×

জাতীয়

‘বাইডেনের উপদেষ্টা’কে নিয়ে মুখ খুললেন স্বরাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২৩, ০৫:৩৯ পিএম

‘বাইডেনের উপদেষ্টা’কে নিয়ে মুখ খুললেন স্বরাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

রাজধানীর নয়াপল্টনে শনিবার (২৮ অক্টোবর) বিএনপির মহাসমাবেশ ঘিরে সংঘাত-সংঘর্ষের পর দলীয় নেতা ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনের সঙ্গে এক ব্যক্তির ভিডিও নিয়ে চাঞ্চল্য তৈরি হয়েছিলো। মিয়ান আরাফি নামে ওই ব্যক্তি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্বাচনী উপদেষ্টা ও তিনি নয়াপল্টনে বিএনপির সমাবেশস্থল পরিদর্শন করেছেন বলে খবর ছড়িয়ে পড়েছিল নানা মাধ্যমে। পরে এই ব্যক্তির পরিচয় শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রবিবার (২৯ অক্টোবর) নারায়ণগঞ্জের আড়াইহাজারে বিএনপি-জামায়াতের নৈরাজ্যের প্রতিবাদে আওয়ামী লীগের শান্তি সমাবেশে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। দুপ্তারা সেন্ট্রাল করোনেশন স্কুল ও কলেজ মাঠে এ শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, 'জো বাইডেনের উপদেষ্টা পরিচয় দেওয়া ব্যক্তির পরিচয় পাওয়া গেছে। সে বাংলাদেশি বংশোদ্ভূত, তার ব্যাপারে তদন্ত হচ্ছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।'

স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, 'মহাসমাবেশ চলাকালে বিএনপির আগুন সন্ত্রাস ও বিশৃঙ্খলার দায় কেন্দ্রীয় নেতারা এড়াতে পারবেন না। যারা সারা দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করছে তাদেরকে বিচারের মুখোমুখি করা হবে।'

নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য আলহাজ নজরুল ইসলাম বাবুর সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেন সাবেক সংসদ সদস্য কায়সার হাসনাত, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই, সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ মোহাম্মদ বাদল, জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল প্রমুখ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা পরিচয়ে গতকাল শনিবার বিকেলে বিএনপির কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিং করা ব্যক্তির নাম মিয়া আরেফী। তিনি একজন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান। তার পুরো নাম মিয়া জাহেদুল ইসলাম আরেফী।

গত বছর অক্টোবরে বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান হিসেবে তার আবেদনের পরিপ্রেক্ষিতে পর্যটক (ট্যুরিস্ট) ক্যাটাগরির ভিসার পরিবর্তে তার পাসপোর্টে বাংলাদেশ ভ্রমণে 'নো ভিসা রিকোয়ার্ড' (ভিসার প্রয়োজন নেই) সিল প্রদানের সিদ্ধান্ত হয়।

শনিবার সন্ধ্যায় এ বিষয়ে যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি বলেন, 'এ ধরনের খবর পুরোপুরি অসত্য।'

যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র বলেন, 'ওই ভদ্রলোক যুক্তরাষ্ট্র সরকারের হয়ে কথা বলছেন না। তিনি একজন বেসরকারি ব্যক্তি।'

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App