×

জাতীয়

স্বাস্থ্যসেবায় দেশের সক্ষমতার প্রতীক ‘কমিউনিটি ক্লিনিক’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২৩, ১১:২৫ এএম

স্বাস্থ্যসেবায় দেশের সক্ষমতার প্রতীক ‘কমিউনিটি ক্লিনিক’

ছবি: ভোরের কাগজ

রাষ্ট্রনায়ক শেখ হাসিনার কমিউনিটিভিত্তিক প্রাথমিক স্বাস্থ্যসেবা সার্বজনীন স্বাস্থ্যসেবা অর্জনের চাবিকাঠি বলে উল্লেখ করেছেন যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল।

শনিবার ঢাকা-১৪ আসনের অন্তর্গত ১২নং ওয়ার্ডের বশির উদ্দিন আদর্শ স্কুল এন্ড কলেজ মাঠে বিনামূল্যে ফ্রি হেলথ ক্যাম্প ২০২৩ এ প্রধান অতিথি হিসেবে এ কথা বলেন তিনি।

নিখিল বলেন, স্বাস্থ্যসেবায় দেশের সক্ষমতার প্রতীক ‘কমিউনিটি ক্লিনিক’ এর মাধ্যমে দেশের প্রান্তিক পর্যায়ে পৌঁছে গেছে স্বাস্থ্যসেবা। কমিউনিটি ক্লিনিকের এই সাফল্য এখন আন্তর্জাতিক অঙ্গনেও নজর কেড়েছে। জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো কর্তৃক ‘দ্য শেখ হাসিনা ইনিশিয়েটিভ’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। যার ফলশ্রুতিতে যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটির ওয়ারেন অ্যালপার্ট মেডিকেল স্কুল প্রধানমন্ত্রীকে বিশেষ সম্মাননা প্রদান করে।

তিনি বলেন, ২০০১ সালে বিএনপি জামায়াত সরকার আসার পর তারা কমিউনিটি ক্লিনিক ‌বাতিল করতে চেয়েছিল। ২০০৯ সালে শেখ হাসিনা ক্ষমতায় আসার পর আইন করেন, যাতে কেউ এটা আর বাদ দিতে না পারে। ২০১৮ সালে সরকার পার্লামেন্টে কমিউনিটি ক্লিনিক হেলথ সাপোর্ট ট্রাস্ট অ্যাক্ট পাশ করেছে, যাতে এর কার্যক্রম ও ফান্ডিং আরও সহজতর করা যায়।

যুবলীগ সাধারণ সম্পাদক বলেন, সাধারণ মানুষের মৌলিক স্বাস্থ্যসেবার প্রতি রাষ্ট্রনায়ক শেখ হাসিনার সর্বোচ্চ অবদান থেকে অনুপ্রেরণা নিয়ে দারুস সালাম থানার ১০নং ওয়ার্ড এর কমিউনিটি সেন্টারে ১ম ফ্রি হেলথ ক্যাম্প, শাহ আলী থানার ৮নং ওয়ার্ড এর কমিউনিটি সেন্টারে ২য় ফ্রি হেলথ ক্যাম্প, কল্যাণপুরে প্রান্তিক পর্যায়ের মানুষের জন্য ৩য় ফ্রি হেলথ ক্যাম্প, ন্যাশনাল বাংলা উচ্চ বিদ্যালয় মাঠে বিনামূল্যে ৪র্থ ফ্রি হেলথ ক্যাম্প এর ধারাবাহিকতায় বশির উদ্দিন আদর্শ স্কুল এন্ড কলেজ মাঠে বিনামূল্যে ফ্রি হেলথ ক্যাম্পের আজকের এই ৫ম কর্মসূচি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App