×

জাতীয়

খিলগাঁওয়ে ৩টি মার্কেট উচ্ছেদ বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২৩, ০৭:৫২ পিএম

খিলগাঁওয়ে ৩টি মার্কেট উচ্ছেদ বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও রাজধানীর খিলগাঁও রেলগেট এলাকার ৩টি মার্কেট উচ্ছেদ বন্ধে প্রধানমন্ত্রীর ও মেয়রের কাছে আবেদন জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। শনিবার (২১ অক্টোবর) বিকেলে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান ব্যবসায়ীরা ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, খিলগাঁও সিটি কর্পোরেশন কাঁচাবাজার মালিক সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল লতিফ, পূবালী শপিং সেন্টারের সভাপতি মো. আব্দুল কুদ্দুস, সাধারণ সম্পাদক মো. খলিলুর রহমান বাচ্চু মুন্সী, খিলগাঁও উত্তরা মার্কেটের সভাপতি নাসির উদ্দিন বাবুল ও সাধারণ সম্পাদক ফয়সাল টিপু।

মার্কেট ৩টি হলো- খিলগাঁও সিটি কর্পোরেশন কাচাবাজর, পূবালী শপিং সেন্টার ও উত্তরা মার্কেট খিলগাঁও। মার্কেটগুলোর ব্যবসায়ীদের দাবি উচ্চ আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও সিটি কর্পোরেশন অবৈধ উচ্ছেদের নোটিশ দিয়েছেন। উচ্ছেদ না করে আইনিভাবে এই সমস্যার সমাধানের জন্য প্রধানমন্ত্রী ও মেয়রের কাছে আবেদন জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সংবাদ সম্মেলনে বক্তারা জানান, খিলগাঁও রেল গেটের পাশে সিটি কর্পোরেশনের বাজারের ভেতরের অংশে দুইটি ব্যক্তি মালিকানাধীন মার্কেট রয়েছে। যার একটি নাম পূবালী শপিং সেন্টার। যা সাড়ে ৩৪ শতাংশ জমিতে ১৭৬ টি দোকান নিয়ে ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত। দ্বিতীয়টি উত্তরা মার্কেট যা সাড়ে ১৬ শতাংশ জমিতে ৬৪ দোকান নিয়ে প্রতিষ্ঠিত। দুইটি মার্কেটে আলাদা-আলাদা কমিটি ও ব্যবসায়ী সমিতি রয়েছে। এই দুইটি মার্কেটে অসংখ্য ব্যবসায়ী ও বিক্রয় কর্মী দীর্ঘ ৫৫ বছর যাবত ব্যবসা করে জীবন নির্বাহ করছে। কিন্তু দুঃখের বিষয় এই যে সম্প্রতি কয়েকজন অসাধু ব্যাক্তি অতি গোপনে স্বার্থ চরিতার্থ করার জন্য উক্ত মার্কেট দুটির কাগজপত্র সঠিক নয়, অবৈধ ও বেওয়ারিশ বলে সিটি কর্পোরেশনকে বোঝাতে চেষ্টা করে। এক পর্যায়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের একটি বহুতল আধুনিক মার্কেট নির্মাণের আগ্রহ প্রকাশ করে।

তবে এর মধ্যে গত ১৬ আগস্ট দুই মার্কেটসহ খিলগাঁও সিটি কর্পোরেশন মার্কেটও উচ্ছেদ করতে পত্রিকায় নিলাম বিজ্ঞপ্তি দেয়। যা মার্কেটের ব্যবসায়ীদের নজরে আসে। যেখানে গত ২০১৮ সালেই উচ্চ আদালতে একটি রিটের প্রেক্ষিতে পূবালী শপিং সেন্টারের ও উত্তরা মার্কেট দুটি উচ্ছেদে স্থায়ী নিষেধাজ্ঞা রয়েছে। সেখানে সম্প্রতি, আদালতের আদেশ উপেক্ষা করে মার্কেট ভাঙ্গতে সিটি কর্পোরেশনের মার্কেট সমিতির সাধারণ সম্পাদক মোকসেদ আলি সরকারের মাধ্যমে মাইকিং করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App