×

জাতীয়

৭২ ঘণ্টার মধ্যে ক্ষমা চাইতে হবে বিএনপি-জামায়াতকে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২৩, ০৪:৪১ পিএম

৭২ ঘণ্টার মধ্যে ক্ষমা চাইতে হবে বিএনপি-জামায়াতকে
৭২ ঘণ্টার মধ্যে ক্ষমা চাইতে হবে বিএনপি-জামায়াতকে

ছবি: ভোরের কাগজ

বিএনপি মহাসমাবেশে সাংবাদিকদের ওপর হামলার ও নির্যাতনের ঘটনায় জামায়েতসহ দলটির কেন্দ্রীয় নেতাদের ৭২ ঘণ্টার মধ্যে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন সাংবাদিক নেতারা। যদি ক্ষমা না চায় তাহলে দল দুটির সব ধরনের ইতিবাচক সংবাদ সংগ্রহ ও প্রকাশ থেকে সাংবাদিকদের বিরত থাকার নির্দেশ দিয়েছেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি সোহেল হায়দার চৌধুরী।

রবিবার (২৯ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্দোলনের নামে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে আয়োজিত সমাবেশে এ ডাক দেন তিনি।

সোহেল হায়দার চৌধুরী বলেন, সরকার পতনে বিএনপি-জামায়াতের একদফা কর্মসূচি চলাকালে বেশ কয়েকজন সাংবাদিক আহত হয়েছেন। এ হামলায় জড়িতদের ৪৮ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার করতে হবে। এছাড়া ৭২ ঘণ্টার মধ্যে এ ঘটনার জন্য বিএনপি-জামায়াতের পক্ষ থেকে ক্ষমা চাওয়া না হলে তাদের খবর বর্জন করা হবে।

ঢাকা সাংবাদিক ইউনিয়ন আয়োজিত এ সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, সাধারণ সম্পাদক দ্বীপ আজাদ, ডিইউজে সভাপতি সোহেল হায়দার চৌধুরী, সাধারণ সম্পাদক আখতার হোসেন প্রমুখ।

সমাবেশে জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত বলেন, 'আজ অত্যন্ত ভারাক্রান্ত মনে আমরা এই প্রতিবাদ সমাবেশ করছি। আমাদের ৩০ জন সাংবাদিক গতকাল রাজনৈতিক কর্মসূচি কভার করতে গিয়ে আহত হয়েছেন। বাংলাদেশে গতকাল যা ঘটে গেছে, তা নজিরবিহীন। এই কারণেই নজিরবিহীন, দীর্ঘদিন রাজনৈতিক কর্মসূচি করার অভিজ্ঞতা থেকে দেখেছি, প্রধান বিচারপতির বাসায় কখনো হামলা হয়নি। কখনো হাসপাতালে আক্রমণ হতে দেখেনি। কখনো একসঙ্গে গণমাধ্যমের ওপর এতো বড় হামলা হতে দেখেনি। এ হামলা ছিল অত্যন্ত পরিকল্পিত। আজ থেকে দশদিন আগে, মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে আমাদের একটা ডিনার ছিল। সে ডিনারে আমি উপস্থিত ছিলাম। প্রথম আলো সম্পাদক ও আলতামাস কবিরও ছিল।'

তিনি আরো বলেন, 'আমরা পিটার হাসকে জিজ্ঞাসা করেছলাম, আপনাদের কাছে ২৮ অক্টোবর বিষয়ে কি খবর আছে। তিনি বলেছিলেন, ২৮ তারিখ সহিংসতা হবে, বিএনপির পক্ষ থেকে এধরনের আভাস দেয়া হয়েছে। ফলে যারা বলে এই কর্মসূচিতে হামলা আকস্মিকভাবে হয়েছে, এটা ভুল। পিটার হাসদের কাছে খবর ছিল। ডিনারে আমরা বললাম, আপনাদের সঙ্গে যোগাযোগ আছে, তাহলে আপনারা তাদের বলেন না কেন, যেন সহিংসতা থেকে বের হয়ে আসেন তারা। তখন পিটার হাস বলেন, তারা কথা রাখেনি। বিএনপি বলেছিল, তারা শান্তিপূর্ন কর্মসূচি করবে, কিন্তু গতকাল দেখেছেন সহিংসতার মাত্রা কোথায়। ইসরাইল গাজায় হাসপাতালের ওপর হামলা চালায়, আর জামায়াত-শিবির বাংলাদেশে হাসপাতালে হামলা চালায়। এদের মধ্যে কোনো তফাত নেই। দুঃখজনক ব্যাপার হচ্ছে, যখন কোনো সাংবাদিকের ওপর আঘাত আসে, তখন এর পেছনে কোনো দুরভিসন্ধি থাকে। নিশ্চয়ই কাল কোনো দুরভিসন্ধি ছিল। যদিও তারা সেটা করতে না পেরে এই হামলাটি চালিয়েছে। সাংবাদিকদের ওপর হামলার পরিণতি ভোগ করতে হবে তাদের। সাংবাদিক সমাজ জেগে উঠলে তার পরিণতি থেকে কেউ রক্ষা পায়না। সাংবাদিকদের ওপর হামালার জন্য বিএনপিকে অবিলম্বে ক্ষমা চাইতে হবে ও দু:খ প্রকাশ করতে হবে।'

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App