×

জাতীয়

ফিলিস্তিনে চলমান গণহত্যার বিরুদ্ধে সংসদে ‘নিন্দা প্রস্তাব’ পাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২৩, ০৯:৩২ পিএম

ফিলিস্তিনে চলমান গণহত্যার বিরুদ্ধে সংসদে ‘নিন্দা প্রস্তাব’ পাস

ছবি: ভোরের কাগজ

বাংলাদেশের জাতীয় সংসদে ফিলিস্তিনি জনগণের ওপর ইসরাইলের চালমান নৃশংস গণহত্যার তীব্র নিন্দা জানিয়ে  একটি ‘নিন্দা প্রস্তাব’ পাসে হয়েছে। সোমবার (৩০ অক্টোবর) এই গণহত্যার প্রতিবাদ জানিয়ে ‘নিন্দা প্রস্তাব’ উত্থাপন করা হয়। সেখানে ফিলিস্তিনিদের ওপর হত্যাকাণ্ড বন্ধে জোর দাবি জানানো হয়েছে।

সোমবার সংসদের কর্মসূচি অনুযায়ী দিনাজপুর-৪ আসনের সরকার দলীয় সংসদ সদস্য ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী কার্যপ্রণালী বিধির ১৪৭ ধারা অনুয়ায়ী এই ইস্যুতে একটি সাধারণ আলোচনার প্রস্তাব আনেন।

কার্যসূচিতে উল্লেখিত তার প্রস্তাবটি হচ্ছে, সংসদের অভিমত এই যে, বাংলাদেশ জাতীয় সংসদ ফিলিস্তিনি জনগণের ওপর ইসরায়েলের চালানো নৃশংস গণহত্যার তীব্র নিন্দা জ্ঞাপন করছে এবং এই হত্যাকাণ্ড বন্ধের জোর দাবি জানাচ্ছে। ফিলিস্তিনে ইসরায়েলের নারকীয় হত্যাযজ্ঞে মানবাধিকারের চরম বিপর্যয় ঘটেছে। এই সংসদ ফিলিস্তিনে মানবাধিকার রক্ষায় বিশ্বের সকল বিবেকবান জনগণ, রাষ্ট্র ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছে এবং বিশ্বের মুসলিম উম্মাহকে ফিলিস্তিনি জনগণকে রক্ষা এবং তাদের ন্যায়সঙ্গত স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠায় কার্যকরভাবে এগিয়ে আসার উদাত্ত আহ্বান জানাচ্ছে।

এর আগে গত ২২ অক্টোবর চলতি অধিবেশনের প্রথম দিনে স্পিকার শিরীন শারমিন চৌধুরী ফিলিস্তিন ইস্যুতে আলোচনার কথা জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App