×

জাতীয়

রুয়েটে দুদিনব্যাপী বিতর্কে জয়ী প্রিমিয়ার ইউনিভার্সিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২৩, ০৩:৪২ পিএম

রুয়েটে দুদিনব্যাপী বিতর্কে জয়ী প্রিমিয়ার ইউনিভার্সিটি

ছবি: ভোরের কাগজ

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) আয়োজনে দুদিনব্যাপী ‘রুয়েট ডিসি আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা ২০২৩’ শীর্ষক এক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে জয়ী হয়েছে প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (পিইউডিএস)।

গত ১৩ অক্টোবর রুয়েটের সিএসই ভবনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম ও রুয়েটের ছাত্র কল্যাণ পরিষদের পরিচালক অধ্যাপক ড. মো. রবিউল আউলালের উপস্থিতিতে এই বির্তক প্রতিযোগিতা আনুষ্ঠানিকভাবে শুরু হয়। প্রতিযোগিতাটি ১৪ অক্টোবর পর্যন্ত চলে।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), রাজশাহী মেডিকেল কলেজ, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স), প্রিমিয়ার ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) সহ দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে মোট ২৪টি দলের শতাধিক বিতার্কিক অংশ নেন।

অনুষ্ঠানের সূচনা করেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রকৌশলী অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম। বিতার্কিকদের অনুপ্রেরণা জোগাতে উদ্বোধনী বক্তব্যে বিতর্ক সংক্রান্ত নানা বিষয়ে তিনি আলোচনা করেন।

প্রতিযোগিতার প্রথম দিনে ট্যাব রাউন্ড শেষে প্রথম আটটি দল নিয়ে কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হয়। এতে ‘ডিবেটার অব দ্য টুর্নামেন্ট’ নির্বাচিত হন রাজশাহী ইউনিভার্সিটি ডিবেটিং অরগানাইজেশান এর সাধন মুখার্জি।

দ্বিতীয় দিন সেরা চারটি দল নিয়ে সেমিফাইনাল অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতাপূর্ণ বিতর্ক শেষে ফাইনালে ওঠে প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (পিইউডিএস) ও রাজশাহী ইউনিভার্সিটি ডিবেটিং অরগানাইজেশান (রুডো)।

‘এই সংসদ বাংলাদেশে বিদেশী চলচ্চিত্র (বহুভাষী) আমদানি সমর্থন করে’- সরকার দল কর্তৃক এমন প্রস্তাবনা রাখা হয় এবং প্রস্তাবটি অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে শেষমেশ সংসদে গৃহীত হয়। এতে বিতর্ক প্রতিযোগিতায় জয় লাভ করেন প্রিমিয়ার ইউনিভার্সিটির বিতার্কিকরা। ‘ডিবেটার অব দ্য ফাইনাল’ হিসেবে স্বীকৃতির গৌরব অর্জন করেন প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি এর মন্ত্রী আসিফ উদ্দিন।

সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন রুয়েট ডিবেটিং ক্লাবের অ্যালামনাই সদস্যবৃন্দ। সমাপনী বক্তব্য রাখেন রুয়েট ডিবেটিং ক্লাবের সভাপতি জান্নাতুল মাওয়া। অত্যন্ত সুন্দর ও সুষ্ঠু বিতর্ক প্রতিযোগিতার মঞ্চে নিজেদের সুন্দর উপস্থিতি জানান দেওয়ার জন্য রুয়েট ডিবেটিং ক্লাবের পক্ষ হতে তিনি সবার কাছে আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভবিষ্যতে আরও ভালো কিছু করবার দৃঢ় প্রত্যয় জ্ঞাপন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App