×

জাতীয়

নিরাপদ সড়ক নিয়ে সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২৩, ০৪:২৮ পিএম

নিরাপদ সড়ক নিয়ে সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত

নিরাপদ সড়ক নিয়ে সচেতনতামূলক সেমিনার আয়োজন করেছে ব্র্যাক। রোড সেফটি এওয়ারন্যাস সেমিনার (টুয়ার্ডস এ ইয়ূথ কোয়ালিশন ফর রোড সেফটি) অনুষ্ঠানটি যৌথভাবে ব্র্যাকের রোড সেফটি প্রোগ্রামের জিআরসিপি প্রজেক্ট থেকে আয়োজন করা হয়।

বুধবার (২৫ অক্টোবর) সকালে ব্র্যাক ইউনিভার্সিটির সেমিনার রুমে আয়োজিত অনুষ্ঠানটিতে প্রধান অতিথি ছিলেন রোড, ট্রান্সপোর্ট ও হাইওয়ে ডিভিশন সচিব এবিএম আমিন উল্লাহ নূরী। বিশেষ অতিথি ছিলেন বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার ও ব্র্যাক ইউনিভার্সিটির রেজিষ্টার ড. ডেভিড ডোনাল্ড।

জিআরএসপি প্রজেক্টের সিনিয়র কমিউনিকেশন অফিসার তামন্না মিজানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্র্যাক রোড সেফটির ডিরেক্টর আহমেদ নাজমুল হুসেইন, ব্র্যাকের খালিদ মাহমুদ, স্টুডেন্ট লাইফের যুগ্ম পরিচালক মিস তাহসিনা রহমান, যুগ্ম পরিচালক মি. নুরুল ইসলাম বুলবুল (অপারেশনস) এবং ব্র্যাক ইউনিভার্সিটির লিডারশিপ ডেভলমেন্ট ফোরাম থেকে শিক্ষার্থীরা।

ব্র্যাক ইউনিভার্সিটির সঙ্গে সড়ক নিরাপত্তা নিয়ে আজীবন কাজ করার আগ্রহী প্রকাশ করে সচিব এবিএম আমিন উল্লাহ নূরী বলেন, ব্র্যাক ইউনিভার্সিটিতে একটি কমিটি গঠন করার জন্য, যেখানে একজন শিক্ষক থাকবেন ও শিক্ষার্থীরা থাকবেন। প্রতি মাসে এই কমিটি একেকটি ডিপার্টমেন্টে যাবেন ও সড়ক নিরাপত্তা বিষয়ক সচেতনতামুলক মিটিং করবেন।

বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেন, সড়ক নিরাপত্তা আইন প্রণয়নের জন্য বিআরটিএ কাজ করছে। যদি সকলে আইন মানেন তাহলে আইন প্রনয়নের প্রয়োজন হতো না।

ব্র্যাক রোড সেফটির ডিরেক্টর আহমেদ নাজমুল হুসেইন বলেন, এ কার্যক্রমে ব্র্যাক ইউনিভার্সিটির যুবদলকে সম্পৃক্ত করা গেলে সড়ক নিরাপত্তা বিষয়ক আরও বেশি সচেতনতা সৃষ্টি করা যাবে। এরকম সচেতনতামূলক সেমিনারের মাধ্যমে পলিসি মেকারদের সঙ্গে যুবদলকে সরাসরি অলোচনা করার সুযোগ করে দিলে সড়ক নিরাপত্তা বিষয়ক আইনগুলি জানতে পারবে এবং সড়ক নিরাপত্তা রোধে কাজ করবে। এই সেমিনারে গ্লোবাল রোড সেফটি পার্টনারশিপের প্রজেক্ট ম্যানেজার এম. খালিদ মাহমুদ সড়ক নিরাপত্তা বিষয়ক একটি প্রেজেন্টশন উপস্থাপন করেন।

ব্র্যাক ইউনিভার্সিটি রেজিস্টার ড. ডেভিড ডোনাল্ড বলেন, শিক্ষার্থীদের সাবধানে সড়কে চলাচল করতে হবে। ব্র্যাকের রোড সেফটি ডিপার্টমেন্টের সঙ্গে একযোগে কাজ করতে আগ্রহী তিনি।

শিক্ষার্থীদের পক্ষ থেকে বলা হয়েছে ওরা এরকম সচেতনতামূলক সেমিনার চায় ভবিষ্যতে এবং তারা অনেক কিছু শিখতে পেরেছে এই সেমিনার থেকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App