেশ্যপ্রণোদিত।

এসময় আদালতের অনুমতিতে আমির খসরু বলেন, আমার বিরুদ্ধে এটি গায়েবি মামলা। বানোয়াট মামলা। বাংলাদেশে গায়েবি মামলা ডিকশনারিতে নতুন যুক্ত হয়েছে। বাংলাদেশে ৫০ লক্ষ লোক এই গায়েবি মামলার শিকার। মানুষের ভোট কেড়ে নিতে এই গায়েবি মামলা। যেখানে সহস্র লক্ষ মানুষের জনস্রোত, সেখানে কেন সহিংসতা হবে। যাদের পাশে মানুষ নেই তারা সহিংসতা করে। আমরা কেন সহিংসতা করব। তারা সহিংসতা করে যারা ক্ষমতা টিকিয়ে রাখতে চায়। ক্ষমতা টিকিয়ে রাখতে সরকার রাষ্ট্রের প্রতিষ্ঠান ব্যবহার করা হচ্ছে। আজকে যেসকল মানুষ গণতন্ত্রকে পুনরুদ্ধারের জন্য রাজপথে নেমেছে তাদের ধ্বংস করতে গায়েবি মামলা হচ্ছে। দেশে ব্যাংক লুট হচ্ছে, শেয়ার বাজার লুট হচ্ছে মাথা ব্যথা নেই সরকারের।

অন্যদিকে রাষ্ট্র-পক্ষের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর রিমান্ডের জোর দাবি জানান। শুনানি শেষে আদালত আসামিদের ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেন। এরআগে এদিন দুপুর ২টা ২০ মিনিটে খসরু ও স্বপনকে আদালতে হাজির করা হয়। এরপর তাদের রাখা হয় ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের হাজতখানায়।

বৃহস্পতিবার (২ নভেম্বর) দিবাগত রাত পৌনে ১টার দিকে গুলশানের বাসা থেকে আমীর খসরুকে আটক করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। একই রাতে মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপনকেও আটক করা হয়।

গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশে নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। এতে ওইদিন পুলিশ কনস্টেবল আমিরুল ইসলাম পারভেজ নিহত হন। তাকে হত্যায় পরদিন রাজধানীর পল্টন মডেল থানায় পুলিশের উপ-পরিদর্শক মাসুক মিয়া বাদী হয়ে মামলা দায়ের করেন।

এ মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে প্রধান আসামি করা হয়েছে। এছাড়া মামলায় বিএনপির শীর্ষ নেতাসহ ১৬৪ জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য আসামিরা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App