×

জাতীয়

একাদশ জাতীয় সংসদে বিল পাশের রেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ নভেম্বর ২০২৩, ০২:৪৮ পিএম

একাদশ জাতীয় সংসদে বিল পাশের রেকর্ড

ছবি: সংগৃহীত

একাদশ জাতীয় সংসদে বিল পাশের সব রেকর্ড ছাড়িয়ে গেল। একাদশ সংসদে এখন পর্যন্ত ২৫টি অধিবেশনে মোট ১৬৫টি বিল পাশ হয়েছে। ২৫ তম ও অন্তিম অধিবেশনে ৮ দিনে মোট ২৫টি বিল পাস এবং অধিবেশনের শেষ দিনে ২ নভেম্বর ৭টি বিল পাস করে বিল পাশের বিশ্ব রেকর্ড তৈরি করলো জাতীয় সংসদ।

বিশ্বের অন্য কোন সংসদে একদিন ৭টি বিল পাসের রেকর্ড নেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এর আগে একাদশ সংসদের ২৪ তম অধিবেশনে ৮ দিনে ১৮ টি বিল পাশ হয়। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও আলোচিত বিল ছিল সাইবার নিরাপত্তা বিল ও জাতীয় পরিচয়পত্র নিবন্ধন বিল-২০২৩।

চলতি ২৫তম অধিবেশন শুরু হয় গত ২২ শে অক্টোবর। ওই দিন চলতি সংসদের তিন জন সিটিং এমপি মারা যাওয়ায় অধিবেশনের প্রথম দিন মূলতবি ঘোষণা করা হয়। তার পরের দিন ২৩ অক্টোবর অধিবেশন শুরু হয় বিকাল ৪ ঘটিকায়। ওই দিন পাস হয়-২ টি বিল: বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (সংশোধন) বিল-২০২৩ এবং জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন বিল-২০২৩। পরে ২৫ অক্টোবর পাস হয় ২টি বিল: বাংলাদেশ ডেইরি উন্নয়ন বিল পাশ-২০২৩ ও চিড়িয়াখানা বিল-২০২৩ । পরের দিন ২৬ অক্টোবর পাশ হয় ৩টি বিল: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (সংশোধন) বিল-২০২৩, সিলেট উন্নয়ন কতৃপক্ষ বিল এবং সুরক্ষিত লেনদেন (অস্থাবর সম্পত্তি) বিল-২০২৩। ২৯ অক্টোবর পাশ হয় ৩টি বিল। বিলগুলো হলো: ‘ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় বিল ২০২৩’,‘বঙ্গবন্ধু শেখ মুজিব শরীয়তপুর কৃষি বিশ্ববিদ্যালয়-২০২৩ এবং ‘বাংলাদেশ চলচিত্র সার্টিফিকেশন বিল-২০২৩’। ৩০ অক্টোবর পাশ হয়- ২ টি বিল: বাংলাদেশ পেটেন্ট বিল-২০২৩ এবং বাংলাদেশ ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট বিল-২০২৩। ৩১ অক্টোবর পাশ হয়-৩টি বিল: সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় (সংশোধন) বিল, কাস্টমস বিল-২০২৩ এবং জেলা (পার্বত্য চট্টগ্রাম জেলাসমূহে বলবৎকরণ) বিল। ১ নভেম্বর পাশ হয় ৩টি বিল: নিউ ডেভেলপমেন্ট ব্যাংক বিল-২০২৩, ফাইন্যান্স কোম্পানি বিল-২০২৩ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নারায়নগঞ্জ বিল-২০২৩।

সব রেকর্ড ভঙ্গ করে চলতি একাদশ অধিবেশনের অন্তিম দিনে ২ নভেম্বর সর্বোচ্চ ৭টি বিল পাশ হয়। বিলগুলো হলো- লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২৩, সাতক্ষীরা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২৩, বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা বিল-২০২৩, বাংলাদেশ শ্রম (সংশোধন) বিল-২০২৩, পরিত্যক্ত বাড়ি (সম্পূরক বিধানাবলি) বিল-২০২৩, আনসার ব্যাটালিয়ন বিল-২০২৩ এবং বাংলাদেশ পুলিশ (অধীনস্থ কর্মচারী) কল্যাণ তহবিল বিল-২০২৩। একাদশ জাতীয় সংসদের ২৫ তম ও অন্তিম অধিবেশনে ৮ দিনে ২৫ টি বিল পাশ করে বিল পাশের রেকর্ড তৈরি করলো আওয়ামী লীগ সরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App