×

জাতীয়

বিশ্বের ৬০টি দেশে বাংলাদেশের কূটনৈতিক মিশন চালু আছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২৩, ০৬:০৫ পিএম

বিশ্বের ৬০টি দেশে বাংলাদেশের কূটনৈতিক মিশন চালু আছে

বর্তমানে পৃথিবীর ৬০টি দেশে বাংলাদেশের কূটনৈতিক মিশন চালু আছে বলে সংসদে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। সোমবার (২৩ অক্টোবর) জাতীয় সংসদের অধিবেশনে জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেনের এক প্রশ্নের লিখিত উত্তরে পররাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী সংসদে সভাপতিত্ব করেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, বর্তমানে বিশ্বের ৬০ টি দেশে বাংলাদেশের ৮১ টি কূটনৈতিক মিশন চালু রয়েছে। এছাড়া আরো ১১ টি নতুন মিশন স্থাপনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে। এরই মধ্যে সব প্রশাসনিক প্রক্রিয়া শেষে চালুর অপেক্ষায় আছে আফগানিস্তানের কাবুল ও সেয়েরালিওনের ফ্রীটাউনে। প্রধানমন্ত্রীর নীতিগত অনুমোদন প্রাপ্ত মিশন দুটি হচ্ছে মালয়েশিয়ার জোহর বাহারু ও নরওয়ের অসলো।

তিনি আরো জানান, প্রধানমন্ত্রীর নীতিগত অনুমোদন ও মন্ত্রীসভার সদয় অনুমোদনের পর ওআইসি (জেদ্দা, সৌদি আরব) স্থায়ী মিশন স্থাপনে জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুমোদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদনের অপেক্ষায় আছে একটি সেটি হল নিউজিল্যান্ডের ওয়েলিংটন।

এবিষয়ে তিনি আরো জানান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমোদনের পর পরবর্তী অনুমোদনের অপেক্ষায় থাকা পাঁচটি মিশন হল আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্স, আয়ারল্যান্ডের ডাবলিন, জার্মানির ফ্রাঙ্কফুট, ব্রাজিলের শাওপাওলো ও চীনের গুয়াংজো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App