×

জাতীয়

অবরোধের দ্বিতীয় দিন, বিএনপি সহ সমমনা দলের বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ নভেম্বর ২০২৩, ০৮:৩৯ পিএম

অবরোধের দ্বিতীয় দিন, বিএনপি সহ সমমনা দলের বিক্ষোভ

ছবি: সংগৃহীত

বিএনপির ডাকা টানা ৩ দিনের অবরোধের দ্বিতীয় দিনে আজ রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করেছে বিএনপির সহ যুপপৎ আন্দোলনে থাকা দলগুলো। পাশাপাশি রাজপথে সরব ছিলো জামায়াত ও অন্যান্য রাজনৈতিক দলগুলো।

বুধবার (১ নভেম্বর) ভোরবেলা মহাসমাবেশে পুলিশি বাধা, নির্দলীয় নিরপেক্ষ সরকারের একদফা দাবি ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতাকর্মীদের মুক্তির দাবিতে বিএনপি ঘোষিত সর্বাত্মক অবরোধের দ্বিতীয় দিন সকাল আটটায় রাজধানী রামপুরা বিশ্বরোডে সড়কে অবস্থান নিয়ে পিকেটিং করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

এসময় বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাঃ রফিকুল ইসলাম, সহ সম্পাদক আবদুল কাদির ভূঁইয়া জুয়েল, মহানগর বিএনপি নেতা ভিপি সামছুল ইসলাম শামছু, যুবদল নেতা শাওনসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এসময় রিজভী বলেন, আমাদের আন্দোলন জনগণের আন্দোলন। গণতন্ত্র পুনরুদ্ধার ও অধিকার আদায়ের আন্দোলন। হুমকি দিয়ে, গুলি করে হত্যা করে, দমন নিপীড়ন করে এ আন্দোলন দমানো যাবে না। এবার জনগণের অধিকার সুপ্রতিষ্ঠিত করেই বিএনপির নেতাকর্মীরা ঘরে ফিরবে।

গণতন্ত্র মঞ্চ

বেলা পৌনে ১২টায় রাজধানীর তোপখানা রোড থেকে গণতন্ত্র মঞ্চের মিছিলটি শুরু হয়ে বিজয়নগর, পল্টন মোড় এবং প্রেসক্লাব ঘুরে সচিবালয়ের পাশে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, সরকার বলছে, যেকোনো মূল্যে তারা নির্বাচন করবে। কিন্তু আমরা দেশে আর কোনও একতরফা নির্বাচন হতে দেবো না। এই সরকার আন্দোলন দমনের জন্য ভয়ঙ্কর অপকৌশল গ্রহণ করেছে। বিরোধী দলের ওপর দায় চাপিয়ে সর্বাত্মক দমন-পীড়ন করতে চায়।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপনের সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারীর সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন– নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কায়সার, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, বিপ্লবী ওয়ার্কস পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান, রাষ্ট্র সংস্কার আন্দোলনের অর্থ সমন্বয়ক দিদারুল ভূঁইয়া প্রমুখ।

গণঅধিকার পরিষদের বিক্ষোভ

অবরোধ সংহতি জানিয়ে বিক্ষোভ মিছিল করেছে গণঅধিকার পরিষদ। সকাল সাড়ে ৯টার দিকে মগবাজার রেলগেট এলাকায় গণঅধিকার পরিষদের এই মিছিল হয়। এতে নেতৃত্ব দেন দলটির সভাপতি নুরুল হক নুর। গণঅধিকার পরিষদের দাবি, অবরোধের দ্বিতীয় দিনে রাজধানীতে বিক্ষোভ মিছিল ও রেলপথ অবরোধ করা হয়। মগবাজার মাড় থেকে মিছিল বের হয়ে রেলগেট মোড়ের পথ অবরোধ করে মিছিল শেষ হয়।

মিছিলশষে সংক্ষিপ্ত বক্তব্যে গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর বলেন, আজকে দ্বিতীয় দিনের মতো আমরা অবরোধ কর্মসূচি পালন করছি। সড়কপথের পাশাপাশি মগবাজার রেল পথ অবরোধ করেছি। যতক্ষণ পর্যন্ত আন্দোলন সফল হবে না, আমাদের রাজপথের আন্দোলন চলবে।

গণফোরাম ও পিপলস পার্টি

অবরোধের সমর্থনে বুধবার মতিঝিল থেকে মিছিল শুরু করে শাপলা চত্বর ঘুরে নটরডেম কলেজের সামনে দিয়ে আরামবাগ ঘুরে গণফোরাম চত্বরে এসে বিক্ষোভ মিছিল শেষ করে গণফোরাম ও পিপলস পার্টি।

মিছিল শেষ করে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন গণফোরাম সাধারণ সম্পাদক সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, নির্বাহী সভাপতি জগলুল হায়দার আফ্রিক, পিপলস পার্টির চেয়ারম্যান বাবুল সরদার চাখারী, মহাসচিব আবদুল কাদের ও কো চেয়ারম্যান পারভীন নাসের খান ভাসানীসহ অন্যরা।

এবি পার্টি

অবরোধের সংহতি জানিয়ে মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে এবি পার্টি। পল্টন ও বিজয় নগর সড়কে সকাল থেকে অবস্থান নেন এবি পার্টির নেতা কর্মীরা। দলের কেন্দ্রী নেতৃত্বে তারা একটি বিক্ষোভ মিছিল করে জাতীয় রাজস্ব ভবন সংলগ্ন রাস্তায় এক পথ সভায় মিলিত হন।

পথ সভায় দলের যুগ্ম আহ্বায়ক প্রফেসর ডা. মেজর (অব.) আব্দুল ওহাব মিনার বলেন, ‘সরকার জনগণের প্রতিপক্ষ হিসেবে আইনশৃঙ্খলা বাহিনীকে দাঁড় করিয়েছে।

এলডিপির মিছিল, গ্রেপ্তার ৩

অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিন বুধবার রাজধানীর বিজয়নগরে মিছিল করেছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। অবরোধের সমর্থনে বেলা ১১টায় ঢাকা মহানগর দক্ষিণ এলডিপির সভাপতি আবুল কালাম আজাদের নেতৃত্বে বিজয়নগর পানির ট্যাংকি থেকে একটি মিছিল বের হয়।

মিছিলটি পল্টন মোড়ে গিয়ে পুলিশি বাধায় ছত্রভঙ্গ হয়। এ সময় এলডিপির তিনজন কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। এলডিপি যুগ্ম মহাসচিব বিল্লাল হোসেন মিয়াজি এ সময় উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App