×

জাতীয়

বাইডেনের কথিত উপদেষ্টা প্রতারণার মামলায় গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২৩, ০৮:৪২ এএম

বাইডেনের কথিত উপদেষ্টা প্রতারণার মামলায় গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

আসামি সারওয়ার্দী-ইশরাকও

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কথিত উপদেষ্টা মিয়া জাহিদুল ইসলাম আরেফী ওরফে মিয়া আরেফীকে গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ। তার বিরুদ্ধে পল্টন থানায় মিথ্যা পরিচয় দিয়ে বিশ্বাস ভঙ্গ ও অপরাধমূলক কাজ করার অভিযোগ আনা হয়েছে। গোপালগঞ্জ সদর থানার বাসিন্দা মহিউদ্দিন শিকদার এ মামলার বাদী।

এই মামলায় আরেফী ছাড়াও বিএনপি নেতা ইশরাক হোসেন ও লেফটেন্যান্ট জেনারেল (অব.) হাসান সারওয়ার্দীকে আসামি করা হয়েছে।

এ ঘটনায় একমাত্র আরেফী গ্রেপ্তার হয়ে ডিবি পুলিশের হেফাজতে রয়েছেন। বাকিরা পলাতক আছেন।

মামলার এজাহারে বলা হয়েছে, শনিবার (২৮ অক্টোবর) দুপুর সাড়ে ১২টার দিকে বিক্ষোভ থেকে বিএনপি নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ শুরু করে। একপর্যায়ে বিক্ষুব্ধ কর্মীরা কাকরাইল মোড় থেকে আরামবাগ পর্যন্ত পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। বিএনপি নেতাকর্মীরা প্রধান বিচারপতির সরকারি বাসভবন, সরকারি স্থাপনা ও সরকারি গাড়িসহ বিভিন্ন প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ করে।

সংঘর্ষের ফলে পুলিশের ৪১ জন আহত ও একজন সদস্য নিহত হন। একপর্যায়ে বিএনপির কেন্দ্রীয় নেতারা বিকেল ৩টার দিকে মহাসমাবেশ স্থগিত ঘোষণা করেন। বিএনপির এই কর্মকাণ্ডের পরবর্তী সময়ে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে শনিবার সন্ধ্যা আনুমানিক ৬টা থেকে ৭টার মধ্যে অন্তত ২০ জন নেতাকর্মী বেশ কিছু সংবাদ মাধ্যমের সামনে উপস্থিত হন। তখন এক নম্বর আসামি মিয়া জাহিদুল ইসলাম আরেফী ওরফে মিয়া আরাফী নিজেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের উপদেষ্টা হিসেবে পরিচয় দেন।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ বলেন, মিয়া আরেফীকে হেফাজতে নিয়ে বেশ কিছু বিষয় জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তিনি বলেছেন, তাঁকে ভুল বুঝিয়ে বিএনপি অফিসে নিয়ে যাওয়া হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App